ঢাকা     বৃহস্পতিবার   ০২ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ১৯ ১৪২৯

ডিম-ব্রয়লার মুরগির দাম কমলেও বেড়েছে চালের দাম

মেসবাহ য়াযাদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:০২, ৩ ডিসেম্বর ২০২২   আপডেট: ১৫:০৪, ৩ ডিসেম্বর ২০২২
ডিম-ব্রয়লার মুরগির দাম কমলেও বেড়েছে চালের দাম

সব ধরনের চালের দাম বেড়েছে। ছবি: মেসবাহ য়াযাদ

গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে সব ধরনের চালের দাম বেড়েছে। মোটা চাল কেজি প্রতি বেড়েছে ২ টাকা। আর মাঝারি ও চিকন চালের দাম বেড়েছে ৩-৫ টাকা পর্যন্ত।

অন্যদিকে, চালের দাম বাড়লেও কমেছে ব্রয়লার মুরগি ও ডিমের দাম। সবজির দামও আগের তুলনায় কমেছে কিছুটা। তেল, চিনি, আটা, ডাল ও অন্যান্য মুদি পণ্যের দাম আগের মতোই বাড়তি।

শনিবার (৩ নভেম্বর) কারওয়ান বাজার, হাতিরপুল ও নিউমার্কেট ঘুরে জানা গেছে এসব তথ্য।

কারওয়ান বাজারের চাল বিক্রেতা চাটখিল রাইস মিলের শফিক আহমেদ বলেন, ধানের মৌসুম শেষ পর্যায়ে হওয়ার কারণে চালের দাম বাড়তি। তবে আমন চাল কিছুদিনের মধ্যে বাজারে আসবে, তখন আবারও দাম কমতে পারে বলে মনে করেন এই ব্যবসায়ী।

তার দোকানের চালের দর হিসেবে তিনি জানান, মোটা পাইজাম চাল ৫৬-৬০ টাকা, মাঝারি মানের মিনিকেট ৭০-৭২ টাকা ও সরু নাজিরশাইল ৭৫-৮৫ টাকা পর্যন্ত বিক্রি হচ্ছে। এর মধ্যে পাইজাম চালের দাম বেড়েছে ২-৩ টাকা, মিনিকেট ২-৩ টাকা ও ভালো মানের নাজিরশাইল চালের দাম বেড়েছে ৫ টাকা। চিকন চালের দাম কেজিতে ৩ টাকা বেড়ে ৬৮ টাকা, মাঝারি বা পাইজাম চাল ২ টাকা বেড়ে ৬০ এবং মোটা চাল কেজিতে ২ টাকা বেড়ে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে।

হাতিরপুল বাচারের মাহি জেনারেল স্টোরের মিজান মিয়া জানান, গত এক মাসে তিন দফা বেড়ে বর্তমানে আটা প্রতি কেজি ৭৫ টাকা বিক্রি হচ্ছে। দুই কেজির প্যাকেটজাত আটার দাম ১৫০ টাকা।

নিউমার্কেটে রাইজিংবিডির প্রতিনিধির সঙ্গে কথা হয় বেশ কয়েকজন ক্রেতার সঙ্গে। মোস্তফা আহসান নামের একজন ব্যাংক কর্মকর্তা বলেন, চালের কেজি ৫০ টাকা যখন ছিল তখন এক কেজি আটার দাম ছিল ৩২ টাকা। আর এখন ৭৫ টাকা। 

নিউমার্কেটের একাধিক পাইকারি ও খুচরা ব্যবসায়ীর সঙ্গে কথা বলে জানা গেছে, দুই সপ্তাহ আগে বেড়ে যাওয়া তেল ও চিনির দাম অপরিবর্তিত রয়েছে। প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলে ১৯০ টাকায় বিক্রি হচ্ছে। চিনির দাম ১০৭ টাকা নির্ধারিত থাকলেও সাদা চিনির সরবরাহ কম। যাও পাওয়া যাচ্ছে, তার দাম ১১০-১১৫ টাকা আর প্যাকেটজাত লাল চিনির কেজি ১৩৫-১৪০ টাকা।

এদিকে, কমেছে ডিম ও ব্রয়লার মুরগির দাম। মাংসের দামও অপরিবর্তিত রয়েছে। হাতিরপুল বাজারের খুচরা পর্যায়ের ডিম ব্যবসায়ী মোমিন জানান, এখন পাইকারিতে প্রতি ডজন ডিমের দাম ১০৫ টাকা। খুচরা ব্যবসায়ীরা প্রতি ডজন বিক্রি করছেন ১১৫-১২০ টাকা। এক মাসের ব্যবধানে ডিমের দাম ডজনে কমেছে ১৫-২০ টাকা।

অপরদিকে, ব্রয়লার মুরগি এখন প্রতি কেজি ১৩৫-১৪০ টাকা দরে বিক্রি হচ্ছে। কিছুটা কমেছে সোনালি মুরগির দামও। কেজি প্রতি সোনালি মুরগির দাম ২৬০-২৮০ টাকা। যা গত সপ্তাহে ছিল ২৮০-৩০০ টাকা।

বাজারে শীতকালীন সবজির পর্যাপ্ত সরবরাহ থাকলেও সে অনুযায়ী দাম কমেনি। খুচরা দোকানে পেঁপে ৩০ টাকা, মুলা ৪০ টাকাতে কেজি বিক্রি হচ্ছে। শীতকালীন সবজি শিম ৩৫-৪০, পটল ৪০-৪৫, পাকা টমেটো ১১০-১২০, কাঁচা টমেটো ৩৫-৪০, গাজর ১২০-১৩০, ফুলকপি প্রতিটি ২৫-৩০ টাকায় বিক্রি হচ্ছে।

/মেসবাহ/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়