ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

নারী শিক্ষার্থীদের জন্য সুরক্ষা টিপস

মো. মঈন উদ্দিন সাব্বির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১৩, ২১ মার্চ ২০২১   আপডেট: ১৩:১৫, ২১ মার্চ ২০২১
নারী শিক্ষার্থীদের জন্য সুরক্ষা টিপস

উচ্চশিক্ষা অর্জনে বিদেশে যাওয়া শিক্ষার্থীরা নানা প্রতিবন্ধকতার সম্মুখীন হয়ে থাকেন। বিশেষ করে নারী শিক্ষার্থীদের নিরাপত্তার বিষয়টা উল্লেখযোগ্য এবং গুরুত্বপূর্ণ। যে কোনো দেশের অপরাধীরা প্রতিনিয়তই নারীদের তাদের সহজ টার্গেট বানিয়ে থাকে। নিজ দেশ হোক কিংবা বাইরের দেশ, নিজ নিরাপত্তার খাতিরে নারীদের কিছু কিছু বিষয় অনুশীলন থাকা প্রয়োজন।

একবিংশ শতাব্দীতে নারীরা যেখানে নিজেদের স্বপ্নপূরণে এগিয়ে চলেছেন, সেখানে নিরাপত্তাহীনতা নামক অসমতা এখনও তাদের তাড়া করে বেড়ায়, যা তাদের দুর্বল করে রাখে। যুক্তরাজ্যে, নারী শিক্ষার্থীদের প্রতি ৭ জনের মধ্যে একজন নারী তাদের শিক্ষাজীবনে গুরুতর শারীরিক নির্যাতন কিংবা যৌন হেনস্থার সম্মুখীন হোন।

তিক্ত অভিজ্ঞতা যে কোনো সময়ে ঘটতে পারে। হতে পারে তা কোনো অনুষ্ঠানে কিংবা কোথাও হতে হেঁটে বাড়ি ফেরার সময়ে। হতে পারে তা পরিচিত কারো দ্বারা কিংবা সম্পূর্ণ অপরিচিত কোনো ব্যক্তির মাধ্যমে। এসব সত্ত্বেও, নারী শিক্ষার্থী হিসাবে নিজেকে গুটিয়ে রাখা উচিত নয়। বিদেশের মাটিতে নিজেকে কীভাবে সুরক্ষিত রাখতে পারা যায়, তা নিয়ে শিক্ষার্থীদের জন্য রয়েছে কিছু টিপস। এগুলো মেনে চললে আপনি থাকতে পারবেন অনেকটা নিশ্চিন্ত। টিপসগুলো হচ্ছে-  

যথাসম্ভব নিজের সাথে কিছু টুলকিট রাখুন

ব্যক্তিগত সুরক্ষা কিট যেমন ব্লেড, পেপার স্প্রে এবং টেকটিক্যাল ফ্ল্যাশলাইট এগুলো আপনার জরুরি পরিস্থিতিতে কাজে দিতে পারে। প্রথমেই শিখে নেওয়া উচিত, সেগুলো কখন এবং কীভাবে সঠিকভাবে ব্যবহার করতে হয়।

উদাহরণস্বরূপ, একটি সুইচব্লেড কেবল তখনই কাজে দেবে, যদি আপনি জানেন কীভাবে এবং কোথায় প্রয়োগ করতে হয়। অন্যথায়, এটি আপনার নিজের জন্যই বিপদ ডেকে আনতে পারে। পেপার স্প্রে এবং টেকটিক্যাল ফ্ল্যাশলাইটগুলো আক্রমণকারীদের দিকে ছুড়ে দিয়ে সেখান থেকে দৌড়ে পালানোর জন্য আপনাকে অনেক সহায়তা করবে।

গাড়ি চালানোর সময় সতর্কতা

দিনে কিংবা রাতে, গাড়ি চালানোর ক্ষেত্রে আপনার সতকর্তা গ্রহণ করা উচিত। বিশেষ করে আপনি যখন একা থাকবেন, এমন মুহূর্তগুলোতে অতিরিক্ত সুরক্ষার বিষয়টি খেয়ালে রাখা বেশ গুরুত্বপুর্ণ। আপনার সঙ্গে থাকা ব্যাগ কখনো যাত্রীর আসনে ফেলে রাখবেন না। 

গাড়ি পার্ক করতে চাইলে ভিড়যুক্ত এবং আলোকময় জায়গা নির্ধারণ করুন। নির্জন স্থানে গাড়ি না থামানো, অপরিচিতদের সহায়তা না করা এবং অন্ধকার পথ এড়িয়ে চলাই হবে বুদ্ধিমানের কাজ। 

