ঢাকা, শুক্রবার, ২৫ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০
Risingbd
সর্বশেষ:

‘বিশ্বে আমার প্রোগ্রামিং কনসেপ্ট তুলে ধরাই লক্ষ্য’

গোলাম মোর্শেদ সীমান্ত : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০২০-০৬-০৭ ৩:১৭:২১ পিএম     ||     আপডেট: ২০২০-০৬-০৭ ৩:১৭:২১ পিএম
ঝংকার মাহবুব

ঝংকার মাহবুব পেশায় একজন ওয়েব ডেভেলপার। তিনি বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বুয়েট) থেকে ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক পাস করার পর যুক্তরাষ্ট্রের নর্থ ডাকোটা স্টেট ইউনিভার্সিটি থেকে কম্পিউটার সায়েন্সে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

ঝংকার মাহবুব নিয়মিত লেখালেখি করেন। তাঁর বই আলাদা করা যায় খুব সহজেই, কেননা তাঁর লেখার বিষয়গুলোও ব্যতিক্রমধর্মী। কম্পিউটার প্রোগ্রামিংকে কীভাবে এ দেশের তরুণদের মাঝে সহজবোধ্য করা যায়– তা নিয়েই তাঁর বইগুলো। প্রোগ্রামিং শেখানোর পাশাপাশি ইউটিউবে নানা কনটেন্ট তৈরির মাধ্যমে তরুণ প্রোগ্রামারদের অনুপ্রাণিত করেছেন প্রতিনিয়ত।

লেখালেখির পাশাপাশি বর্তমানে তিনি শিকাগোর নিলসেন কোম্পানিতে সিনিয়র ওয়েব ডেভেলপার হিসেবে কর্মরত আছেন। ফেসবুকের বদৌলতে তার কাছে একঝাঁক প্রশ্ন ছুড়েছেন গোলাম মোর্শেদ সীমান্ত।

রাইজিংবিডি: প্রথমেই ঝংকার মাহবুবের বর্তমান কাজ সম্পর্কে জানতে চাই?
ঝংকার মাহবুব: বর্তমানে তিনটা জিনিস নিয়ে কাজ করছি। প্রথমত, প্রোগ্রামিং হিরো নামক মোবাইল অ্যাপ নিয়ে। যেটার ডাউনলোড সংখ্যা শীঘ্রই অর্ধ মিলিয়ন ছেড়ে যাবে। তারপর কাজ করছি বাংলায় কমপ্লিট ওয়েব ডেভেলপমেন্টের কোর্স নিয়ে। যেটার এই বছরের রেজিস্ট্রেশন শেষ হচ্ছে জুনের ১৭ তারিখে। আর তৃতীয়ত কাজ করছি, আমার পরবর্তী বছরের বইমেলার বই নিয়ে।  

রাইজিংবিডি: বিশ্ববিদ্যালয় পর্যায়ে ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং নিয়ে পড়াশোনা করেছেন, অতঃপর কম্পিউটার সায়েন্সে স্নাতকোত্তর। পরিকল্পনা বদলে যাওয়ার কারণ?
ঝংকার মাহবুব: নর্থ ডেকোটা স্টেট ইউনিভার্সিটিতে কিন্তু ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স করতে গেছিলাম। তারপর ছয়মাস মাস্টার্স করার পরে, একটা ইন্টার্ন করার সময় কিছু কাজ প্রোগ্রামিং রিলেটেড ছিল। সেটার পর থেকেই আরেকটু আগ্রহ আসতে শুরু করলো। পরিচিত কয়েক জনের সাথে কথা বললাম। সেখানে কয়েক জনের কাছ থাকে গাইড নিলাম। তারপর ছয়মাস ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিং ব্যাকগ্রাউন্ড থেকে কম্পিউটার সায়েন্স মাস্টার্সে ভর্তির চেষ্টা করলাম। স্কলারশিপ ত্যাগ করে ক্যাম্পাসের একটা চাকরি জোগাড় করে ঝাঁপিয়ে পড়লাম।

