ঢাকা     বৃহস্পতিবার   ০২ মে ২০২৪ ||  বৈশাখ ১৯ ১৪৩১

হাবিপ্রবিতে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার 

রুবাইয়াদ ইসলাম, হাবিপ্রবি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২০, ১২ এপ্রিল ২০২২  
হাবিপ্রবিতে উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার 

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের আয়োজনে উচ্চশিক্ষা বিষয়ে সেমিনার হয়েছে। 

সেমিনারের প্রতিপাদ্য ছিল ‌‘U.S. Department of State exchange programs and higher education opportunities in the U.S. Universities for Teachers and Students of HSTU’। 

সোমবার (১১ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় অডিটোরিয়ামে সেমিনারটি হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির উপাচার্য প্রফেসর ড. এম. কামরুজ্জামান। এ ছাড়াও, বিশেষ অতিথি ছিলেন ঢাকা মার্কিন দূতাবাসের অ্যাসিসটেন্ট কালচারাল অ্যাফেয়ার্স অফিসার খাদিজা মাহমুদ, শিক্ষা ও একাডেমিক এক্সচেঞ্জের প্রোগ্রাম স্পেশালিস্ট রায়হানা সুলতানা, ইংলিশ ল্যাঙ্গুয়েজ প্রোগ্রাম কো-অর্ডিনেটর শাওন কর্মকার এবং এডুকেশন ইউএসএ স্টুডেন্ট অ্যাডভাইজর ও আউটরিচ কো-অর্ডিনেটর এ. কিউ. এম. মুশফিক হাসান। সেমিনারে সভাপতিত্ব করেন ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক প্রফেসর ড. ইমরান পারভেজ। 

সেমিনারটি দুইটি সেশনে হয়। প্রথম সেশনে শিক্ষকরা অংশগ্রহণ করেন এবং দ্বিতীয় সেশন ছিল সাধারণ শিক্ষার্থীদের জন্য। এসময় শিক্ষক, শিক্ষার্থীদের উদ্দেশ্যে উচ্চশিক্ষার জন্য বিভিন্ন গুরুত্বপূর্ণ দিকনির্দেশনা নিয়ে আলোচনা করা হয়‌। মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন সুযোগ সুবিধা এবং শিক্ষাবৃত্তি কার্যক্রম নিয়েও আলোচনা করেন অতিথিরা।

উপাচার্য বলেন, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক শিক্ষার্থীদের জন্য অনেক বড় একটা সুযোগ মার্কিন যুক্তরাষ্ট্রের স্বনামধন্য বিশ্ববিদ্যালয়গুলোতে গবেষণা ও উচ্চশিক্ষা গ্রহণের। এতে করে আমরা নতুন জ্ঞান অর্জনের পাশাপাশি দেশের সংস্কৃতিও তুলে ধরতে পারবো এবং বিশ্ববিদ্যালয়ের সুনাম অর্জন হবে। মার্কিন দূতাবাসের সাথে উচ্চশিক্ষা বিষয়ক সব কার্যক্রমে হাবিপ্রবি সম্পূর্ণভাবে সহযোগিতা করবে। 

প্রধান অতিথির বক্তব্য শেষে মার্কিন দূতাবাসের পক্ষ থেকে হাবিপ্রবি উপাচার্যের হাতে উপহারসামগ্রী তুলে দেন অতিথিরা। এসময় হাবিপ্রবির পক্ষ থেকেও অতিথিদের উপহার দেওয়া হয় এবং উপহারসামগ্রী তুলে দেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম কামরুজ্জামান।

/মাহি/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়