ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সাংহাইয়ের সেরা তিন বিশ্ববিদ্যালয়

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১০, ৮ নভেম্বর ২০২০  
সাংহাইয়ের সেরা তিন বিশ্ববিদ্যালয়

পৃথিবীর দ্বিতীয় জনবহুল শহর সাংহাই আয়তনে চীনের সবচেয়ে বড় শহর। ইয়াংজি নদীর তীরে অবস্থিত এই শহর দেশটির প্রশাসনিক, ব্যবসায়িক ও জাহাজ যোগাযোগের প্রাণকেন্দ্র।

ঘুরে বেড়ানো আর চীনের ঐতিহ্য-সংস্কৃতির স্বাদ নেওয়ার জন্য আগ্রহের কেন্দ্রবিন্দুতে থাকা এই শহর পড়াশোনার জন্যও বেশ খ্যাতিসম্পন্ন। এই শহরে আছে অসংখ্য বিশ্ববিদ্যালয়। যার কয়েকটি আবার চীন ছাপিয়ে নাম লিখিয়েছে বিশ্বসেরার তালিকায়।

‘টাইমস হাইয়ার এডুকেশন’ বলছে, এই তালিকায় সবচেয়ে এগিয়ে ফুদান বিশ্ববিদ্যালয়। এটি চীনের সি-নাইন লিগভুক্ত একটি বিশ্ববিদ্যালয়। অর্থাৎ এটি চীনের সেরাদের একটি যেগুলোতে ভর্তির সুযোগ পাওয়া খুবই কঠিন। সাংহাই শহরে ফুদানের চারটি ক্যাম্পাস আছে। এই ক্যাম্পাসগুলোতে ১৭ টি অনুষদের অধীনে ৬১ টি বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি প্রদান করা হয়।

এরপরই আসবে সাংহাই জে এও টোং বিশ্ববিদ্যালয়ের নাম। এটি সাংহাই এর গবেষণাভিত্তিক বিশ্ববিদ্যালয়গুলোর একটি এবং সি-নাইন লিগভুক্ত। এখানে মূলত প্রকৌশলবিদ্যা পড়ানো হয়। তবে সম্প্রতি সেখানে চিকিৎসাশাস্ত্রের একটি বিভাগও খোলা হয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে ৬০ টিরও বেশি স্নাতক প্রোগ্রাম চালু আছে। অর্থনীতি, আইন, সাহিত্য, বিজ্ঞান, কৃষি, ব্যবস্থাপনা, নার্সিংসহ নানা বিষয়ে এই বিশ্ববিদ্যালয়ে পাঠদান করা হয়।

সাংহাইয়ের তৃতীয় বিখ্যাত বিশ্ববিদ্যালয় ‘ইস্ট চীন নর্মাল ইউনিভার্সিটি।’ দুইটি ক্যাম্পাসের অধীনে চলা এই বিশ্ববিদ্যালয় সাংহাই এর সবচেয়ে সুন্দর বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ের আরেকটি বিশেষত্ব হলো, পৃথিবীর প্রায় ২০০ বিশ্ববিদ্যালয়ের সাথে তারা চুক্তিভিত্তিকভাবে স্টাফ ও শিক্ষার্থী বিনিময় করে থাকে। ১০ টি অনুষদে মোট ২০ টি বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি চালু আছে এই বিশ্ববিদ্যালয়ে।

ঢাকা/নোবেল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়