ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

জার্মানিতে যে ৫টি কাজ করা থেকে বিরত থাকবেন 

মো.মঈন ঊদ্দিন সাব্বির  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৫৯, ২৫ ফেব্রুয়ারি ২০২১   আপডেট: ১৮:০৯, ২৫ ফেব্রুয়ারি ২০২১
জার্মানিতে যে ৫টি কাজ করা থেকে বিরত থাকবেন 

মানুষ প্রতিনিয়তই ভীনদেশে পাড়ি জমায়। কেউ জীবিকার সন্ধানে, কেউ উচ্চশিক্ষা নিতে, কেউবা স্থায়ী বসবাসের উদ্দেশ্যে। বিদেশে থাকতে হলে অবশ্যই সে দেশের মানুষ, নিয়মকানুন ও সংস্কৃতির প্রতি শ্রদ্ধাশীল থাকা। এতে যেমন নিজ ব্যক্তিত্ব ফুটে ওঠে, তেমনি নিজ দেশের ভাবমূর্তি বাকিদের কাছে তুলে ধরা যায়। 

লেখক তারিক হক বেশ বহু বছর যাবত প্রবাসে রয়েছেন। তিনি থাকেন জার্মানির ওয়েসেল শহরে। সেখানের জীবনযাত্রা, সংস্কৃতি এবং নিয়মকানুন সম্পর্কে তিনি বেশ ভালোভাবেই জানেন। তাই নিজ অভিজ্ঞতা থেকে পাঠকদের উদ্দেশ্যে শেয়ার করেছেন কিছু কথা। সেগুলো তুলে ধরা হলো- 

১. বেশ ক’বছর আগের কথা। জার্মানি থেকে ঢাকায় গিয়েছিলাম ছুটিতে। রাত ১১টার দিকে ঘুমের জন্য প্রস্তুতি নিচ্ছি, হঠাৎ বিকট শব্দে পাশের বিল্ডিং থেকে সাউন্ডবক্সে গান বেজে উঠলো। আমি বিস্মিত হয়ে ছোট ভাইকে ডেকে বললাম, 
- এ কি অবস্থা! তাই বলে এত রাতে!
আমার ভাই উত্তর দিলো- 
-রাত কোথায় হলো! রাত ১১টা থেকে তো ঢাকায় সন্ধ্যা নামে!
 জার্মানিতে এ কাজটি কোনো দিন করতে যাবেন না। এখানে রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত হচ্ছে বিশ্রামের সময়। এসময়ে যদি গান বাজানো শুরু করে দেন, আপনার প্রতিবেশী পুলিশকে ফোন করবে আর আপনাকে সারাটা রাত হাজতে কাটাতে হবে। 

২. জার্মানিতে গাড়ির রাস্তার পাশে স্পেশাল জায়গা করা থাকে সাইকেল চালানোর জন্য, তার পাশে রাস্তা পায়ে হেঁটে চলার জন্য। এখন আপনি যদি সাইকেলের রাস্তায় হাঁটেন, এটাকে কোনো জার্মান সহ্য করবে না। আপনাকে গালাগাল খেতে হবে। সুতরাং ভুলেও এই কাজটি করবেন না।

৩. বাসে বা ট্রেনে উঠলে সবসময় টিকিট কাটবেন। যদি বলেন তাড়াহুড়োর জন্য আগে টিকিট কাটতে পারেননি, এটা এখানে কোনো অজুহাত নয়, আপনাকে জরিমানা করা হবেই। 

৪. রেস্তোরাঁয় গিয়ে পানি চাইবেন না। আমি জানি পৃথিবীর অনেক দেশেই রেস্টুরেন্টে ঢুকলে ওয়েটার এক জগ শীতল পানি এনে দেয়, এটা তাদের সার্ভিস। তবে জার্মানিতে পানির খুব দাম। সুতরাং ওরা কখনো আপনাকে ট্যাপের পানিও ফ্রিতে দেবে না। 

৫. রাস্তায় যখন চলবেন, যদি কোনো কারণে ট্রাফিক লাইট লাল থাকে, রাস্তা ক্রস করবেন না। আপনি হয়তো এদিক-ওদিক তাকালেন, দেখলেন কেউ নেই, তবুও এই কাজটি করতে যাবেন না। কারণ, আপনি জানেন না কোথায় কোন পুলিশ রয়েছে, ধরতে পারলে ভীষণ জরিমানা করে দেবে। বলা দরকার জার্মান চ্যান্সেলরও যদি ট্রাফিক সিগন্যাল অমান্য করেন, উনারও ফাইন হবে। 

বলতে পারি, এই পাঁচটি নিয়ম মেনে চললে দেখবেন জার্মানিতে থাকতে কোনো অসুবিধা হবে না।

ঢাকা/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়