ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ডয়চে ভেলেতে শুরু হচ্ছে ‘খালেদ মুহিউদ্দীন জানতে চায়’

বিনোদন ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪৩, ২০ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ডয়চে ভেলেতে শুরু হচ্ছে ‘খালেদ মুহিউদ্দীন জানতে চায়’

বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি, সমাজের বিভিন্ন সমস্যা তুলে ধরতে লাইভ টকশো সম্প্রচার করবে জার্মানভিত্তিক ব্রডকাস্টার ডয়চে ভেলে। ‘খালেদ মুহিউদ্দীন জানতে চায়’ শিরোনামে টকশোটি প্রচার হবে প্রতিষ্ঠানের ইউটিউব চ্যানেলে।  সঞ্চালকের দায়িত্বে থাকবেন আন্তর্জাতিক এই গণমাধ্যমের বাংলা বিভাগের প্রধান খালেদ মুহিউদ্দীন।

আগামী ২৮ ফেব্রুয়ারি রাত ৯টায় টকশোর প্রথম পর্ব প্রচার হবে। প্রতি শুক্রবার একই সময়ে দর্শক এটি দেখতে পাবেন।

গত বুধবার নগরীর জাতীয় প্রেসক্লাবে আয়োজিত সংবাদ সম্মেলনে এই তথ্য জানানো হয়। এ সময় ডয়চে ভেলের এশিয়া বিভাগের প্রধান দেবারতি গুহ বলেন, ‘ডয়চে ভেলের বর্তমানে যে ইউটিউব চ্যানেল আছে, সেখানে সাধারণত বিজ্ঞানভিত্তিক অনুষ্ঠান প্রচার করা হয়। আমরা এবার নতুন একটি ইউটিউব চ্যানেল নিয়ে আসছি। যেখানে ‘খালেদ মুহিউদ্দীন জানতে চায়’ অনুষ্ঠানটি প্রচার করব। বর্তমানে দক্ষিণ এশিয়া ও ইউরোপের বিভিন্ন দেশে উগ্রপন্থা মাথাচাড়া দিয়েছে। বাক-স্বাধীনতায় হস্তক্ষেপ করা হচ্ছে। খালেদ মুহিউদ্দীন বাংলাদেশের জনপ্রিয় সাংবাদিক। তার জনপ্রিয়তা কাজে লাগিয়ে ডয়চে ভেলে মানুষের আরো কাছে যেতে চায়। আশা করছি, এই শোয়ে দর্শক নতুন কিছু পাবেন।’

সংবাদ সম্মেলনে খালেদ মুহিউদ্দীন উপস্থিত ছিলেন। তিনি এ প্রসঙ্গে বলেন, ‘আমি নিজেকে সাংবাদিক মনে করি। এজন্য কোনো প্রশ্নের উত্তর দেওয়া আমার জন্য একটু কঠিন। নতুন এই শোয়ে প্রশ্ন করতে চাই। প্রশ্ন করাটা আমার পছন্দের। এ ধরনের অনুষ্ঠান ডয়চে ভেলেতে আগে হয়নি। আশা করি, অনুষ্ঠানের মাধ্যমে মানুষ নতুন কিছু পাবেন।’

জার্মানির বন-এ ডয়চে ভেলের সদর দপ্তর। সেখান থেকে অনুষ্ঠানটি সরাসরি সঞ্চালনা করবেন খালেদ মুহিউদ্দীন। প্রথমে ঢাকা থেকে অতিথিদের যুক্ত করা হবে। পরবর্তী সময়ে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে স্কাইপির মাধ্যমে অতিথিদের সম্পৃক্ত করা হবে। অনুষ্ঠানটি সফল করার জন্য সকলের সহযোগিতা কামনা করেছেন সঞ্চালক।

খালেদ মুহিউদ্দীন দেশের প্রথিতযশা সাংবাদিক। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিষয়ে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পরবর্তী সময়ে যুক্তরাজ্যের ওয়েস্ট মিনিস্টার বিশ্ববিদ্যালয় থেকে উচ্চশিক্ষা নেন তিনি। সাংবাদিকতার মাধ্যমে পেশাজীবন শুরু করেন। সর্বশেষ সংবাদভিত্তিক বেসরকারি টেলিভিশন চ্যানেল- ইন্ডিপেনডেন্ট টেলিভিশনে ৭ বছর নির্বাহী সম্পাদকের দায়িত্ব পালন করেছেন। এই চ্যানেলে টকশো ‘আজকের বাংলাদেশ’ উপস্থাপনা করে আলোচনায় উঠে আসেন তিনি।

২০০৬ সালে বাংলাদেশের সাংবাদিক হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রের আমন্ত্রণে অ্যাডওয়ার্ড আর মুরো ফেলো হিসেবে ইন্টারন্যাশনাল ভিজিটর লিডারশীপ প্রোগ্রামে যোগ দেন খালেদ মুহিউদ্দীন। ২০০৮-২০০৯ পর্যন্ত বিশ্ব ব্যাংকের পরামর্শক ছিলেন। বর্তমানে ডয়চে ভেলের বাংলা বিভাগের দায়িত্বে রয়েছেন তিনি।


ঢাকা/তারা

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়