ঢাকা     শুক্রবার   ০১ জুলাই ২০২২ ||  আষাঢ় ১৭ ১৪২৯ ||  ০১ জিলহজ ১৪৪৩

‘ক্যান্সার কোষ সম্পর্কে অগ্রিম ধারণা পাওয়ার ডিভাইস বানানোই লক্ষ্য

জ্যেষ্ঠ প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:৩৯, ২৮ মে ২০২২  
‘ক্যান্সার কোষ সম্পর্কে অগ্রিম ধারণা পাওয়ার ডিভাইস বানানোই লক্ষ্য

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের (বুটেক্স) ৩৪তম ব্যাচের সাবেক শিক্ষার্থী ইকরা ইফতেখার শুভ। তিনি বর্তমানে ম্যাসাচুসেট্স ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি)  পি.এইচ.ডি গবেষক হিসেবে কর্মরত রয়েছেন। তিনি বলেছেন, ‘আমার গবেষণার বিষয় হচ্ছে এমন একটি ডিভাইস বানানো যার মাধ্যমে আমরা ক্যানসারের কোষ সম্পর্কে অগ্রিম ধারণা পেতে পারি।’ 

বুটেক্স ফেব্রিক ইঞ্জিনিয়ারিং বিভাগের আয়োজনে এবং বুটেক্স বিজনেস ক্লাবের সহযোগিতায় গত বৃহস্পতিবার (২৬ মে)  'রোড টু এমআইটি’ শীর্ষক সেমিনারে তিনি এসব কথা বলেন। 

বুটেক্স সেমিনার হলে অনুষ্ঠিত সেমিনারে তিনি বলেন, ‘ক্যানসারের মতো দুরারোগ্য ব্যধিতে দেশের মানুষ আক্রান্ত হচ্ছে। এ রোগের চিকিৎসা যেমন অপ্রতুল তেমনি অনেক ব্যয় বহুলও। আগাম ধারণা না পাওয়ায় চিকিৎসা করেও ক্যানসার রোগী বাঁচানো সম্ভব হয় না। তাই রোগের আগাম ধারণা পাওয়ার জন্য আমি একটা ডিভাইস বানানোর গবেষণা করছি।’ তিনি শিক্ষার্থীদের বাস্তবমুখী শিক্ষায় মনোনিবেশ করার আহ্বান জানান। 

ইকরা ইফতেখার শুভ বলেন, ’বুটেক্স থেকে আমার আগে এমআইটিতে কেউ না আসার কারণে এই যাত্রা খুব সহজ ছিলো না, তবে বুটেক্স শিক্ষার্থীরা যে কারিকুলামে পড়ছে, তার মধ্যে পাইথন ল্যাংগুয়েজ এবং অ্যাপ্লাইড ম্যাথ যোগ করলে শিক্ষার্থীরা যে কোন দেশের গবেষকদের সাথে ফাইট দিতে পারবে।

ফেব্রিক ইন্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক শিল্পী আক্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বুটেক্স রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক শাহ আলিমুজ্জামান। 

নঈমুদ্দীন/ মাসুদ

সর্বশেষ

পাঠকপ্রিয়