Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৮ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৮ ||  ২১ রবিউস সানি ১৪৪৩

জরিপে এগিয়ে মমতার তৃণমূল, দাবি ছাড়ছে না মোদির বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:২৯, ১ মে ২০২১   আপডেট: ১৩:৪৬, ১ মে ২০২১
জরিপে এগিয়ে মমতার তৃণমূল, দাবি ছাড়ছে না মোদির বিজেপি

ভয়াবহ করোনা সংক্রমণের মধ্যেই ভারতের পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের ভোটযুদ্ধ শেষ হয়েছে। নির্বাচনের ফল জানা যাবে রোববার (২ মে)। নির্বাচনের শেষ দফার ভোটের পর বুথফেরত সমীক্ষায় হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত দেওয়া হয়েছে। তবে পাল্লা ভারী তৃণমূলের দিকেই।

কয়েকটি সমীক্ষায় যেমন তৃণমূল এগিয়ে রয়েছে, তেমনই কয়েকটিতে এগিয়ে রয়েছে বিজেপি।   অ্যাক্সিস মাই ইন্ডিয়ার সমীক্ষা অনুযায়ী তৃণমূল পেতে পারে ১৩০-১৫৬ আসন, বিজেপি পেতে পারে ১৩৪ থেকে ১৬০ আসন, জোট পেতে পারে ৩ আসন।

আনন্দবাজারের (এপিবি-আনন্দ) বুথফেরত জরিপ অনুযায়ী, ৪২ শতাংশ ভোট পেয়ে ক্ষমতায় টিকে থাকছে তৃণমূল কংগ্রেস। তারা ১৫২ থেকে ১৬৪টি আসন পেতে পারে। আর বিজেপি পেতে যাচ্ছে ১০৯ থেকে ১২১টি আসন। বাম-কংগ্রেস জোট পেতে পারে ১৪ থেকে ২৫টি আসন।

টাইমস নাউয়ের বুথফেরত জরিপ মতে, মমতার দল ১৫৮টি আসনে জিততে চলেছে। তার পেছনে থাকা বিজেপি জিততে যাচ্ছে ১১৫ আসনে। আর বাম-কংগ্রেস জোট পেতে যাচ্ছে ১৯ আসন।

ইন্ডিয়া টুডে-অ্যাক্সিস ইন্ডিয়ার সমীক্ষায় হাড্ডাহাড্ডি লড়াইয়ের ইঙ্গিত পশ্চিমবঙ্গে। সমীক্ষায় দেখা গেছে, তৃণমূল পেতে পারে ১৩০-১৫৬ আসন, বিজেপি পেতে পারে ১৩৪-১৬০ আসন। বলা হয়েছে ৬৪টি আসনে ভোটের ফারাক থাকতে পারে ২ শতাংশের মতো।

জন কি বাতের বুথ ফেরত সমীক্ষায় এগিয়ে রাখা হয়েছে নরেন্দ্র মোদিকে। এতে বলা হয়েছে, বিধানসভা নির্বাচনে তৃণমূল পেতে পারে ১০৪ থেকে ১২১ আসন। বিজেপি পেতে পারে ১৬২ থেকে ১৮৫ আসন। জোট পেতে পারে ৩-৯টি আসন।

কিন্তু কোনো পক্ষই ২৯৪ আসনের বিধানসভায় দুই-তৃতীয়াংশ গরিষ্ঠতার কাছকাছি পৌঁছতে পারেনি। অথচ দুই শিবিরই প্রথম থেকে দাবি করে আসছে যে, তারা ২০০ আসনের গন্ডি পেরোবেই। ফলে ঠিকঠাক ফলাফল জানতে রোববার পর্যন্ত অপেক্ষা করা ছাড়া উপায় নেই।

বুথফেরত সমীক্ষায় বাংলা ছাড়া বাকি যে রাজ্যগুলোর বিষয়ে বলা হয়েছে, কেরলে বামজোট, তামিলনাড়ুতে বিজেপি জোট এবং অসমে বিজেপি জিততে পারে। 

ইতিহাস বলে, এই ধরনের সমীক্ষার ফলাফল যে সবসময়ে হুবহু মিলে যায় তা নয়। অনেক ক্ষেত্রেই সমীক্ষার ফলাফল আসল গণনার সময় গিয়ে একেবারে উল্টো হয়েছে, এমন দৃষ্টান্তও একাধিক রয়েছে। তবে সাধারণত এমন সমীক্ষা থেকে ফলাফলের আগাম একটা ইঙ্গিত পাওয়ার চেষ্টা করা হয়।

পশ্চিমবঙ্গে বিধানসভায় মোট আসন সংখ্যা ২৯৪টি। কোনো দল ১৪৮ আসনে জিতলেই গড়তে পারবে সরকার। এর আগে প্রথম দফায় গত ২৭ মার্চ ৩০টি, দ্বিতীয় দফায় ১ এপ্রিল ৩০টি, তৃতীয় দফায় ৬ এপ্রিল ৩১টি, চতুর্থ দফায় ১০ এপ্রিল ৪৪টি, পঞ্চম দফায় ১৭ এপ্রিল ৪৫টি, ষষ্ঠ দফায় ২২ এপ্রিল ৪৩ ও সপ্তম দফায় ২৬ এপ্রিল ৩৪টি আসনে ভোট নেওয়া হয়। তবে দুই প্রার্থী করোনায় আক্রান্ত হয়ে মারা যাওয়ায় সপ্তম দফায় ৩৬ আসনের পরিবর্তে ৩৪ আসনে ভোট নেওয়া হয়। 

ঢাকা/ইভা   

সর্বশেষ

পাঠকপ্রিয়