ঢাকা     মঙ্গলবার   ২৮ মে ২০২৪ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪৩১

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন

ক্যাম্পাস ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:১১, ১৫ এপ্রিল ২০২৪   আপডেট: ১৩:১৪, ১৫ এপ্রিল ২০২৪
বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন

নানা আয়োজনে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন করেছে দেশের বিভিন্ন সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলো। রাইজিংবিডির সংবাদদাতাদের পাঠানো খবরে থাকছে বিস্তারিত।

কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি)

'ঐ নূতনের কেতন ওড়ে কাল বৈশাখীর ঝড়। তোরা সব জয়ধ্বনি কর!' এ প্রতিপাদ্যকে ধারণ করে বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন উপলক্ষে মঙ্গল শোভাযাত্রা করেছে কুবি পরিবার। রোববার (১৪ এপ্রিল) সকালে প্রশাসনিক ভবনের সামনে থেকে এ শোভাযাত্রা শুরু করে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মূল ফটকের সামনে গিয়ে শেষ হয়। শোভাযাত্রা শেষে নববর্ষের শুভেচ্ছা বিনিময় করা হয়।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ হুমায়ুন কবির, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. আমিরুল হক চৌধুরী, প্রক্টর কাজী ওমর সিদ্দিকী, আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. রাশিদুল ইসলাম শেখ, ছাত্র পরামর্শক ও নির্দেশনা দপ্তরের আহবায়ক অধ্যাপক ড. মোহাম্মদ হাবিবুর রহমান, লোক প্রশাসন বিভাগের সহযোগী অধ্যাপক জান্নাতুল ফেরদৌস লতাসহ শিক্ষক-শিক্ষার্থী ও বিভিন্ন কর্মকর্তা কর্মচারীবৃন্দ।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি)

‘নব আনন্দে জাগো আজি নববিকিরণে’ প্রতিপাদ্য ধারণ করে জাবি বর্ষবরণ ও পহেলা বৈশাখ ১৪৩১ উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে সকাল সোয়া ৮টায় উপাচার্য অধ্যাপক ড. মো. নূরুল আলম তাঁর বাসভবনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের সঙ্গে নববর্ষের শুভেচ্ছা বিনিময় করেন।

এরপর সকাল পৌনে ১০টায় বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্টাডিজ অনুষদ ভবনের সামনে মঙ্গল শোভাযাত্রার উদ্বোধন করেন জাবি উপাচার্য। শোভাযাত্রাটি শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের নতুন প্রশাসনিক ভবনে গিয়ে শেষ হয়।

এসময় অন্যান্যের মাঝে উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক শেখ মো. মনজুরুল হক, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. রাশেদা আখতার, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার, প্রক্টর, হল প্রাধ্যক্ষ, মহিলা ক্লাবের সদস্যবৃন্দ, শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী এবং জাবি স্কুল ও কলেজের শিক্ষকগণ অংশগ্রহণ করেন।

বরিশাল বিশ্ববিদ্যালয় (ববি)
 
বর্ণিল আয়োজনে ববিতে উদযাপিত হয়েছে বাংলা নববর্ষ ১৪৩১। সকাল সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ বদরুজ্জামান ভূঁইয়ার নেতৃত্বে নতুন বছরকে স্বাগত জানিয়ে মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়।

বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রাটি প্রশাসনিক ভবনের সামনে থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয় সংলগ্ন বরিশাল-পটুয়াখালী মহাসড়ক হয়ে পুনরায় প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়।

এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সব অনুষদের ডিন, প্রক্টর, চেয়ারম্যান, হল প্রাধ্যক্ষ, শিক্ষকবৃন্দ, কর্মকর্তা-কর্মচারিসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

রবীন্দ্র বিশ্ববিদ্যালয় (রবি)

নতুন বছরের প্রথম সকালে, নতুন দিনের প্রত্যয় আর অশুভ শক্তির বিরুদ্ধে লড়াই জারি রাখার বলিষ্ঠ উচ্চারণে ১৪৩১ বঙ্গাব্দকে বরণ করে নেয় রবি। এ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভবন-৩ থেকে শিক্ষক-শিক্ষার্থীরা উপাচার্য অধ্যাপক ড. মো. শাহ্ আজমের নেতৃত্বে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা শুরু হয়। শোভাযাত্রাটি শাহজাদপুরের প্রধান  সড়কসমূহ প্রদক্ষিণ করে। বর্ষবরণের  দ্বিতীয় অংশে ছিল অতিথিদের সঙ্গে উপাচার্য সাংস্কৃতিক বিনিময় ও বাঙালির ঐতিহ্যবাহী খাবার পরিবেশন করেন। উৎসবে রবির শিক্ষক-শিক্ষার্থীসহ স্থানীয় সুধীজন অংশ নেন।

পরে বিশ্ববিদ্যালয়ের  শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে পরিবেশিত হয় মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়

উৎসাহ উদ্দীপনার সঙ্গে বাংলা নববর্ষ ১৪৩১ কে বরণ করে নিয়েছে নজরুল বিশ্ববিদ্যালয়। দিবসটি উপলক্ষ্যে সকালে ‘আমরা তো তিমিরবিনাশী’ শীর্ষক প্রতিপাদ্যে মঙ্গল শোভাযাত্রা করা হয়। শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারিসহ বিভিন্ন বয়সী দর্শনার্থীরা শোভাযাত্রায় অংশগ্রহণ করেন। তবে পবিত্র ঈদ উল ফিতর উপলক্ষে বিশ্ববিদ্যালয় ছুটি এবং আবাসিক হলগুলো বন্ধ থাকার কারণে সাধারণ শিক্ষার্থীদের উপস্থিতি ছিল খুবই কম।

জয়ধ্বনি মঞ্চের সামনে থেকে শুরু হয়ে শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে প্রশাসনিক ভবনের সামনে এসে জমায়েত হয়। বৈশাখী সাজে এই শোভাযাত্রায় সামনে-পেছনে বাদ্যের তালে তালে চলে নৃত্য, হাতে হাতে ছিল বাহারি মুখোশ। এরপর সেখানে উপস্থিত সবার উদ্দেশ্যে শুভেচ্ছা বক্তব্য দেন উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. নজরুল ইসলাম, রেজিস্ট্রার কৃষিবিদ ড. মো. হুমায়ুন কবীর, পরীক্ষা নিয়ন্ত্রক (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মোসাম্মৎ জান্নাতুল ফেরদৌস, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) ড. মোহাম্মদ মেহেদী উল্লাহ, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. তুষার কান্তি সাহা, চারুকলা বিভাগের বিভাগীয় প্রধান নগরবাসী বর্মন, ডিরেক্ট অফিসার্স অ্যাসোসিয়েশনের প্রধান উপদেষ্টা মো. নজরুল ইসলাম, কর্মকর্তা পরিষদের সাধারণ সম্পাদক ইব্রাহীম খলিল প্রমুখ।

এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, কুমিল্লা বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, ইসলামী বিশ্ববিদ্যালয়সহ দেশের বিভিন্ন উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান নানা আয়োজনে নববর্ষ উদযাপন করে।

/মেহেদী/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়