ঢাকা     মঙ্গলবার   ১৮ জুন ২০২৪ ||  আষাঢ় ৪ ১৪৩১

দিল্লিতে তাপমাত্রা ছাড়িয়েছে ৪৭ ডিগ্রি, ৫ দিনের ‘রেড অ্যালার্ট’ জারি

আন্তর্জাতিক ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৬, ২১ মে ২০২৪   আপডেট: ১৫:৩২, ২১ মে ২০২৪
দিল্লিতে তাপমাত্রা ছাড়িয়েছে ৪৭ ডিগ্রি, ৫ দিনের ‘রেড অ্যালার্ট’ জারি

ভারতের রাজধানী দিল্লিতে তাপমাত্রা ৪৭ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়েছে। এ কারণে আগামী পাঁচ দিনের জন্য ‘রেড অ্যালার্ট’ জারি করেছে দেশটির আবহাওয়া অফিস। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

তাপপ্রবাহের ফলে দিল্লিতে বিদ্যুতের চাহিদা মাত্রা ছাড়িয়েছে। দুপুরে বিদ্যুতের চাহিদা বেড়ে হয়েছে সাড়ে ৭ হাজার মেগাওয়াটেরও বেশি। এটি গত বছরের মে মাসের চাহিদা ছাড়িয়েছে। এমন পরিস্থিতিতে এখনও যেসব স্কুল গ্রীস্মকালীন ছুটি দেয়নি, তাদেরকে অবিলম্বে ছুটি দিতে নির্দেশ দিয়েছে ভারতে শিক্ষা অধিদপ্তর।

গ্রীষ্মকালে সাধারণত দিল্লিতে তাপমাত্রা ৪০ ডিগ্রি বা তার কিছু ওপরে থাকে। কিন্তু এবারের গ্রীষ্মে যে গরম পড়েছে, তা স্বাভাবিক নয় বলে জানিয়েছেন দিল্লির আবহাওয়া অফিসের (আইএমডি) কর্মকর্তারা। বিশেষ করে গত চার দিনের প্রতিদিনই তাপমাত্রা বেড়েছে ভারতের রাজধানী ও তার আশপাশের এলাকাগুলোতে।

গত রোববার দিল্লিতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল ৪৪ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। তার আগের দিন শনিবার তাপমাত্রা ছিল ৪৩ দশমিক ৬ ডিগ্রি এবং তারও আগের দিন শুক্রবারে ছিল ৪২ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। আর গতকাল সোমবার ৪৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছিল।

শিক্ষা অধিদপ্তরের জারি করা এক বিজ্ঞপ্তিতে বল হয়েছে, গত ১১ মে থেকে ৩০ জুন পর্যন্ত সকল স্কুল বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। তারপরও কোনও কোনও বেসরকারি স্কুল এই তীব্র গরমেও খোলা রয়েছে। যেসব স্কুল এখনও বন্ধ হয়নি, তাদেরকে গ্রীষ্মকালীন ছুটি কার্যকর করতে নির্দেশ দেওয়া হচ্ছে।

তীব্র তাপপ্রবাহের কারণে শিশু ও বয়স্ক মানুষেরা স্ট্রোকসহ নানা ধরনের অসুস্থায় পড়তে পারেন। এ জন্য জনগণকে সতর্কতা থাকার আহ্বান জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস।

এদিকে তীব্র তাপপ্রবাহের মধ্যেই ভারতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। আগামী ৪ জুন নির্বাচনের ফল ঘোষণা করা হবে।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়