ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

বাইকে পুরো দেশ ঘুরতে চান নীরব

তানজিদ শুভ্র, ময়মনসিংহ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৪, ১১ মে ২০২২   আপডেট: ১০:০০, ১১ মে ২০২২
বাইকে পুরো দেশ ঘুরতে চান নীরব

ময়মনসিংহের তরুণ বাইকার ফাউজুল কাবীর নীরব। মাধ্যমিকের দুরন্ত সময় পার করেছেন সরকারি ফুলবাড়ীয়া মডেল পাইলট উচ্চ বিদ্যালয়ে। জেলার একটি বেসরকারি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করে বর্তমানে স্নাতকে পড়ছেন ময়মনসিংহ নাসিরাবাদ কলেজে। বয়স কুড়ি পেরিয়েছে, শখ তার বাইকিং।  

মাধ্যমিকে পড়ার সময় থেকেই শুরু শখের বাইক চালানো। ইতোমধ্যে ৮ বার পরিবর্তন করে নবম বাইক চালাচ্ছেন নীরব। স্বপ্ন দেখেন বাইকে করে পুরো দেশ ঘুরে বেড়াবেন। নীরব বলেন, টেকনাফ থেকে তেতুলিয়া পুরো দেশের সব জেলার আকর্ষণীয় স্থানগুলো আগে ঘুরে তারপর স্বপ্ন আছে ভারত ভ্রমণের। 

ইতোমধ্যে ঢাকা, ময়মনসিংহ বিভাগের সব কয়টি জেলা ঘুরেছেন। এ ছাড়াও, চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জেলা, রাজশাহীর কয়েকটিসহ আরও বেশ ক’টি জেলায় নিজের বাইকে করে ঘুরে এসেছেন।

বাইক চালানোয় পরিবার থেকে মায়ের বাঁধা বেশি আসলেও বাবার অনুপ্রেরণায় নীরব শখের কাজে এগিয়ে যাচ্ছেন। নীরব বলেন, ময়মনসিংহের বাইরে কোথাও যাওয়ার জন্য বেশিরভাগ সময় জানিয়ে যাইনি। কারণ, পরিবার থেকে বাঁধা দেবে।

সম্প্রতি বাইক দুর্ঘটনা বৃদ্ধির বিষয়ে নিজের মতামত প্রকাশ করতে গিয়ে তিনি বলেন, এখন বাইক এক্সিডেন্ট আগের চেয়ে শহরাঞ্চলে অনেক কমেছে। কারণ আগে মানুষ হেলমেট ব্যবহার করতো না। কিন্তু এখন শহরাঞ্চলে হেলমেটের ব্যবহার লক্ষ করা যায়। 

বাইক দুর্ঘটনার কিছু মূল কারণ হলো- এক বাইকে তিনজন নিয়ে চালানো, ওভার স্পিড করা, নিয়মাবলি না মানা, হেলমেট, সেফটি গিয়ার্স না ব্যবহার করা ইত্যাদি। তবে রাস্তায় বাইক চালাতে গিয়ে শুধু একজন বাইকারের দোষই যে আছে ব্যাপারটা এমন না, অনেক সময় বিশেষ করে চট্টগ্রাম টু কক্সবাজার রোডের যে বাসগুলো চলাচল করে, এগুলো খুব বেপরোয়াভাবে চলে। অনেক সময় তাদের ভুলের জন্য বাইকার বা অন্য মানুষকে প্রাণ হারাতে হয়।

/এইচএম/

সর্বশেষ

পাঠকপ্রিয়