ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

বইমেলায় আসছে শাহমুব জুয়েলের ‘গিরিকন্যা’

মাসুম মাহমুদ  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৮, ১১ মার্চ ২০২১  
বইমেলায় আসছে শাহমুব জুয়েলের ‘গিরিকন্যা’

বিপর্যয় ও সমকালীন সংকট দৈনন্দিন জীবন কুড়ে খায়। প্রকৃতি বড় অভিভাবক দায় নিয়ে প্রতিনিয়ত বাঁচায়। কিন্তু মানুষ কত নিষ্ঠুর! নদী, নালা, খাল, বিল, পশুপাখি, বৃক্ষ, পাহাড় ধ্বংস করছে তারা। চারপাশ উন্নত হলেও মানসিক অসুখে বিপন্ন মানবিক জগৎ। উড়ছে সোনালী সময় কিন্তু দম বন্ধ হচ্ছে মনোজাগতিক চিন্তার অভাব দেখে। ভালো মানুষ খুঁজছে শান্তি কোথায়? 

এসব বিষয় নিয়ে সমকালীন লেখক শাহমুব জুয়েল লিখেছেন উপন্যাস ‘গিরিকন্যা’। উপন্যাসে ‘সুখহীন নিম্নবৃত্ত মানুষ জীবনের ঝুঁকি নিয়ে কাজ করছে। অল্প আয়ের উপর ভর করে দেশসেবার জন্য তৈরি করছে সন্তানকে। চাকরি জীবনে সততাই জীবনের ঝুঁকি’। এসব চরিত্র ফুটে ওঠেছে এক অনবদ্য রচনায়।  

এবারের একুশে গ্রন্থমেলায় প্রকাশিত হচ্ছে তার এই বইটি। ‘দেশ পাবলিকেশন্স’-এর ব্যানারে বইটির প্রচ্ছদ বানিয়েছেন মোস্তাফিজ কারিগর। পৃষ্ঠা সংখ্যা ২৫৬, মুদ্রিত মূল্য ৫০০ টাকা। বইমেলার ৫৫-৫৬-৫৭ নং স্টলে পাওয়া যাবে। এছাড়াও অর্ডার করা যাবে রকমারি.কম থেকেও।

বইয়ে দেখানো হয়েছে ঘুমিয়ে পড়া নিস্তরঙ্গ গ্রাম, শহর ও নগরের মানবিক দুর্যোগ, অপচয় ও ঘুষ চুরির হিড়িক। উপন্যাসের দুজন সাহসী ও উদ্যোমী চরিত্র। তাতের নাম অদ্রি ও পারিজাত। পরিবেশ আন্দোলনকর্মী হিসেবে কাজ করছেন শিক্ষার্থীরা। সময়, সমাজ ও পরিবারের সঙ্গে লড়াই করে প্রকৃতি রক্ষা, সমাজ ও সংস্কৃতি বদলে মুঠোবন্দী তারা। 

নতুন প্রজন্মের সঙ্গে বইয়ের সংযোগ ঘটানোর স্বপ্নবাজ এই লেখক এর আগেও লিখেছেন সবুজডানা, সমুদ্রগামিনী উপন্যাস। লিখেছেন প্রবন্ধ গ্রন্থ ‘কথাসাহিত্যে রাজনৈতিক দর্শন ও বিবিধ প্রবন্ধ’। এছাড়াও তার সম্পাদিত লিটলম্যাগ বর্ণিল কবিতা গ্রন্থ: কাঁচা রোদের সন্ধানে (২০১৭), মুখোমুখি আহ্লাদি চিবুক (২০১৭), জলসিঁড়ি পেরিয়ে বালির সন্যাসে (২০১৯), গল্পগ্রন্থ: অথৈ সময়ের শ্বাস (২০১৮)।

পাঠকদের উদ্দেশ্যে শাহমুব জুয়েল বলেন, ‘আমি মূলত তরুণদের নিয়ে কাজ করতে পছন্দ করি। কারণ, তরুণরা হলো আইকন। তাদের পথের উপর দাঁড়ায় সমাজ রাষ্ট্র ও প্রজন্ম। গিরিকন্যা উপন্যাসেও উঠতি বয়সী দুটি প্রধান চরিত্র রয়েছে। অদ্রি ও পারিজাত। উপন্যাসে চরিত্রের চিন্তা সাম্প্রতিক সময়ে খুব উপযোগী। কারণ, বিপর্যয় থেকে উত্তরণের সমন্বয় তরুণশ্রেণি। যারা তিনটি জেনারেশনকে ধরে রাখে। যেমন নদীর মাঝখানে সেতুর মজবুত খুঁটি থাকে। আশা রাখি উপন্যাসটি পড়ে প্রজন্মের চিন্তা চেতনার উত্তরণ হবে।’

উল্লেখ্য, চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলায় জন্ম নেওয়া এই তরুণ লেখক পেশায় শিক্ষক হলেও সাহিত্যের প্রতিটি ক্ষেত্রে বিচরণ তার চিন্তার খোরাক। অল্প সময়েই করেছেন ঈর্ষান্বিত অর্জন। পেয়েছেন ছায়াবানী মিডিয়া কমিউনিকেশন সম্মাননা-২০১৮, কাব্যকথা ভাষা শহীদ স্মৃতি সম্মাননা-২০১৮, চাঁদপুর মুক্তিযুদ্ধভিত্তিক স্বরচিত কবিতা বিষয়ে বিজয়ী সম্মাননা-২০১৮।

এছাড়াও দৈনিক বাঙালির কণ্ঠ লেখক সম্মাননা-২০১৯, বাঙালি কৃষ্টি ও সংস্কৃতি সম্মাননা-২০১৯, সিলেট কবিতা উৎসব সম্মাননা-২০১৯, ১১তম চকুরঙ্গ ইলিশ উৎসব সম্মাননা-২০১৯ তিনি অর্জন করেন।

ববি/মাহি  

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়