ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

গরুর মাংসের কালা ভুনা

লাইফস্টাইল ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৪০, ১৬ ফেব্রুয়ারি ২০২৪   আপডেট: ১০:৪৬, ১৬ ফেব্রুয়ারি ২০২৪
গরুর মাংসের কালা ভুনা

গরুর মাংসের কালা ভুনা রান্না করা মানেই উৎসব-উৎসব আমেজ। সাপ্তাহিক ছুটির দিনে পরিবারের সবার জন্য রান্না করতে পারেন গরুর মাংসের কালা ভুনা। রইলো রেসিপি।

উপকরণ: গরুর মাংস দুই কেজি,  লবণ স্বাদ মতো,  হলুদ গুড়া  এক টেবিল চামচ,  মরিচ গুঁড়ো দেড় টেবিল চামচ,  ধনে গুঁড়ো দেড় টেবিল চামচ,  জিরার গুঁড়া দেড় টেবিল চামচ,  রসুন বাটা এক টেবিল চামচ,  আদা বাটা দুই টেবিল চামচ, আধা চা চামচ গরম মশলার গুঁড়া, পেঁয়াজ বেরেস্তা  এক কাপ,  কাঁচা পেঁয়াজ কুচি এক কাপ, আধা কাপ সরিষার তেল, তেজপাতা তিনটি, দারুচিনি চারটি, গোল মরিচ সাত-আটটি, এলাচ চারটি,  লবঙ্গ চারটি, কাঁচামরিচ ছয়টি।

বাগাড়ের জন্য উপকরণ:  সরিষার তেল আধা কাপ, আদা কুচি আধা টেবিল চামচ,  রসুন কুচি দেড় টেবিল চামচ, শুকনো মরিচ সাতটি, প্রয়োজনমতো গরম পানি।

প্রণালি: প্রথমে মাংসগুলো ভালো করে ছোট ছোট করে কেটে নিতে হবে। যে পাত্রে রান্না করবেন সেই পাত্রে মাংসগুলো নিন তারপর একে একে সব উপকরণ মিশিয়ে মাংসগুলো মাখিয়ে নিতে হবে। মেরিনেট করে এক ঘণ্টা রাখুন। পাত্রটি চুলায় হাই হিটে ৫ মিনিটের মতো ঢেকে রান্না করুন। যখন দেখবেন মাংস থেকে পানি ছাড়ছে, ওই সময় চুলার আঁচ মিডিয়াম করে দিন। মাংস ভালো করে নেড়েচেড়ে দিতে হবে এ পর্যায়ে। আবারও ঢেকে ১৫-২০ মিনিট মাঝারি আঁচে সেদ্ধ করে নেবেন। মনে রাখবেন কালা ভুনা রান্নার ক্ষেত্রে আলাদা কোনো পানি ব্যবহার করা যাবে না। মাংস থেকে বের হওয়া পানি দিয়েই রান্না করতে হবে কালা ভুনা। সব মিলিয়ে মোট দেড় ঘণ্টা ধরে মাংস রান্না করতে হবে। যেহেতু পানি দেওয়ার সুযোগ নেই তাই অল্প আঁচে ঢেকে মাংস রান্না করতে হবে। মাঝে মাঝে ঢাকনা উঠিয়ে নেড়ে দিতে হবে। একটা পর্যায়ে মাংসের রঙ কালচে হয়ে আসবে। এ পর্যায়ে যদি মনে হয় মাংস সিদ্ধ হয়নি, তাহলে অল্প পরিমাণে গরম পানি দিন আবার নাড়ুন। এভাবে মাংস নরম না হওয়া পর্যন্ত অল্প-অল্প গরম পানি দিতে পারবেন।

এবার বাগাড় দিন। সেজন্য আদা-রসুন কুচি, শুকনো মরিচ পরিমাণমতো তেলে ভেজে নিতে হবে। তারপরে তেলসহ মশলা মাংসের পাত্রে ঢেলে দিতে হবে। কাঁচা মরিচ দিয়ে দিন। এবার সামান্য গরম মশলা ছিটিয়ে পাঁচ মিনিটের মতো ঢাকা দিয়ে রাখুন।

/লিপি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়