RisingBD Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৩ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৯ ১৪২৭ ||  ০৮ জমাদিউস সানি ১৪৪২

ইউআইইউতে আইসিটি বিষয়ক ২য় আন্তর্জাতিক সম্মেলন 

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:১৪, ২৮ নভেম্বর ২০২০  
ইউআইইউতে আইসিটি বিষয়ক ২য় আন্তর্জাতিক সম্মেলন 

ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে উন্নত তথ্য ও যোগাযোগ প্রযুক্তিবিষয়ক দ্বিতীয় আন্তর্জাতিক সম্মেলন (আইসিএআইসিটি-২০২০) শুরু হয়েছে। 

দুই দিনব্যাপী সম্মেলনের উদ্ধোধনী অনুষ্ঠান শনিবার (২৮ নভেম্বর) সকালে অনলাইনে হয়েছে। 

এসময় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের সদস্য অধ্যাপক ড. সাজ্জাদ হোসেন। বিশেষ অতিথি ছিলেন ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মাঈনুউদ্দিন হাসান রশিদ ও প্রকৌশল পেশাদারদের সংগঠন ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই) এর বাংলাদেশ সেকশনের সভাপতি অধ্যাপক ড. সেলিয়া শাহনাজ।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউআইইউয়ের উপাচার্য অধ্যাপক ড. চৌধুরী মোফিজুর রহমান, স্বাগত বক্তব্য রাখেন ইউআইইউ সিএসই ডিপার্টমেন্টের হেড অধ্যাপক ড. সালেকুল ইসলাম। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সম্মেলনের জেনারেল চেয়ার ও বুয়েট ইইই ডিপার্টমেন্টের অধ্যাপক ড. এস. এ. ফাত্তাহ ও টেকনিক্যাল প্রোগ্রাম কমিটির চেয়ার ও ইউআইইউ সিএসই ডিপার্টমেন্টের অধ্যাপক ড. এ. কে. এম. মুজাহিদুল ইসলাম। অনুষ্ঠানে ধন্যবাদ জ্ঞাপন করেন ইউআইইউ স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং-এর ডিন অধ্যাপক ড. রাকিবুল মোস্তফা ও সঞ্চালনা করেন ইউআইইউ সিএসই ডিপার্টমেন্টের সহযোগী অধ্যাপক ড. স্বাক্ষর শতাব্দ। 

সম্মেলনে বক্তারা জানান, এ বছর আমেরিকা, অস্ট্রেলিয়া, ইউকে, চীন, জার্মানি, জাপান, ফ্রান্স ও কোরিয়াসহ বিশ্বের ১৭ দেশ থেকে ৩৯৩টি উন্নত তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক গবেষণা থেকে শক্তিশালী রিভিউ কমিটির বাছাইয়ের পর শতকরা ২৬ শতাংশ অর্থাৎ মোট ১০৩টি গবেষণা আন্তর্জাতিক সম্মেলনে উপস্থাপন ও IEEE Xplore–এ প্রকাশনার জন্য গৃহীত হয়েছে। 

সম্মেলনের সমাপনী দিনে তিনটি অধ্যক্ষ তমিজউদ্দিন আহম্মেদ বেস্ট পেপার অ্যাওয়ার্ড প্রদান করা হবে। এসব গবেষণা বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিকাশের পাশাপাশি শিল্প উদ্যোক্তা ও শিক্ষার্থীদের উদ্ভাবনী কাজে আসবে। 

চতুর্থ শিল্প বিপ্লবকে সামনে রেখে ও ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে প্রযুক্তিগত উন্নয়ন ও চ্যালেঞ্জ মোকাবিলায় উন্নত তথ্য ও যোগাযোগ প্রযুক্তিকে কাজে লাগিয়ে ভবিষ্যত অর্থনীতি কীভাবে লাভবান হবে তা নিয়ে আলোচনা করেন বক্তারা। দুই দিনব্যাপী সম্মেলনের বিভিন্ন সেশনে ১৮টি বৈজ্ঞানিক গবেষণার ওপর দেশি-বিদেশি তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞরা আলোচনা করবেন।

ঢাকা/সাদাত/মাহি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়