ঢাকা     শনিবার   ২৮ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ১৪ ১৪২৯ ||  ২৬ শাওয়াল ১৪৪৩

ইউক্রেন ইস্যুতে বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১০, ২৮ জানুয়ারি ২০২২   আপডেট: ১৪:১৩, ২৮ জানুয়ারি ২০২২
ইউক্রেন ইস্যুতে বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র

ইউক্রেন সীমান্তে রাশিয়ান সেনাদের উপস্থিতি নিয়ে উত্তেজনা ক্রমশ বাড়ছে। এ পরিস্থিতিতে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে একটি উন্মুক্ত বৈঠক ডেকেছে যুক্তরাষ্ট্র।

শুক্রবার (২৮ জানুয়ারি) বার্তা সংস্থা এএফপি জানায়, আগামী সোমবার এই বৈঠক হবে।

আরও পড়ুন: রাশিয়ার গ্যাস লাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের

এদিকে, নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য রাষ্ট্রের একটি রাশিয়া। পরিষদে উত্থাপিত যেকোনো প্রস্তাবে ভেটো দেওয়ার অধিকার রয়েছে দেশটির।

অপরদিকে রোমানিয়ার একটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে জাতিসংঘে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত লিন্ডা বলেন, রাশিয়ার ভেটো দেওয়ার ক্ষমতা থাকলেও নিরাপত্তা পরিষদে তারা একা বোধ করবে। রাশিয়ার বিরুদ্ধে ঐক্য দেখাতে পারবেন তারা।

আগামী মাসে ইউক্রেনে হামলা করতে পারে রাশিয়া
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন সতর্ক করে দিয়ে বলেছেন, রাশিয়া আগামী মাসে ইউক্রেন আক্রমণ করতে পারে এমন একটি ‘সুস্পষ্ট সম্ভাবনা’ রয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

রাশিয়া বলছে, তারা এই সংকট সমাধানের ‘ব্যাপারে খুব একটা আশাবাদী’ নয়। কারণ রাশিয়ার মূল দাবিগুলো প্রত্যাখ্যান করে দিয়েছে যুক্তরাষ্ট্র।

প্রসঙ্গত, সম্প্রতি ইউক্রেনের পূর্ব সীমান্তে বিপুল সংখ্যক রুশ সেনা মোতায়েন নিয়ে মস্কোর সঙ্গে ইউক্রেন ও পশ্চিমা দেশগুলোর উত্তেজনা চলছে। কিয়েভ ও পশ্চিমা দেশগুলোর আশঙ্কা, ইউক্রেনে সামরিক হস্তক্ষেপের পরিকল্পনা করছে মস্কো।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়