ঢাকা     বুধবার   ০৮ মে ২০২৪ ||  বৈশাখ ২৫ ১৪৩১

যেভাবে আপনার তথ্য চুরি হয় 

সাদমান সাদিক শোভন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৫, ৩ আগস্ট ২০২১  
যেভাবে আপনার তথ্য চুরি হয় 

একুশ শতকের সম্পদ ‘ডাটা’। বর্তমানে তথ্য প্রযুক্তির ব্যবহার যেভাবে বৃদ্ধি পেয়েছে, সেইসঙ্গে সাইবার অপরাধও ব্যাপক হারে বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন প্রতিষ্ঠান ও অপরাধী চক্র নানাভাবে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিচ্ছে। সচেতনতার অভাব সে ক্ষেত্রে বেশি দায়ী। 

অনলাইন জগতে ব্যক্তিগত তথ্য যেমন- ই-মেইল, পাসওয়ার্ড, নাম, জন্ম তারিখ, ব্যাংক একাউন্ট খুব সহজেই এখন অন্যরা হাতিয়ে নিতে পারছে এবং এসব তথ্য দিয়ে তারা বিভিন্ন ধরনের অপরাধমূলক কাজ করে যাচ্ছে। সবচেয়ে বেশি স্প্যাম লিঙ্ক, মেইল, পেনড্রাইভ কিংবা অ্যাপের মাধ্যমে এসব তথ্য চুরির ঘটনা ঘটে। তবে আমরা কীভাবে স্প্যাম লিঙ্ক চিনবো? 

কাছের মানুষ যখন নীরব ঘাতক

আমরা আমাদের চারপাশের কাছের মানুষকে খুব বেশি বিশ্বাস করি। তাই তারা যখন কোনো লিঙ্ক আমাদের বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে বা ই-মেইলে পাঠায়, তখন আমরা কোনো কিছু বিবেচনা না করেই সেটিতে প্রবেশ করি। আপনার অজান্তেই আপনার সব ব্যক্তিগত তথ্য চুরি হয়ে যাবে। এক্ষেত্রে আমাদের সবচেয়ে বেশি সচেতন থাকতে হবে। যদি আমাদের কোনো লিঙ্ক সন্দেহ হয়, তবে তা ক্লিক করার আগে যিনি পাঠিয়েছেন তার কাছ থেকে জিজ্ঞেস করে নেবো যে এটা কিসের লিঙ্ক। আপনার একটি ভুল সিদ্ধান্ত আপনার নিজের অনেক ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে। 

সব লিঙ্ক কিন্তু লিঙ্ক নয় 

ধরুন আপনাকে কেউ একটি লিঙ্ক পাঠিয়েছে। আপনার প্রথম কাজ হবে সেই লিঙ্কটি ভালোভাবে পর্যবেক্ষণ করা। এক্ষেত্রে আপনি লিঙ্কের ডোমেইনের দিকে ভালোভাবে পর্যবেক্ষণ করবেন। 

ধরুন, একটি লিঙ্কব https://facebok.com/prize এরকম। কিন্তু এটি আসলে একটি ভুয়া লিঙ্ক। আপনি যদি লিঙ্কটি ভালোভাবে পর্যবেক্ষণ করেন, তবে দেখবেন যে ফেসবুক বানানটি ভুল আছে। সঠিক বানানটি হবে facebook, এভাবেও আপনারা সতর্ক হতে পারেন। 

আবার ধরুন, এমন একটি লিঙ্ক- https://sobji.world.zyo/account, আগের লিঙ্কটিতে যে ভুল আছে, হতে পারে ফেসবুক আপনি বেশি ব্যবহার করেন বলে সেটার বানান সম্পর্কে আপনার ধারণা আছে। কিন্তু এই লিঙ্কটি সম্পর্কে আপনার কোনো ধারণা নেই। তাহলে, এই লিঙ্কটি আসলে কী বিষয়ক ওয়েবসাইট, সেটি দেখতে চাইলে শুধু sobji লিখে ব্রাউজারে সার্চ করতে পারেন। পুরো তথ্য পাবেন। এরপর আপনি একটি ধারণা পাবেন। এরপর যদি আপনার মনে হয় যে লিঙ্কটি স্প্যাম নয়, তবে আপনি সেটিতে প্রবেশ করতে পারেন। 