পরিচিতদের সঙ্গে ভ্রমণের বিস্তারিত তথ্য জানিয়ে রাখুন

একা ভ্রমণে বেশ ঝুঁকি রয়েছে, তাই যতটা সম্ভব এগুলো হ্রাস করার চেষ্টা করুন। কোথাও ভ্রমণে গেলে পরিবারের সদস্য কিংবা বন্ধুদের জানিয়ে রাখুন। কোথায় যাচ্ছেন এবং কীভাবে যাচ্ছেন তার বিস্তারিত বিবরণ তাদের সঙ্গে শেয়ার করুন।

আপনি যদি রাইড শেয়ারিং সেবা কিংবা ট্যাক্সি ব্যবহার করে থাকেন, তাহলে আপনার রুটসহ গাড়ি এবং চালকের বিস্তারিত তথ্য শেয়ার করুন, যাতে পরিচিতরা আপনার অবস্থান চিহ্নিত করতে পারেন। অ্যাপ নিবন্ধিত সার্ভিস ব্যবহার করুন; সন্দেহজনক কিছু মনে হলে পরিচিতদের ফোন করতে দ্বিধা করবেন না। 

সুরক্ষা অ্যাপ ব্যবহার করুন

WalkSafe এবং Hollie Guard মতো অ্যাপগুলোতে একের অধিক দরকারী বৈশিষ্ট্য রয়েছে, যা আপনাকে সুরক্ষিত রাখতে সাহায্য করবে। ২০২১ সালের ৩ মার্চ লন্ডনে সারা ইভারার্ড তার বন্ধুর বাড়ি থেকে বাসায় ফেরার পথে নিখোঁজ হন এবং পরবর্তী সময়ে তার মৃতদেহ উদ্ধার করা হয়। এই ঘটনার পর থেকে প্রতি ১০ মিনিটে WalkSafe অ্যাপটি ১০০০ বার ডাউনলোড হয়েছে বলে জানা গেছে।

অ্যাপ্লিকেশনটির সুরক্ষা বৈশিষ্ট্যগুলোর মধ্যে রয়েছে HomeSafe(আপনি যদি আনুমানিক সময়ের মধ্যে গন্তব্যে না পৌঁছান, তাহলে অ্যাপটি আপনার পরিচিতি কাউকে অবহিত করবে) এবং TapSafe (আপনি যদি আপনার নিরাপত্তা সম্পর্কে উদ্বিগ্ন হোন, তাহলে আপনি একত্রে কয়েকজনকে অবহিত করার সুযোগ পাবেন)।

সামাজিক মাধ্যমে কিছু শেয়ার করার আগে ভাবুন

সোশ্যাল মিডিয়াতে আপনার বর্তমান অবস্থান এবং কর্মকাণ্ড শেয়ার করে জানানো আপনার কাছে যতটা লোভনীয়, ঠিক ততটাই অপরাধীদের জন্য আপনাকে খুঁজে পাওয়া সহজ ব্যাপার। কোনো কিছু পোস্ট করার আগে কি কি তথ্য দিচ্ছেন, তা গুরুত্ব সহকারে ভেবে দেখুন। আপনার প্রোফাইল প্রাইভেসি যদি পাবলিক হয়ে থাকে, তাহলে অপরিচিত যে কেউ আপনার তথ্যগুলো দেখতে পাবে। সেক্ষেত্রে কোনো বিষয়ের পরিকল্পনা কিংবা বিশদ আলোচনা লেখা থেকে বিরত থাকুন। ছবি কিংবা তথ্য শেয়ার করলে হ্যাশট্যাগ ব্যবহার করুন।
 
পরিশেষে, বিদেশে অবস্থানরত কমিউনিটির সঙ্গে পরিচিতি রাখুন। এতে আপনি যে অঞ্চলে ভ্রমণে আছেন, অধ্যয়নরত আছেন কিংবা বসবাস করছেন, তা সম্পর্কে সব তথ্য জানা আপনার জন্য সহজ হয়ে যাবে। তাছাড়া যে কোনো প্রয়োজনে কোথায় সহায়তা সন্ধান করতে হবে এবং কারা দ্রুত পৌঁছে আপনাকে সাহায্য করতে পারবে, সে সম্পর্কেও ধারণা রাখুন। জরুরি যোগাযোগের জন্য পুলিশ এবং প্রিয়জনদের ফোন নম্বর সবসময় হাতের কাছে প্রস্তুত রাখা সুরক্ষা নিশ্চিতে অগ্রণী ভূমিকা রাখবে।

ঢাকা/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়