ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

বগুড়ার ৩ উপজেলা নির্বাচন: মনোনয়‌নে বৈধতা পে‌লেন ৩৫ জন

বগুড়া প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:২৫, ১৭ এপ্রিল ২০২৪  
বগুড়ার ৩ উপজেলা নির্বাচন: মনোনয়‌নে বৈধতা পে‌লেন ৩৫ জন

প্রথম ধাপে বগুড়ার তিন উপজেলা পরিষদ নির্বাচনে যাচাই-বাছাই শেষে ৩৫ জন প্রার্থী বৈধতা পেয়েছেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ১১, ভাইস চেয়ারম্যান ১৩ এবং নারী ভাইস চেয়ারম্যান পদে ১১ জন আছেন।

বুধবার (১৭ এপ্রিল) বিকেলে বগুড়া জেলা সিনিয়র নির্বাচন কার্যালয়ে প্রার্থী যাচাই-বাছাই শেষ হয়। পরে জেলা সিনিয়র নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার মাহমুদ হাসান এতথ্য জানান। এর আগে, গত সোমবার তিন পদে মোট ৩৬ জন মনোয়নপত্র উত্তোলন করেছিলেন। একজনের প্রার্থীতা বাতিল হয়।

নির্বাচন কার্যালয় সূত্র জানায়, প্রথম ধাপে ১৫২টি উপজেলায় ভোট গ্রহন আগামী ৮ মে। এদিন এই ধাপে বগুড়ার ১২ উপজেলার মধ্যে তিনটিতে ভোটগ্রহণ হবে। উপজেলাগুলো হলো গাবতলী, সোনাতলা ও সারিয়াকান্দি।

গাবতলী উপজেলায় চেয়ারম্যান পদে ৫ জন মনোনয়নপত্র উত্তোলন করেছিলেন। যাচাই-বাছাইয়ে আব্দুল্লাহেল বাকীর প্রার্থীতা বাতিল করা হয়। তিনি গাবতলী উপজেলা যুবলীগের সহ-সভাপতি ও জেলা পরিষদের সদস্য। আব্দুল্লাহ হেল বাকী জেলা পরিষদের সদস্য পদ থেকে পদত্যাগ না করেই উপজেলা পরিষদের নির্বাচনে মনোনয়ন নিয়েছিলেন। এজন্য তার প্রার্থিতা বাতিল করা হয় বলে নির্বাচন কার্যালয় জানায়।

বাকি চার বৈধ প্রার্থী হলেন- বাংলাদেশ আওয়ামী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপ-কমিটির সদস্য কৃষিবিদ অরুন কান্তি রায় সিটন, আতাউর রহমান, বগুড়া পৌর আওয়ামী লীগের সভাপতি ও বর্তমান চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিন ও মো. সাহানুর ইসলাম সাকিল।

এই উপজেলায় ভাইস চেয়ারম্যান পদে প্রার্থীতা পেয়েছেন, বর্তমান ভাইস চেয়ারম্যান মো. আমিনুল ইসলাম, আব্দুল মজিদ, আহসান হাবীব ও দেলোয়ার হোসেন। নারী ভাইস চেয়ারম্যান পদে বৈধ প্রার্থীর তালিকায় রয়েছেন- নাজমা আক্তার, পাপিয়া বেগম, ফেরদৌসী বেগম, রেকসেনা আকতার ও শামিমা আকতার।

সারিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে ৫ জন মনোনয়ন নিয়েছিলেন। সবাই বৈধতা পেয়েছেন। তারা হলেন- আব্দুস সালাম, আশিক আহম্মেদ, বর্তমান চেয়ারম্যান রেজাউল করিম মন্টু, শাহজাহান আলী ও মোহাম্মদ সাখাওয়াত হোসেন।

ভাইস চেয়ারম্যান পদে বৈধ প্রার্থীর তালিকায় ৭ জন রয়েছেন। তারা হলেন- আয়েন উদ্দিন, ইউনুছ আলী, তোফাজ্জল হোসেন, রাকিবুল হাসান, লিখন মিয়া, সাইফুজ্জামান ও সাখাওয়াত হোসেন ছকো।

এই উপজেলায় নারী ভাইস চেয়ারম্যান পদে মোছা. কুলছুমা পারভীন ও মোছা. শাহিনুর বেগমের প্রার্থীতা বৈধ হয়েছে। 

সোনাতলা উপজেলায় চেয়ারম্যান পদে বৈধভাবে মনোনীত হয়েছেন ২ জন। তারা হলেন- মো. জাকির হোসেন ও বর্তমান চেয়ারম্যান অ্যাড্যাভোকেট মিনহাদুজ্জামান লীটন।

ভাইস চেয়ারম্যান পদে এনামুল হক মন্ডল ও মো. ফিদা হাসান নামে দুই প্রার্থী বৈধভাবে মনোনীত হয়েছেন। নারী ভাইস চেয়ারম্যান পদে ৪ জন প্রার্থীই বৈধ হয়েছেন। তারা হলেন- কুহেলী চক্রবর্ত্তী, মোছা. ইশারাত আকতার, মোছা. ওয়াছিয়া বেগম ও মোছা. জান্নাতুল ফেরদৌসী।

জেলা সিনিয়র নির্বাচন অফিসার ও রিটার্নিং অফিসার মাহমুদ হাসান জানান, তিন পদে মোট ৩৬ জন মনোয়নপত্র উত্তোলন করেছিলেন। একজনের প্রার্থীতা বাতিল হওয়ায় বৈধ হয়েছেন ৩৫ জন। প্রার্থীতা বাতিল করার শেষ সময় ২২ এপ্রিল। এই নির্বাচনে সবাই স্বতন্ত্র প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বীতা করবেন। কোনো দলীয় প্রতীক থাকবে না।

এনাম/মাসুদ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