Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ২৪ জুলাই ২০২১ ||  শ্রাবণ ৯ ১৪২৮ ||  ১২ জিলহজ ১৪৪২

কুবিতে ডিজাস্টার রিকভারি প্ল্যান ও পরীক্ষা নিতে কমিটি

কুবি সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৯, ২৪ জুন ২০২১   আপডেট: ১৪:২২, ২৪ জুন ২০২১
কুবিতে ডিজাস্টার রিকভারি প্ল্যান ও পরীক্ষা নিতে কমিটি

উচ্চশিক্ষার ক্ষতি পুষিয়ে নিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের জিডিজাস্টার রিকভারি গাইডলাইন প্রণয়ন এবং অনলাইন পরীক্ষা নেওয়ার বিষয়ে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে (কুবি) আহ্বায়ক কমিটি গঠন করা হয়েছে। 

বৃহস্পতিবার (২৪ জুন) বিশ্ববিদ্যালয় সূত্রে এ তথ্য জানা যায়। এর আগে বুধবার বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কাউন্সিলের সভায় আইন অনুষদের ডিন মো. রশিদুল ইসলাম শেখকে ডিজাস্টার রিকভারি প্ল্যান কমিটির আহ্বায়ক এবং উপ-পরীক্ষা নিয়ন্ত্রক আব্দুল্লাহ আল মামুনকে সদস্য সচিব করে মোট ৭ সদস্যের কমিটি গঠন করা হয়।

এদিকে অনলাইন পরীক্ষা গ্রহণের জন্য প্রকৌশল অনুষদের ডিন মো. তোফায়েল আহমেদকে কমিটির আহ্বায়ক এবং আইসিটি সেলের সহকারী কম্পিউটার প্রোগ্রামার এ. এম. এম. সাইদুর রশীদকে সদস্য সচিব, সব অনুষদের ডিনদের সদস্য, সিএসই এবং আইসিটি বিভাগের বিভাগীয় প্রধানদের সদস্য করে কমিটি গঠন করা হয়।

ডিজাস্টার রিকভারি প্লান নিয়ে আহ্বায়ক মো. রশিদুল ইসলাম শেখ বলেন, আমরা চিঠি পাওয়া মাত্রই যত দ্রুত সম্ভব কার্যক্রম শুরু করবো। এক্ষেত্রে ইউজিসি কর্তৃক যে ৬টি নির্দেশনা প্রদান করা হয়েছে, আমরা সে অনুযায়ী পরিকল্পনা প্রণয়ন করবো। পরবর্তী সময়ে চূড়ান্ত অনুমোদনের পরে সেটি বাস্তবতায়িত হবে।

অনলাইন পরীক্ষা কমিটির আহ্বায়ক মো. তোফায়েল আহমেদ বলেন, একটি কমিটি গঠন করা হয়েছে। এই কমিটি অনলাইনে পরীক্ষা গ্রহণের বিষয়ে যাচাই-বাছাই করে কোন পদ্ধতিতে পরীক্ষা গ্রহণ করা যায়, সেটি প্রণয়ন করবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. আবু তাহের বলেন, আমরা ইউজিসির নির্দেশনা অনুযায়ী গাইডলাইন প্রণয়নের জন্য ডিনদের নিয়ে দুটি আহ্বায়ক কমিটি গঠন করেছি। একটি ডিজাস্টার রিকভারি প্ল্যান প্রণয়নে এবং অপরটি অনলাইন পরীক্ষা নেওয়ার বিষয়ে। আশা করছি, আগামী ১ মাসের মধ্যে কমিটি দুটি গাইডলাইন প্রণয়ন করে চূড়ান্ত প্রস্তাবনা জমা দেবে। এক্ষেত্রে প্রস্তাবনা আসলে একাডেমিক কাউন্সিলের মিটিংয়ে সেটি যাচাই-বাছাই করে চূড়ান্ত সিদ্ধান্ত গৃহীত হবে।

প্রসঙ্গত, পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কোভিড-১৯ এর ক্ষতি পুষিয়ে নিতে একটি রিকভারি গাইডলাইন তৈরি করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। রিকভারি গাইডলাইনে শিক্ষাবর্ষের সময় কমানো, বিভিন্ন ধরনের ছুটি বাতিল, পুরো সিলেবাসে পাঠদান সম্পন্নসহ ৬টি বিষয় যুক্ত করে ইউজিসির সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামানের স্বাক্ষরিত একটি গাইডলাইন দিয়ে সর্বশেষ গতকাল (২২ জুন) সব বিশ্ববিদ্যালয়ের উপাচার্য এবং রেজিস্ট্রারদের নির্দেশনা প্রদান করে।

এর আগে গত ৩১ মে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলো খোলার বিষয়ে শিক্ষা মন্ত্রণালয়, ইউজিসি ও উপাচার্যদের সঙ্গে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়গুলোতে অনলাইন এবং সশরীরে পরীক্ষা নেওয়ার বিষয়ে অনুমতি দেয়।

শরীফ/মাহি 

সর্বশেষ

পাঠকপ্রিয়