সাধারণ জ্ঞান হতে পারে বাঁচার হাতিয়ার 

কিছু দিন আগে আমার মেসেঞ্জারে একটা লিঙ্ক আসলো। ফেসবুকের ২০ বছর পূর্তি উপলক্ষে তার ব্যবহারকারীদের জন্য পুরস্কার দিচ্ছে। তারপর একটু চিন্তা করলাম। ২০০৪ সালে ফেসবুক সর্বপ্রথম যাত্রা শুরু করে। ২০ বছর পূর্তি হবে ২০২৪ সালে। তাহলে এটি নিঃসন্দেহে একটি স্প্যাম লিঙ্ক। 

অনেকে বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠানের নামে এমন লিঙ্ক তৈরি করে মানুষকে ফাঁদে ফেলে। সে ক্ষেত্রে আমাদের ওই প্রতিষ্ঠানের সম্পর্কে আগে থেকেই যদি কোনো ধারণা থাকে, তবে আমরা বিপদ এড়াতে পারবো। 

লোভ খুব খারাপ জিনিস

লোভ শব্দটা অনেক ক্ষেত্রেই খারাপ অর্থে ব্যবহার হয়। আরও যদি সেটা হয় টাকা কিংবা দামী কোনো পুরস্কারের, তাহলে তো কোনো কথাই নেই। এই ধরনের জাঁকজমকপূর্ণ বিজ্ঞাপন কিংবা লিঙ্ক প্রবেশ করবেন না। 

এত সহজেই যদি আপনি এত টাকার মালিক হয়ে যেতে পারেন, তাহলে তো পরিশ্রম শব্দটিই থাকতো না। অনেকে আবার এমন লিঙ্ক শেয়ার করার জন্য টাকা পেয়ে থাকেন বিভিন্ন প্রতিষ্ঠান থেকে। তারা তো নিজের ক্ষতি করেই এর সাথে আরও দশ জনের ক্ষতি করে বসে। তাই কিছু জিনিস সংযত করে রাখা ভালো। 

যে কোনো লিঙ্ক থেকে অ্যাপ ইনস্টল নয় 

একদম বিশ্বাসযোগ্য প্ল্যাটফর্ম থেকে মোবাইলের জন্য এপ্লিকেশন ইন্সটল করা উচিত। কেননা কোনো অ্যাপের মাধ্যমেও আপনার সব তথ্য চুরি হয়ে যেতে পারে। এবং সেই অ্যাপটি একবার আপনার ফোনে ইন্সটল হয়ে গেলে সেটি গুপ্তচরের কাজ করবে। তাই সন্দেহজনক কোনো লিঙ্ক থেকে অ্যাপ ইনস্টল করা থেকে বিরত থাকুন। 

অনেকের মনে একটি প্রশ্ন থাকে, আমার তথ্য চুরি হলে কার কী লাভ হবে? আসলে আপনার তথ্য অনেক মূল্যবান। সেটি তারা আরও উচ্চমূল্যে কোনো প্রতিষ্ঠানের কাছে বেঁচে দেবে। আবার খারাপ কোনো মানুষ আপনার ব্যক্তিগত তথ্য বা ছবি নিয়ে ব্ল্যাকমেইল করতে পারে। তাই এক্ষেত্রে সর্তকতা অবলম্বন করুন।

আপনার যদি মনে হয় যে, আপনার কোনো তথ্য চুরি হয়েছে বা কেউ আপনাকে ব্ল্যাকমেইল করছে, তাহলে আপনার নিকটস্থ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সাহায্য নিন। কোনো কিছু অন্যকে শেয়ার করার আগে তা অবশ্যই নিজে যাচাই করে নেবেন। অন্যকে ভালো রাখুন, নিজে ভালো থাকুন।

লেখক: শিক্ষার্থী, লেদার প্রকৌশল বিভাগ, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

/মাহি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়