ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

আন্তঃবিশ্ববিদ্যালয় পোস্টার প্রেজেন্টেশনে চ্যাম্পিয়ন শাবি 

শাবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:৩৩, ৭ জুন ২০২১   আপডেট: ১১:৪৪, ৭ জুন ২০২১
আন্তঃবিশ্ববিদ্যালয় পোস্টার প্রেজেন্টেশনে চ্যাম্পিয়ন শাবি 

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ‘Mechatronics & Industrial Engineering’ বিভাগ কর্তৃক আয়োজিত ‘ইন্টার ইউনিভার্সিটি পোস্টার প্রেজেন্টেশন’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম ‘Team Amigos’।  

বিষয়টি নিশ্চিত করেছেন 'Team Amigos'-এর সদস্য ফয়সাল সিদ্দিকী। এই টিমের অন্য সদস্য হলেন দীপিকা বিশ্বাস। তাদের সুপারভাইজার হিসেবে ছিলেন শাবির (আইপিই) বিভাগের অধ্যাপক ড. মো. ইকবাল।  

ফয়সাল সিদ্দিকী বলেন, IEOM CUET Student Chapter গত ৪ জুন এই প্রতিযোগিতার আয়োজন করে। বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের সৃজনশীলতা ও গবেষণামূলক কাজে উৎসাহী করে তোলাই ছিল প্রতিযোগিতার উদ্দেশ্য। 

তিনি বলেন, ইলেকট্রনিক্স বর্জ্যের সঠিক ম্যানেজমেন্ট না থাকার কারণে পরিবেশ দূষণ থেকে শুরু করে নানা সমস্যায় পড়তে হচ্ছে আমাদের। এই সমস্যা সমাধানের জন্য আমরা একটি অ্যাপ তৈরি করেছি, যা ই-বর্জ্য ব্যবহারকারী, গভর্নমেন্ট এবং ই-বর্জ্য রিসাইকেল কোম্পানিগুলোর মধ্যে একটি নেটওয়ার্ক তৈরি করবে। এর মাধ্যমে গভর্নমেন্ট খুব সহজেই ই-বর্জ্য ব্যবহারকারীদের কাছ থেকে তা সংগ্রহ করে রিসাইকেল কোম্পানিগুলোর কাছে পৌঁছে দিতে পারবে। ফলে পরিবেশ দূষণ কমার পাশাপাশি পুরাতন ইলেকট্রনিকস পণ্য রিসাইকেল করে পুনরায় ব্যবহার করা যাবে। 

তিনি আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড প্রডাকশন ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগের অধ্যাপক ড. মো. ইকবালের নির্দেশনায় শাবি থেকে 'Team Amigos’-এর পাশাপাশি 'Team Spirit’ নামে আরেকটি দল এ প্রতিযোগিতায় অংশগ্রহণ করে।

উল্লেখ্য, দেশের ১৫টি বিশ্ববিদ্যালয় থেকে মোট ৭২টি টিম অংশগ্রহণ করে এই প্রতিযোগিতায়। এদের মধ্যে দ্বিতীয় পর্যায়ের জন্য ১১টি দল নির্বাচিত হয়। যার মধ্যে শাবির আইপিই বিভাগ থেকে দুটি দল ‘Team Amigos’ ও 'Team Spirit’ দ্বিতীয় পর্যায়ের জন্য নির্বাচিত হয়। পরবর্তীতে ‘Team Amigos’ চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

মাসুদ/মাহি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়