ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

যে তথ্য না জেনে নরওয়েতে পড়তে যাবেন না

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৯, ১১ নভেম্বর ২০২০  
যে তথ্য না জেনে নরওয়েতে পড়তে যাবেন না

বিশ্বের অন্যতম সুন্দর দেশ নরওয়ে বিদেশি শিক্ষার্থীদের জন্য একটি কাঙ্ক্ষিত গন্তব্য। বিখ্যাত সব বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি দেশটির পরিবেশ ও জীবনধারা যথেষ্ট শিক্ষাবান্ধব।

উঁচু মানের গবেষণা, প্রশিক্ষিত শিক্ষক এবং নানা সুযোগ সুবিধার জন্য বিখ্যাত নরওয়ের বিশ্ববিদ্যালয়গুলো। নরওয়ে বৈচিত্রপূর্ণ সাংস্কৃতিক ও রাজনৈতিক ঐতিহ্যের দেশ।

নরওয়ের শিক্ষাব্যবস্থা কখনো কোনো শিক্ষার্থীকে হতাশ করবে না। তবে, দেশটিতে মানিয়ে নিতে শিক্ষার্থীদের জানতে হবে বেশকিছু বিষয়।

নরওয়ে একটি ব্যয়বহুল দেশ। দেশটিতে বাসস্থান ও চলাফেরার জন্য প্রচুর অর্থ খরচ করতে হয়। তাই, পকেটে যথেষ্ট অর্থ না থাকলে সেখানে টিকে থাকা একটু কঠিন। যে কারণে, সীমিত বাজেটধারী শিক্ষার্থীদের সেখানে স্কলারশীপের আবেদন করার পরামর্শ দেয়া হয়। সেখানকার অনেক বিশ্ববিদ্যালয়ই শিক্ষার্থীদের স্কলারশীপ দিয়ে থাকে।

নরওয়েতে শুধু ইংরেজি জেনে গেলে আপনি বিপদে পড়তে পারেন। সেখানে বেশিরভাগ মানুষ নরওয়ের স্থানীয় ভাষায় কথা বলে। আপনার কোর্স ইংরেজিতে হলেও প্রতিদিন নানা কাজে নরওয়ের ভাষা ব্যবহার করতে হবে।

নরওয়েতে সবচেয়ে বিপদে পড়বেন শীত নিয়ে। সেখানে তাপমাত্রা মুহূর্তেই মাইনাসেরও অনেক নিচে নেমে যেতে পারে। আপনাকে বছরের বেশিরভাগ সময় পা থেকে মাথা পর্যন্ত গরম কাপড় পড়ে থাকতে হবে। নরওয়ের শীতকে অবজ্ঞা করলে আপনি বিপদে পড়ে যেতে পারেন।

নরওয়ের একটি সুবিধা হলো, সেখানকার সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে পড়াশোনা করা যায়। তবে কিছু ফি দিতে হয়। কিন্তু, আপনি যদি সেখানকার কোনো বেসরকারী প্রতিষ্ঠানে পড়তে যান তবে আপনি কোনো ছাড় পাবেন না। একেবারেই ফি দিতে না পারলে আপনাকে বিশ্ববিদ্যালয়ের নিকট আবেদন করতে হবে।

তিন মাসের বেশি নরওয়েতে অবস্থান করলে একটি স্বাস্থ্যবীমা করতে হবে। সেখান থেকে আপনাকে চিকিৎসার জন্য ভাতা বা ফ্রি চিকিৎসা দেওয়া হবে।

নরওয়েতে ভ্রমণের ক্ষেত্রে আপনার স্টুডেন্ট ভিসাটি ব্যবহার করুন। এতে সুবিধা হলো নরওয়ে সিনজেনভুক্ত দেশ হওয়ায় এই ভিসাতেই আপনি আরও ২৬ দেশ ভ্রমণ করতে পারবেন।

নরওয়েতে বিশ্বের শীর্ষ ৫০০ বিশ্ববিদ্যালযয়ের মাঝে অনেকগুলো রয়েছে। সেখানকার শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলো হলো, অসলো বিশ্ববিদ্যালয়, বার্জান বিশ্ববিদ্যালয়, নরওয়েজিয়ান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ও ট্রামসো বিশ্ববিদ্যালয়।

তবে সেগুলোতে সুযোগ পাওয়া একদমই সহজ নয়। বছরব্যাপী সেগুলোতে অনেক আবেদন আসে যেগুলো কঠোরভাবে পরীক্ষা করা হয়। তার মাঝে অল্প কয়েকটিকে রাখা হয়।

আপনাকে তাদের বাছাই প্রক্রিয়ায় লড়াই করতে হবে। তাই, সেখানে পড়তে যেতে চাইলে আগে নিজের দক্ষতা বাড়ান।

ঢাকা/নোবেল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়