ঢাকা     বুধবার   ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ||  মাঘ ২৫ ১৪২৯

লকডাউনের বিরুদ্ধে চীনে ফের বিক্ষোভ

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৫৭, ৩০ নভেম্বর ২০২২  
লকডাউনের বিরুদ্ধে চীনে ফের বিক্ষোভ

কোভিড বিধিনিষেধের বিরুদ্ধে চীনে ফের বিক্ষোভ হয়েছে। মঙ্গলবার থেকে বুধবার রাতভর দক্ষিণ চীনের মেগাসিটি গুয়াংজুতে বিক্ষোভকারীরা পুলিশের সাথে সংঘর্ষে জড়িয়ে পড়েছিল।

সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে, হাইজু জেলার একটি রাস্তায় হ্যাজমাট স্যুট পরিহিত নিরাপত্তা কর্মীরা হাতে ঢাল নিয়ে কাঁধে কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়িয়ে আছে এবং তাদের চারপাশে কাঁচ ভাঙা পড়ে আছে। এসময় বিক্ষোভকারীদের চিৎকার শোনা গেছে। তারা পুলিশকে লক্ষ্য করে বিভিন্ন বস্তু ছুঁড়েছে। পরে কয়েক ডজন লোককে পেছনে হাত বাঁধা অবস্থায় নিয়ে যেতে দেখা গেছে।

চেন নামে গুয়াংজুর এক বাসিন্দা বুধবার এএফপিকে জানিয়েছেন, তিনি হাইজু জেলার হাউজিয়াও গ্রামে প্রায় ১০০ জন পুলিশ অফিসারকে জড়ো হতে দেখেছেন এবং মঙ্গলবার রাতে অন্তত তিনজনকে গ্রেপ্তার করতে দেখেছেন।

লকডাউনের মধ্যে গত সপ্তাহে উত্তর-পশ্চিমাঞ্চলীয় শিনজিয়াং অঞ্চলের উরুমকিতে একটি তালাবদ্ধ ভবনে আগুন লেগে ১০ জন নিহত হয়। এ ঘটনার পর করোনা বিধিনিষেধ নিয়ে দেশটির বিভিন্ন অঞ্চলে বিক্ষোভ বাড়তে শুরু করে।

১৮ লাখ বাসিন্দার জেলা হাইজুর গুয়াংজু শহরে কোভিড-১৯ এর সংক্রমণের মাত্রা অনেক বেশি। অক্টোবরের শেষ থেকে শহরটির বেশিরভাগ এলাকা লকডাউনের অধীনে রয়েছে। নভেম্বরের প্রথম সপ্তাহে বিক্ষোভকারীরা লকডাউনের বিধিনিষেধ ভেঙে রাস্তায় নেমে আসে, যা চীনে রীতিমতো বিরল ঘটনা। ১৪ নভেম্বর বিক্ষোভের ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। পরে এর আঁচ লাগে বিধিনিষেধের আওতায় থাকা অন্যান্য শহরে।

ঢাকা/শাহেদ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়