ঢাকা     সোমবার   ০৪ জুলাই ২০২২ ||  আষাঢ় ২০ ১৪২৯ ||  ০৪ জিলহজ ১৪৪৩

আন্তর্জাতিক সম্মেলনে যাচ্ছেন মাইনুল 

বেনজির আবরার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:০৩, ১১ মে ২০২২  
আন্তর্জাতিক সম্মেলনে যাচ্ছেন মাইনুল 

মাইনুল ইসলাম সজীব

আন্তর্জাতিক সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি হিসাবে যাচ্ছেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী মাইনুল ইসলাম সজীব। তিনি তারুণ্য ভিত্তিক প্রতিষ্ঠান এক্সিলেন্স বাংলাদেশের প্রতিষ্ঠাকালীন সদস্য। ২০২১ সাল পর্যন্ত এইচআর টিমের এক্সিকিউটিভ হিসেবে কাজ করেছেন। মাইনুল Stamford Anti-Drug Forum - SADF এর বর্তমান সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন।

বাংলাদেশের যুব নেতা হিসেবে প্রতিনিধিত্ব করতে আজ ১১ মে মাইনুল যাচ্ছেন ‌‘তৃতীয় গ্লোবাল ফোরাম ফর ইয়ুথ লিডারস্ অন ড্রাগ ইউজ প্রিভেনশন, আবু ধাবি-২০২২’ সম্মেলনে।

 সম্মেলনটি ১২ মে থেকে ১৬ মে পর্যন্ত কলম্বো প্ল্যান ড্রাগ অ্যাডভাইজরি প্রোগ্রাম (DAP) এবং জাতীয় পুনর্বাসন কেন্দ্র (NRC), সংযুক্ত আরব আমিরাত (UAE) আবুধাবিতে মাদক ব্যবহার প্রতিরোধে যুব নেতাদের জন্য তৃতীয় গ্লোবাল ফোরাম (GOFORTH) আয়োজন করছে। ৩৭টি দেশের প্রায় ৬০ জন বিশ্ববিদ্যালয়ের ছাত্র, মিডিয়া কর্মী এবং যুব ও মাদকের চাহিদা কমানোর সংগঠনের প্রতিনিধিরা এই ফোরামে যোগ দেবেন। 

ফোরামের মূল ফোকাস হবে যুব নেতৃত্বের উদ্যোগকে প্রচারের মাধ্যমে মাদকের চাহিদা হ্রাসে যুব নেতৃত্বকে উন্নীত করা। অংশগ্রহণকারীদের বিভিন্ন মাদকের ব্যবহার প্রতিরোধের বিষয়ে প্রশিক্ষণ দেওয়া হবে। তারা মাদকের ব্যবহার এবং অপব্যবহার প্রতিরোধে মৌলিক জ্ঞান এবং দক্ষতার সাথে সজ্জিত হবেন এবং তাদের মাধ্যমে মাদকের ব্যবহার প্রতিরোধ কর্মসূচিতে নেতৃত্ব দেওয়ার জন্য নেতৃত্বের গুণাবলী এবং দক্ষতা বৃদ্ধি করবে। এখানে একটি কালচারাল বিনিময় নাইটের আয়োজন রয়েছে, যেখানে বিভিন্ন দেশের সংস্কৃতি আদান-প্রদান হবে।

বাংলাদেশ থেকে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কর্মকর্তা এবং ডিএনসি থেকে মনোনীত যুবনেতা মাইনুল ইসলাম সজীব সেখানে উপস্থিত থাকিবেন।

মাইনুল স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশ থেকে ২০২১ সালে বিবিএতে গ্র্যাজুয়েশন করেন এবং বর্তমানে এমবিএতে অধ্যায়নরত আছেন। এর পাশাপাশি তিনি বিশ্ববিদ্যালয় ভিত্তিক দেশের প্রথম মাদকবিরোধী সংগঠন ‘স্টামফোর্ড মাদক বিরোধী ফোরাম’-এর বর্তমান সভাপতি। 

‘মাদকমুক্ত যুবসমাজ’ এই নীতিকে ধারণ করে স্টামফোর্ড মাদক বিরোধী ফোরাম আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। যুবসমাজকে মাদকের বিরুদ্ধে উদ্বুদ্ধ করা, সচেতনতা গড়ে তোলা, গবেষণা এবং শিক্ষার মাধ্যমে মাদকমুক্ত যুব সম্প্রদায় তৈরি করা, সেইসঙ্গে ভবিষ্যত প্রজন্মের জন্য একটি ইতিবাচক মাদকমুক্ত পরিবেশ গঠন করা এই ফোরামের লক্ষ্য।

মাইনুল বলেন, বিশ্ব দরবারে নিজ দেশের প্রতিনিধিত্ব করতে পারা যে-কারো কাছে অনেক গৌরবের। আমি নিজেকে খুব সৌভাগ্যবান মনে করছি। কেননা, আমি বিশ্ব দরবারে আমার দেশের ভাবমূর্তি, সংস্কৃতি তুলে ধরতে পারবো। আমি আমার বিশ্ববিদ্যালয় এবং বাংলাদেশ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের কাছে চির কৃতজ্ঞ এত সুন্দর একটি সুযোগ দেওয়ার জন্য।

/এইচএম/

সর্বশেষ

পাঠকপ্রিয়