ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

ক্রিকেটে কোন শটের জনক কে?

হৃদয় তালুকদার || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৩৫, ২৮ মে ২০২৪   আপডেট: ১৩:২১, ৩ জুন ২০২৪
ক্রিকেটে কোন শটের জনক কে?

পেরিস্কোপ শটটি দারুণভাবে খেলে থাকেন সৌম্য সরকার।

ক্রিকেট শব্দটির সঙ্গে সবাই পরিচিত। দুনিয়াব্যাপী অন্যতম জনপ্রিয় খেলা হয়ে উঠেছে ক্রিকেট। এই খেলার অন্যতম অংশ ব্যাটিং। দুর্দান্ত ব্যাটিং দর্শকদের আনন্দ দিয়ে থাকে। সাধারণ ব্যাটিং নয় কেউ কেউ ক্রিকেটে আবিস্কার করেছেন নতুন নতুন শট। সেসব নান্দনিক ক্রিকেট শট অনেকেই মুগ্ধ হয়ে দেখেন। অনেকেই অপেক্ষায় থাকেন প্রিয় ক্রিকেটারের দুর্দান্ত শট দেখার জন্য।

পেরিস্কোপ, হেলিকপ্টার অথবা আপারকাট এসব শব্দের সাথে ক্রিকেটের খোঁজ  যারা রাখেন তারা সকলেই পরিচিত। এসবের জন্য বেশ কয়েকজন ক্রিকেটার বিশেষভাবে পরিচিত।

রিভার্স সুইপ: রিভার্স সুইপ এই শটের জনক পাকিস্তানের ক্রিকেটার মুস্তাক মুহাম্মদ। মুস্তাক মুহাম্মদ এই শটের পুরো কৃতিত্ব দিয়েছেন নিজ ভাই হানিফ মোহান্মদকে। এরপর থেকে ক্রিকেটে জনপ্রিয় হয়ে ওঠে শট। ব্যাটিং নিজের সাইড থেকে অপর সাইডে ঘুরে গিয়ে এই শট খেলে থাকেন। এই শটে অনেকটাই নিশ্চিত থাকে বাউন্ডারি। ম্যাক্সওয়েল, শচীন টেন্ডুলকার, মুশফিকুর রহিম অন্যতম।

হেলিকপ্টার শট: হেলিকপ্টার শটের জনক ভারতীয় বিশ্বকাপ জয়ী অধিনায়ক মহেন্দ্র সিং ধোনী। প্রচণ্ড জোরে দুই পায়ের শক্তি ব্যবহার করে নান্দনিক ভাবে ব্যাটকে ঘুরিয়ে ছক্কা মারা হয় হেলিকপ্টার শটে। অনেক সময় পা শুণ্যে ভেসে যায় এই শট খেলতে গিয়ে।

আপার কাট: ক্রিকেটবিশ্বে আপার কাট শর্টটিকে জনপ্রিয় করে তুলেছেন শচীন টেন্ডুলকার ও বীরেন্দ্র সেবাগ। এই শটটির জন্য বিশেষভাবে পরিচিত সেবাগ। পেস বোলারদের বাউন্সার ব্যাটে লাগিয়ে থার্ডম্যান এরিয়ায় দেওয়াই হলো আপারকাট। বেশিরভাগ আপার কাট শটে ছক্কা হয়ে থাকে। বলের গতির সর্বোচ্চ ব্যবহার করে ব্যাটিং বাউন্ডারি হাকিয়ে থাকেন।

দিলস্কুপ শট: দিলস্কুপ শটের জনক শ্রীলঙ্কার বিখ্যাত ব্যাটসম্যান তিলকরত্নে দিলশান। ২০০৯ সালের বিশ্বকাপের পর বেশ জনপ্রিয়তা লাভ করে এই শট। বোলারের বলকে হাঁটু গেড়ে বসে মাথার ওপর দিয়ে বাউন্ডারি পার করায় এই শটের কাজ। অনেকের মতে দিলশানের স্কুপ প্রায় বিশ্বকাপই জিতিয়ে দিচ্ছিল শ্রীলঙ্কাকে। জিম্বাবুয়ের ডগি ম্যারিলিয়ারও এই শটের জন্য জনপ্রিয় ছিলেন। দিলশান এত নিখুঁতভাবে স্কুপ শট খেলতেন যে স্কুপের আগে তার নামের অংশ নিয়ে এই শটের নাম করা হয় দিলস্কুপ।

রিভার্স স্কুপ: টি টুয়েন্টি ক্রিকেট মিস্টার ৩৬০ ডিগ্রী খ্যাত দক্ষিণ আফ্রিকার এবি ডিবিলিয়ার্স। মাঠের সব দিক দিয়ে বলকে বাউন্ডারি পাঠাতে সিদ্ধহস্ত এই ব্যাটসম্যান। ডিবিলিয়ার্সের অন্যতম জনপ্রিয় শট রিভার্স স্কুপ। এই শট খেলতে হাত,চোখের ভালো সমন্বয় জরুরি। ব্যাটসম্যান এই শট খেলতে হাত সুইস করে রিভার্স স্কুপ করেন। ইংল্যান্ডের জো রুট বর্তমানে নান্দনিকভাবে এই শট খেলে থাকেন।

পেরিস্কোপ শট: বাংলাদেশের ক্রিকেটের অন্যতম হার্ডহিটার ব্যাটসম্যান সৌম্য সরকার। পেরিস্কোপ শটটি দারুণভাবে খেলে থাকেন সৌম্য সরকার। লেগ সাইডে সরে শরীর বাকিয়ে গালির উপর দিয়ে বল পাঠানোই এই শটের কাজ। দারুণ এই শটটি দেখতে দর্শকরা অপেক্ষায় থাকেন। বেশিরভাগ পেরিস্কোপ শটে বাউন্ডারি, ওভার বাউন্ডারি হয়ে থাকে। সৌম্য সরকার সর্বপ্রথম এই শটটি খেলেন জিম্বাবুয়ের বিপক্ষে তার অভিষেক ম্যাচেই। 

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়