ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

বেশিরভাগ দেশে গাড়ি ডানে চলে, বাংলাদেশে কেন বামে চলে?

সাতসতেরো ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৭, ২৩ জুন ২০২৪   আপডেট: ১০:০২, ২৩ জুন ২০২৪
বেশিরভাগ দেশে গাড়ি ডানে চলে, বাংলাদেশে কেন বামে চলে?

ছবি: সংগৃহীত

বাংলাদেশের রাস্তায় ছোট-বড় গাড়িগুলো বাম দিক দিয়ে ছুটে চলে যায়। চালকের আসন গাড়ির বাম দিকে থাকে। শুধু বাংলাদেশে নয় পৃথিবীর ৭৬টি দেশে বাম দিক দিয়ে গাড়ি চলাচল করে। তবে বিপরীত উদাহরণ আরও বেশি। বিশ্বের ১৬৩টি দেশে রাস্তার ডান দিক দিয়ে যানবাহন চলাচলের নিয়ম রয়েছে। এই যে, এক দেশে এক নিয়ম এমন কেন?

এর পেছনে একক কারণ নেই। অনেক কারণে দেশগুলোতে যান চলাচলের দিক নির্ধারণ করা হয়েছে। জানা যায় সামাজিক, রাজনৈতিক, বাণিজ্যিক এবং উপনিবেশ আধিপত্য বিস্তারের ওপর নির্ভর করে যান চলাচলের দিক নির্ধারণ করা হয়েছে। বলে রাখা ভালো, প্রাচীনকালে বিশ্বের প্রায় সব দেশে যান চলাচল করতো বাম দিক দিয়ে। 

আঠারো শতকে শিল্প বিপ্লবের যুগে যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক প্রভাব বৃদ্ধি পেয়েছিল। ওই সময় যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ার কনেষ্টোগাতে মালবাহী ওয়াগন গাড়ি রাস্তার ডান দিক দিয়ে চলাচল করতো। ফরাসি বিপ্লবের সময় যুক্তরাষ্ট্রে সাম্য প্রতিষ্ঠার লক্ষ্যে নতুন নিয়ম গৃহীত হয়। ওই নিয়মে বলা হয় দেশের সব মানুষ রাস্তার ডান দিক দিয়ে যানবাহন চালাতে পারবে। নেপোলিয়ন বোনাপার্ট এই নিয়ম চালু করেন এবং অনেক সুনাম অর্জন করেন।

সুইডেনে এই নিয়ম গৃহীত হয় ১৯৬৭ সালে। একে একে স্বেচ্ছায় এই নিয়ম গ্রহণ করে রাশিয়া ও চীন। কিন্তু ব্রিটেন ফরাসিদের এই রীতি গ্রহণ করেনি কোনোদিন। বরং ১৮৩৫ সালে আইন করে বাম দিক দিয়ে গাড়ি চালানোর নিয়ম পাকাপোক্ত করেছে। 

বাংলাদেশ, ভারত, পাকিস্তান, জাপানসহ এশিয়া মহাদেশের কিছু দেশে এখনো রাস্তার বাম দিকে চলাচলের রীতি চালু রয়েছে।এ ছাড়া অস্ট্রেলিয়া ও আফ্রিকার সাবেক ব্রিটিশ উপনিবেশগুলোতে এই নিয়ম চালু আছে। এই নিয়ম টিকে থাকার পেছনে ব্রিটিশদের উপনিবেশ বিস্তারকারী শক্তিকেই প্রধান কারণ হিসেবে বিবেচনা করা হয়। বাংলাদেশ ভূখণ্ড এক সময় ব্রিটিশ উপনিবেশ ছিল, ব্রিটিশ নিয়মেই গাড়ি বাম দিকে চলে।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