রাইজিংবিডি: প্রোগ্রামিং শেখার হাতেখড়িটা কীভাবে, সে গল্প শুনতে চাই।
ঝংকার মাহবুব: একদম যখন হাতেখড়ি, তখন তেমন কিছু বুঝিনি। সেটা ছিল এইচএসসির কম্পিউটার সায়েন্স সাবজেক্ট। যেটা ছিল এইচএসসিতে অপশনাল সাবজেক্ট। এরপর ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রোডাকশন ইঞ্জিনিয়ারিংয়ে পড়ার সময় ছোট একটা কোর্স ছিল। সেটা অনেক আগ্রহ নিয়ে করেছিলাম। কিন্তু তখন জানতাম না যে এই লাইনে সুইচ করবো। পাশ করার পর কিছু কনসালটেন্সিতে অন্যদের দিয়ে এই রিলেটেড কাজ করিয়ে নিয়েছি। তখন সাইড থেকে কিছু নলেজ এসেছে ইনফরমালভাবে।

রাইজিংবিডি: নতুনরা প্রোগ্রামিং শেখার শুরুটা কীভাবে করতে পারে এবং প্রোগ্রামিং ভাষা শেখার জন্য করণীয় কী?
ঝংকার মাহবুব: সেটা নির্ভর করবে সে কোন লেভেলে আছে। যদি স্কুল কলেজের হয় এবং কম্পিউটার সায়েন্সে পড়তে চায়, তাহলে সি প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ দিয়ে শুরু করা উচিৎ। আর যদি কম্পিউটার সায়েন্সে পড়ার তেমন ইচ্ছা না থাকে, তাহলে পাইথন দিয়ে শুরু করতে পারে এবং শুরু করার জন্য তেমন কিছু করা লাগবে না। শুধু তামিম শাহরিয়ার সুবিন ভাইয়ের কম্পিউটার প্রোগ্রামিংয়ের বই বা আমার লেখা হাবলুদের জন্য প্রোগ্রামিং বই দিয়ে শুরু করতে পারে।

আর যদি মোবাইল ফোন এ শিখতে চায়, তাহলে অ্যাপ প্রোগ্রামিং হিরো (Programming Hero) ইনস্টল করে নিলেই হবে। সেটাতেই কোড লিখে প্রাকটিস করে শিখতে পারবে।

রাইজিংবিডি: প্রোগ্রামিং শেখার আগ্রহ কতটুকু তরুণদের মধ্যে বলে আপনি মনে করেন?
ঝংকার মাহবুব: এখন তো বাঁধ ভাঙ্গা আগ্রহ। একদম উপচে পড়া টাইপ। প্রোগ্রামিং শেখার প্রয়োজন এবং এই টাইপের চাকরির সংখ্যা তুলনামূলকভাবে বাড়তেছে। যারা প্রোগ্রামিং লাইনে আছে এমন অন্য সাবজেক্টে পড়তেছে, তারাও এই লাইন আগ্রহী হয়ে উঠছে। আমি বেশ কয়েকটা দেশি সফটওয়্যার কোম্পানিতে কথা বলে জেনেছি ১০ শতাংশের মতো প্রোগ্রামার আছে যারা কম্পিউটার সায়েন্সে পড়েনি।

রাইজিংবিডি: বাংলাদেশের তরুণদের মাঝে প্রোগ্রামিংকে পেশা হিসেবে বেছে নেওয়ার আগ্রহ বাড়াতে আপনার নিজস্ব কোনো পরিকল্পনা রয়েছে কি?
ঝংকার মাহবুব: দুঃখের বিষয় হচ্ছে, খুবই আগ্রহ নিয়ে কম্পিউটার সায়েন্সে অনেকে ভর্তি হয়। থিওরিটিক্যাল এবং পুরাতন কোর্স কারিকুলাম দেখেই অর্ধেক আগ্রহ কমে যায়। তারপর একজন শিক্ষার্থী চার বছর ভার্সিটিতে পড়ার পরও সে যদি কনফিডেন্টলি চাকরিতে চলে যেতে না পারে, কিংবা কোম্পানি তার ডিগ্রির উপরে নির্ভর করে হায়ার করতে না পারে, তাহলে বুঝতে হবে তার মাঝে কোনো জায়গায় ভয়ঙ্কর ফাঁকি আছে। সেই জায়গাটা আমরা প্রোগ্রামিং হিরো দিয়ে মিটাতে চাই। আমরা CSE পড়ার বাধ্যবাধকতা কিছুটা কমিয়ে ফেলতে চাই।

