ঢাকা     শুক্রবার   ৩১ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৭ ১৪৩১

সিকৃবির স্বয়ংক্রিয় সেচযন্ত্র উদ্ভাবন

বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৫, ৩০ জানুয়ারি ২০২১   আপডেট: ১৭:০৪, ৩০ জানুয়ারি ২০২১
সিকৃবির স্বয়ংক্রিয় সেচযন্ত্র উদ্ভাবন

দেশে প্রথমবারের মতো স্বয়ংক্রিয় সেচযন্ত্র উদ্ভাবন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) একদল গবেষক। ফলে পানির অপচয় রোধের পাশাপাশি সময় মতো ফলবে ফসল। 

আধুনিক এই সেচযন্ত্রের মাধ্যমে সেচ ব্যবস্থাকে সহজ করে আবাদি জমিতে সঠিক মাত্রায় আদ্রতা বজায় রাখা সম্ভব। এর মাধ্যমে মাটির আদ্রতা এবং পানির উচ্চতা সহজে নির্ণয় করে মাঠে সেচ দেওয়া যাবে বলেও জানান গবেষকরা। 

কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন এবং কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. রাশেদ আল মামুন, সহকারী অধ্যাপক জানিবুল আলম সোয়েব, বিভাগের দুই শিক্ষার্থী রাইসুলই সলাম রাব্বী ও নুরুল আজমীর এই প্রটোটাইপ ডিভাইসটি উদ্ভাবন করেছেন। যন্ত্রটি তৈরি করতে তারা মাইক্রো কন্ট্রোলারে কম্পিউটার প্রোগ্রামিং ব্যবহার করেছেন। 

এ বিষয়ে প্রধান গবেষক ড. রাশেদ বলেন, এই যন্ত্রটি স্বয়ংক্রিয়ভাবে মাটির আদ্রতা নির্ণয় করতে সক্ষম বলে প্রয়োজন অনুযায়ী পানির উচ্চতা পরিমাপ করে পাম্প স্বয়ংক্রিয়ভাবে চালু হবে ও বন্ধ হবে, যা কৃষককে পানি দেওয়ার সময় ও পরিমাণ নির্ধারণের দুশ্চিন্তা থেকে মুক্তি দেবে। পাশাপাশি ভিন্ন ভিন্ন শস্যক্ষেতে পানির সুবিধা নেওয়া যাবে।

তিনি আরো বলেন, এই ডিভাইসটি মাঠ পর্যায়ে উপযোগী করে তুলতে পারলে সেচ ব্যবস্থার আমূল পরিবর্তন আনা সম্ভব হবে। ফলে কৃষকের সময় সাশ্রয় হবে, পাশাপাশি আর্থিকভাবে লাভবানও হবেন তারা।

সিকৃবি/রায়হান/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়