Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ জুলাই ২০২১ ||  শ্রাবণ ৯ ১৪২৮ ||  ১২ জিলহজ ১৪৪২

হামফ্রে ফেলোশিপে যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ

আন্তর্জাতিক ক্যাম্পাস ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০২, ১৩ জুন ২০২১   আপডেট: ১৫:১২, ১৫ জুন ২০২১
হামফ্রে ফেলোশিপে যুক্তরাষ্ট্রে পড়ার সুযোগ

যুক্তরাষ্ট্র সরকারের ফুলব্রাইট কার্যক্রমগুলোর একটি হচ্ছে হুবার্ট এইচ. হামফ্রে ফেলোশিপ। এই ফেলোশিপে পেশাজীবীরা যুক্তরাষ্ট্রে স্নাতক পর্যায়ে এক বছর মেয়াদী ডিগ্রীবিহীন শিক্ষা-কার্যক্রমে অংশ নিতে পারেন। এটির সুবিধা হচ্ছে আগ্রহীরা নেতৃত্বদানের দক্ষতা বিকাশের পাশাপাশি যুক্তরাষ্ট্রে অনুরূপ কার্যক্রমে নিয়োজিত ব্যক্তিবর্গের সাথে পেশাগত দক্ষতা বিনিময়ের সুযোগ লাভ করতে পারেন। হামফ্রে কর্মসূচিটি প্রয়াত সিনেটর ও ভাইস প্রেসিডেন্ট হিউবা‍র্ট এইচ. হামফ্রের স্মৃতি ও কৃতিত্বের প্রতি সম্মান জানাতে ১৯৭৮ সাল থেকে চালু করা হয়েছে।

সম্প্রতি ২০২২-২০২৩ শিক্ষাবর্ষের জন্য হুবার্ট এইচ. হামফ্রে ফেলোশিপে আবেদনের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে ঢাকাস্থ মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস কর্তৃপক্ষ। এক বছর মেয়াদী এই কর্মসূচিতে উন্নয়ন সংস্থাসহ সরকারি ও বেসরকারি খাতে কর্মরত পেশাজীবীরা আবেদন করতে পারবেন।

ফেলোশিপের বিস্তারিত আবেদন পদ্ধতিসহ আরও তথ্যের জন্য https://bd.usembassy.gov/bn/26031-bn/  ওয়েবসাইটে ঢু মারতে পারেন আগ্রহীরা।

এই ফেলোশিপে শিক্ষাসংক্রান্ত খরচ, ইংরেজি শিক্ষা কার্যক্রমের খরচ, থাকা-খাওয়ার জন্য মাসিক ভাতা, বীমা সুবিধা, বইপত্র ও শিক্ষা উপকরণ ভাতা, যাওয়া-আসার আন্তর্জাতিক বিমানভাড়া, পেশাগত কার্যক্রম যেমনঃ মাঠপর্যায়ে যাতায়াত ও সম্মেলনে অংশগ্রহণ এবং ইন্টার্নশিপ-সংশ্লিষ্ট ব্যয়ভারসহ সম্পূর্ন খরচ বহন করবে যুক্তরাষ্ট্র।

আবেদন করতে-

https://apply.iie.org/huberthhumphrey লিঙ্কে গিয়ে একটি IIE অ্যাকাউন্ট তৈরি করতে হবে এবং আবেদন ফরম ও প্রয়োজনীয় নথিপত্রসহ একটি পূর্ণাঙ্গ আবেদন প্যাকেজ জমা দিতে হবে।

আবেদনের শেষ তারিখঃ ৩ জুলাই, ২০২১।

ঢাকা/সাব্বির 

সর্বশেষ

পাঠকপ্রিয়