ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

‘চড়ুই ঘর’ এর লিনজা ১৮ মাসেই সফল উদ্যোক্তা 

শিরীন সুলতানা || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৪, ২ ডিসেম্বর ২০২১   আপডেট: ১২:৫১, ২ ডিসেম্বর ২০২১
‘চড়ুই ঘর’ এর লিনজা ১৮ মাসেই সফল উদ্যোক্তা 

ইসরাত জাহান লিনজা, জন্ম ও বেড়ে ওঠা রংপুরে। শিক্ষাজীবনও শেষ করছেন এই শহরে। অনার্সে পড়াকালে বিয়ে হয়ে যায় লিনজার। পরবর্তীতে স্বামী অনুপ্রেরণায় অনার্স শেষ করেন। বর্তমানে স্বামীর চাকরির সুবাদে চট্টগ্রামে তার বসবাস। 

পড়াশোনা শেষের পর চাকরিতে যুক্ত হননি লিনজা। স্বামী সংসারের পাশাপাশি অনলাইনে নিজের পরিচয় গড়ে তুলেছেন একজন ই-কমার্স উদ্যোক্তা হিসেবে।

ফেসবুক পেজ ‘চড়ুই ঘর’- এর মাধ্যমে ইসরাত জাহান লিনজা ব্যবসা করছেন জামদানি শাড়ি, খাদি পাঞ্জাবী, টাঙ্গাইল শাড়ি, দেশীয় সব ধরণের থ্রি-পিস, দেশীয় মণিপুরী শালের। এছাড়াও তার উদ্যোগে যুক্ত হয়েছে হাতে বানানো পটেটো চিপস্।

ব্যবসার কথা বলতে গিয়ে ইসরাত জাহান লিনজা বলেন, ‘করোনাকালীনে ফেসবুক গ্রুপ উইর (উইমেন অ্যান্ড ই-কমার্স ফোরাম) হাত ধরেই আমার ই-কমার্স ব্যবসায় আসা। শুরুটা আমি একা করেছিলাম। তখন এমন সহজ ছিল না অভিজ্ঞ মানুষজনের পরামর্শ পাওয়া। আমার অনেক টাকা তখনো ছিলো না।  আমার ইচ্ছা ছিল আমি যাই করি না কেন নিজের টাকায় করবো। তাই, নিজের জমানো মাত্র ৬,৫০০ টাকা দিয়ে ব্যবসা শুরু করি। আমার যা আছে তা হলো যোগ্যতা, কাজ করার চেষ্টা ও আগ্রহ। তবে আম্মু এবং স্বামীর অনুপ্রেরণা নিয়ে বেশ ভালো চলছে আমার ব্যবসা।’  

তিনি বলেন, ‘আমাদের দেশে যে এতো সুন্দর সুন্দর পণ্য আছে তা উইতে না আসলে জানা হতো না আমার। উইর হাত ধরে অনেক জেলায় আমার প্রোডাক্ট পৌঁছে দিতে সক্ষম হয়েছি। অনেক জেলায় একের অধিক বার আমার প্রোডাক্টের রিপিট কাস্টমার পেয়েছি। পেয়েছি অনেক প্রবাসী কাস্টমার। কৃতজ্ঞতা ও ভালোবাসা উইর ফাউন্ডার নাসিমা আক্তার নিশা আপুকে। নিশা আপুর অক্লান্ত পরিশ্রমের ফলে আমরা দেশীয় পণ্যের এতো সুন্দর ও সেরা প্লাটফর্ম পেয়েছি।’

আঠারো মাসের উদ্যোক্তা জীবনে অনলাইনেই চার লক্ষাধিক টাকার পণ্য বিক্রি করেছেন লিনজা। তিনি স্বপ্ন দেখেন তার উদ্যোগ চড়ুই ঘর (Churoighor) এবং উইর মাধ্যমে দেশীয় পণ্য বিশ্বে ছড়িয়ে পড়ুক।

 

লেখক: স্বত্ত্বাধিকারী, এসএস এগ্রো প্রোডাক্ট, বিভাগীয় প্রতিনিধি উই (চট্টগ্রাম বিভাগ) এবং বিভাগীয় কন্ট্রিবিউটর লেখক, উদ্যোক্তা/ ই-কমার্স পাতা, রাইজিংবিডি ডটকম।

রাঙামাটি/ সিনথিয়া/টিপু 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়