ঢাকা     শনিবার   ২৭ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৪ ১৪৩১

সংস্থাপন ফি কী, জানে না নজরুল বিশ্ববিদ্যালয় প্রশাসন

নজরুল বিশ্ববিদ্যালয় সংবাদদাতা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৯, ২৪ জানুয়ারি ২০২২  
সংস্থাপন ফি কী, জানে না নজরুল বিশ্ববিদ্যালয় প্রশাসন

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি) দীর্ঘ প্রতীক্ষার পর গত ২০ জানুয়ারি আবাসিক শিক্ষার্থীদের দুটি হলের আসন বরাদ্দ ও চাবি হস্তান্তর করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। 

এরপর এক নোটিশে জানানো হয়, হলে উঠতে সংস্থাপন ফি বাবদ ১০০০, জামানত ৫০০ (ফেরতযোগ্য), আসন ভাড়া ২০০ টাকা (একমাস) দিতে হবে।

এরপর থেকেই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন নিজস্ব গ্রুপ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচনার ঝড় চলছে। যেখানে ভর্তির সময় আবাসিক হল চার্জ বাবদ ১০০০ টাকা দিতে হয়েছে, এখন আবার নতুন করে সংস্থাপন ফি নেওয়া হচ্ছে।
আসলে সংস্থাপন ফি কী, জানতে চান শিক্ষার্থীরা। আর মাসিক ফি বাবদ ২০০ টাকা ধার্য করা হয়েছে, যা অন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ে ২০ থেকে ৬০ টাকা। 

এদিকে হলের ফি আদায় রশিদ ঘেঁটে দেখা যায়, সংস্থাপন ফি’র কথা উল্লেখ থাকলেও সংযুক্তি ফি নামে কোনো ফি উল্লেখ নেই। অর্থাৎ কী বাবদ ফি আদায় কারা হচ্ছে প্রশাসন নিজেই অবগত নয়। 

আইন বিভাগের শিক্ষার্থী তৈয়ব শাহানুর বলেন, হলে বেশ কিছু অযাচিত ফি চাওয়া হয়েছে। ভর্তির সময় আমরা হল সংযুক্তি ফি দিয়েই ভর্তি হয়েছি, এখন আবার সংস্থাপন ফি’র নামে নতুন ফি চাওয়া হচ্ছে। তাছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলের মাসিক ফি ২০/৩০ বা ৫০/৬০ অথচ এখানে  চাওয়া হচ্ছে ২০০ টাকা, এটা অসঙ্গতিপূর্ণ। আমরা অন্য বিশ্ববিদ্যালয়ের মতো ৫০ টাকার ভেতরে মাসিক ফি চাই।

পপুলেশন সায়েন্স বিভাগের শিক্ষার্থী নুসরাত জাহান বলেন, অপ্রত্যাশিত বিষয় হচ্ছে হল ফি নির্ধারণ। সংস্থাপন ফি নামে যে ১০০০ টাকা নেওয়া হচ্ছে, যেটা দেওয়ার সামর্থ্য নেই অনেকের। সরকারি অর্থায়নে নির্মিত হলের জন্য সংস্থাপনের টাকা শিক্ষার্থীদের কাছ থেকে নেওয়া যুক্তিসম্মত নয়। ২০০ টাকা মাসিক ফি কমিয়ে ৫০ টাকা করার দাবি জানাচ্ছি। 

এবিষয়ে বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু হল প্রভোস্ট মাসুম হাওলাদার এবং অগ্নিবীণা হল প্রভোস্ট নূরে আলম বলেন, ‘বিশ্ববিদ্যালয়ে ভর্তির সময় হলের ফি আদায় রশিদে যে ১১৫০ টাকা নেওয়া হয়েছিল, সেটি ছিল সংযুক্তি ফি। আর এখন যে ১০০০ টাকা নেওয়া হচ্ছে, সেটা সংস্থাপন ফি।’ 

রেজিস্ট্রার কৃষিবিদ ড. হুমায়ুন কবির বলেন, ‘এই দুটি ফি’র বিষয়ে আমার যথেষ্ট স্টাডি নেই।’

ফাহাদ/মাহি  

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়