রাইজিংবিডি : প্রোগ্রামিং শেখার জন্য বাংলাদেশে কেন আলাদা প্রতিষ্ঠান গড়ে উঠছে না?
ঝংকার মাহবুব: বড় আকারে আলাদা প্রতিষ্ঠান না গড়ে উঠার কয়েকটা কারণ আছে। প্রথমত ভালো প্রোগ্রামার গড়ে তোলার পরিবেশটা নষ্ট হচ্ছে শর্টকাটে টাকা কমানোর ইচ্ছা বা আশ্বাস দেওয়ার একটা কালচারের কারণে। আবার এর মধ্যে কোয়ালিটি যাচাই করারও তেমন কেউ নাই। তবে আমি আশাবাদী, এই জিনিসটা পরিবর্তন হবে। 

রাইজিংবিডি: একজন তরুণ পাকাপোক্তভাবে প্রোগ্রামিং শেখার পর চাকরি খোঁজ করার জন্য তার করণীয় কী?
ঝংকার মাহবুব: প্রথমত তিনটা থেকে ছয়টা প্রফেশনাল প্রজেক্ট করে ফেলা উচিৎ। তারপর কিছু প্রবলেম সলভিং করে ফেলা উচিৎ। এরপর যে চাকরির জন্য অ্যাপ্লাই করছে, সেটার মধ্যে যে যে যোগ্যতা বা স্কিল চাচ্ছে সেগুলো প্রাকটিস করা।

রাইজিংবিডি : আমি অর্থনীতি বিষয় নিয়ে পড়াশোনা করছি, কম্পিউটার প্রোগ্রামিং শিখে আমার কী লাভ?
ঝংকার মাহবুব: প্রোগ্রামিং এমন একটা সেক্টর, যেটা ইনডাইরেক্টলি সব ফিল্ডকে ধরে ফেলছে। যেকোনো ফিল্ডে কেউ রিসার্চ করতে চাইলে তার সংগৃহীত উপাত্ত একটা প্রোগ্রাম লিখে টেস্ট করতে হবে। সেটা ইকোনমিক্স রিলেটেড যেকোন কিছু হতে পারে। এছাড়াও যে যেই ফিল্ডের হোক না কেন, তাকে সেই রিলেটেড সফটওয়্যার ইউজ করতেই হবে। এমনকি কেউ Excel ইউজ করলেও সেখানে ছোটখাটো অনেক প্রোগ্রাম আছে, যেগুলা দিয়ে ডাটা ক্লিন করা লাগবে। সো, প্রোগ্রামিং ছাড়া তেমন গতি নেই।

রাইজিংবিডি: বই পড়ে কি প্রোগ্রামিং শেখা সম্ভব?
ঝংকার মাহবুব: এক সময় সবাই বই পড়েই প্রোগ্রামিং শিখতো। এখন ইন্টারনেট আসার কারণে ভিডিও আরও সহজে পাওয়া যায় বলে তাই ভিডিও বইয়ের চাইতে একটু বেশি ইফেক্টিভ। একসাথে দেখে দেখে একটু একটু এগোতে এগোতে দেখানো যায়। ইচ্ছে মতো একাধিক জিনিস বুঝানো যায়। সেজন্যই আমি মূলত ভিডিও কোর্সের চালু করি। কারণ ভিডিও কোর্স বইয়ের সাথে অনেক বেশি ইফেক্টিভ।

রাইজিংবিডি: আপনার ইউটিউব চ্যানেল নিয়ে ভবিষ্যত পরিকল্পনা কী?
ঝংকার মাহবুব: এইচএসসির প্রচুর শিক্ষার্থী বন্ধুরা আইসিটি বইয়ের প্রোগ্রামিং বুঝতে পারছে না, বা এগোতে পারছে না। তাই আমার ইউটিউবে স্পেশাল টার্গেট হচ্ছে সামনের মাসে একটু একটু করে আইসিটিকে মজার গেম হিসেবে উপস্থাপনা করা।

রাইজিংবিডি: যারা প্রোগ্রামিং শিখতে চান, তাদের জন্য আপনার গাইডলাইন কী?
ঝংকার মাহবুব: মোবাইলে (programming hero) অ্যাপটা ইনস্টল করুন। আর ওয়েব ডেভেলপার হতে চাইলে জুনের ১৭ তারিখের মধ্যে (https://bangla.programming-hero.com/) এই লিঙ্কে গিয়ে রেজিস্ট্রেশন করুন। তারপর শেখানোর দায়িত্ব আমাদের।



ঢাকা/হাকিম মাহি