ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ধরে রাখতে কৃষি বিজ্ঞানীদের অংশীদার হতে হবে’

বাকৃবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪২, ২৯ মে ২০২১   আপডেট: ১৭:৪২, ২৯ মে ২০২১
‘খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ধরে রাখতে কৃষি বিজ্ঞানীদের অংশীদার হতে হবে’

দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। তবে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ধরে রাখা বড় চালেঞ্জ। আগে মাথাপিছু আবাদি জমির পরিমাণ ছিল প্রায় ২৮ শতক। বর্তমানে তা কমে ১০ শতকে দাঁড়িয়েছে। মাথাপিছু এই ১০ শতক জমি থেকেই সাড়ে ১৬ কোটি মানুষের খাদ্যের যোগান দিতে হবে। খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ধরে রাখার চ্যালেঞ্জ মোকাবিলায় কৃষি বিজ্ঞানীদের অংশীদার হতে হবে। 

শনিবার (২৯ মে) বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের (বাউরেস) গবেষণা অগ্রগতির বার্ষিক কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক এসব কথা বলেন। 

‘বাংলাদেশে করোনার প্রভাব মোকাবিলায় কৃষি বিষয়ক গবেষণার রূপান্তরকরণ’ শীর্ষক দুই দিনব্যাপী ওই কর্মশালার উদ্বোধন সকাল ১০টায় অনলাইনে হয়।

কৃষিমন্ত্রী বলেন, ‘এই সংগ্রামে সামনের দিকে এগিয়ে যেতে কৃষিবিজ্ঞানীদের সারথী হতে হবে। ফসলের অধিক উৎপাদনশীল উন্নত জাত, উন্নত হাঁস-মুরগি ও গরু-ছাগলের জাত এবং উন্নত প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে জাতিকে দিক নির্দেশনা দিতে হবে। তাহলে খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা ধরে রাখার চ্যালেঞ্জ মোকাবিলা সম্ভব হবে।’

এসময় বাউরেসের পরিচালক অধ্যাপক ড. মো. আবু হাদী নূর আলী খানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) অধ্যাপক ড. শামসুল আলম এবং কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মেজবাহুল ইসলাম। অনুষ্ঠানে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে যুক্ত ছিলেন উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান।

কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে এইচ-ইনডেক্সের ওপর ভিত্তি করে সেরা ১৭ গবেষককে গ্লোবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকগনাইজেশন অ্যাওয়ার্ড-২০২১ প্রদান করা হয়। এছাড়াও কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃষি উৎপাদনে বিশেষ অবদান রাখার জন্য খামার পর্যায়ের ৬ জন উদ্যোক্তাকে ‘প্রফেসর ড. আশরাফ আলী খান স্মৃতি কৃষি পুরস্কার-২০২১’ প্রদান করা হয়।

উল্লেখ্য, করোনা মহামারির মাঝে শেষ করা ৪৭৭টি প্রকল্পের ফলাফল কর্মশালার দ্বিতীয় দিন রোববার ১৯টি প্যারালাল সেশনে উপস্থাপিত হবে। ১৯৮৪ সালের ৩০ আগস্ট প্রতিষ্ঠিত হওয়া বাউরেস এ পর্যন্ত ২৮২০টি গবেষণা প্রকল্পের কাজ শেষ করেছে। বর্তমানে পাঁচ শতাধিক গবেষণা প্রকল্পের কার্যক্রম চলমান রয়েছে।

আতিক/মাহি 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়