ঢাকা     রোববার   ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২২ ১৪২৯

লকডাউনের কারণে চীনে বহুজাতিক কোম্পানিগুলোর কার্যক্রম বন্ধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪২, ১৫ মার্চ ২০২২   আপডেট: ২২:০৩, ১৫ মার্চ ২০২২
লকডাউনের কারণে চীনে বহুজাতিক কোম্পানিগুলোর কার্যক্রম বন্ধ ঘোষণা

গত দুই বছরের মধ্যে করোনার সংক্রমণ সবচেয়ে বেশি হওয়ার পর চীনে লকডাউনের পরিধি বাড়ানো হয়েছে। এর ফলে দেশটিতে থাকা বেশ কয়েকটি বহুজাতিক কোম্পানি তাদের কার্যক্রম স্থগিত ঘোষণা করেছে।

গত সপ্তাহে চীনের জিলিন প্রদেশ এবং প্রযুক্তির অঞ্চল হিসেবে পরিচিত শেনঝেনে করোনা সংক্রমণ ধরা পড়ে। সংক্রমণ নিয়ন্ত্রণে এই দুটি অঞ্চলে লকডাউন ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এর ফলে এই দুটি এলাকায় কার্যক্রম চালানো টয়োটা, ভক্সওয়াগেন এবং অ্যাপলের সরবরাহকারী ফক্সকনের উৎপাদন ব্যবস্থায় প্রভাব পড়েছে।

মঙ্গলবার চীনে পাঁচ হাজারের করোনা শনাক্ত হয়েছে। এদের অধিকাংশ জিলিন প্রদেশের। সোমবার উত্তর-পূর্বাঞ্চলীয় প্রদেশটির দুই কোটি ৪০ লাখ মানুষকে লকডাউনের আওতায় আনা হয়। ২০২০ সালে করোনার সংক্রমণ শুরুর পর উহান ও হেবেইতে লকডাউনের পর এবারই প্রথম সারাপ্রদেশে বিধিনিষেধ ঘোষণা করলো কর্তৃপক্ষ।

জিলিনের বাসিন্দাদের চলাফেরার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। এছাড়া কোনো বাসিন্দা প্রদেশ ছাড়তে চাইলে তাকে পুলিশের অনুমতি নিতে হবে।

এর আগের দিন রোববার শেনঝেনের এক কোটি ২৫ লাখ মানুষকে লকডাউনের আওতায় আনা হয়েছিল। ওই প্রদেশের সব বাস চলাচল ও সাবওয়ে সেবা বন্ধ করে দেওয়া হয়েছে।

সোমবার অ্যাপলের আইফোন সরবরাহকারী ফক্সকন শেনঝেনে তাদের কার্যক্রম বন্ধ করে দিয়েছে। জিলিন প্রদেশের চাংচুন শহরে টয়োটা তাদের কারখানা বন্ধ করে দিয়েছে। কবে কার্যক্রম পুনরায় শুরু হবে সে বিষয়ে কিছু জানায়নি প্রতিষ্ঠানটি। একই এলাকায় কাযক্রম বন্দ করে দিয়েছে জার্মান গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ভক্সওয়াগেন ও অডি। 
 

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়