RisingBD Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২০ জানুয়ারি ২০২১ ||  মাঘ ৬ ১৪২৭ ||  ০৫ জমাদিউস সানি ১৪৪২

কোরিয়ার যে স্কলারশিপে আছে বাংলাদেশি কোটা

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৯, ২৯ নভেম্বর ২০২০  
কোরিয়ার যে স্কলারশিপে আছে বাংলাদেশি কোটা

কোরিয়ান সরকার পরিচালিত স্কলারশিপ, গ্লোবাল কোরিয়া স্কলারশিপ। এটির অধীনে শিক্ষার্থীরা কোরিয়ায় স্নাতক, স্নাতকোত্তর, পিএইচডি ও পোস্ট-ডক পর্যায়ে পড়ালেখা করতে পারে। স্কলারশিপটিতে বাংলাদেশিদের জন্য রয়েছে আলাদা কোটা। প্রতিবছর এই স্কলারশিপ নিয়ে কোরিয়ায় পাড়ি জমাচ্ছেন বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের শিক্ষার্থীরা।

কোরিয়ার সরকারি ওয়েবসাইট ‘স্টাডি ইন কোরিয়া’ এর তথ্য বলছে, এই স্কলারশিপের অধীনে প্রতিবছর ১৭০ জন শিক্ষার্থী স্নাতক পড়ার সুযোগ পায়। এছাড়া ৭০০ শিক্ষার্থী পায় স্নাতকোত্তরের সুযোগ। এই স্কলারশিপে স্নাতক পর্যায়ে আবেদন গ্রহণ শুরু হয় সেপ্টেম্বরে এবং ভর্তি হতে হতে ফেব্রুয়ারি হয়ে যায়। আবার স্নাতকোত্তরের ক্ষেত্রে প্রক্রিয়াটি ফেব্রুয়ারিতে শুরু হয়ে আগস্টের শেষে গিয়ে শেষ হয়।

এই স্কলারশিপের জন্য নির্বাচিত শিক্ষার্থীরা কোরিয়াতে সেটেলমেন্ট ভাতা হিসেবে ২ লাখ কোরিয়ান ওন (প্রায় ১৫ হাজার টাকা) পাবে। মাসিক ভাতা হিসেবে প্রত্যেক স্নাতক বা স্নাতকোত্তর প্রোগ্রামের শিক্ষার্থীকে ৯ লাখ কোরিয়ান ওন (প্রায় ৬৬ হাজার টাকা) ও রিসার্চ প্রোগ্রামের ক্ষেত্রে ১৫ লাখ ওন (প্রায় ১ লক্ষ ১৪ হাজার টাকা) দেয়া হয়ে থাকে। এছাড়াও মেডিকেল ইন্স্যুরেন্স হিসেবে প্রতি মাসে পাওয়া যাবে ২০,০০০ কোরিয়ান ওন বা প্রায় ১৫০০ টাকা। 

তবে, এই স্কলারশিপ পেলে বা কিছু ক্ষেত্রে পাওয়ার আগেই কমপক্ষে এক বছরের জন্য কোরিয়ান ভাষা শেখার কোর্স করতে হবে।

কোরিয়ার নাগরিকত্ব থাকলে এই স্কলারশিপ পাওয়া যাবে না। স্কলারশিপে আবেদনকারীদের বয়স স্নাতকের জন্য ২৫ ও স্নাতকোত্তরের জন্য ৪০ এর বেশি হওয়া যাবে না। ৪ স্কেলের সিজিপিএর ক্ষেত্রে নূন্যতম ২.৬৪ পেতে হবে। হতে হবে সুস্বাস্থ্যের অধিকারী। কোরিয়ান অথবা ইংরেজি ভাষা অবশ্যই জানা থাকতে হবে।

স্কলারশিপটিতে আবেনের জন্য আপনার যেসব কাগজপত্র লাগবে সেগুলো হল, পূরণকৃত আবেদন ফরম, ব্যক্তিগত পরিচিত বিবরণ, আপনি কেন সেই দেশে যেতে চান ও সেখানে যাওয়ার পর আপনার পরিকল্পনা সম্বন্ধীয় একটি পুর্ণাঙ্গ বর্ণনা, ২ টি সুপারিশনামা, গ্লোবাল কোরিয়া স্কলারশিপের চুক্তিনামা, ব্যক্তিগত মেডিকেল ফিটনেস সনদ, সকল একাডেমিক সনদ, আবেদনকারী ও তার পিতামাতার বাংলাদেশি নাগরিকত্বের প্রমাণ ও কোরিয়ান বা ইংরেজি ভাষা দক্ষতার সনদ।

স্কলারশিপটি সম্পর্কে বিস্তারিত তথ্যের জন্য এই দুটি ওয়েবসাইট ভিজিট করা যেতে পারে।

https://www.studyinkorea.go.kr/en/sub/gks/allnew_invite.do

http://overseas.mofa.go.kr/bd-en/brd/m_2124/list.do

ঢাকা/নোবেল

সর্বশেষ

পাঠকপ্রিয়