ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

তিন দিনের সফরে ঢাকায় বেলজিয়ামের রানি 

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:১৬, ৬ ফেব্রুয়ারি ২০২৩   আপডেট: ১১:১৮, ৬ ফেব্রুয়ারি ২০২৩
তিন দিনের সফরে ঢাকায় বেলজিয়ামের রানি 

তিন দিনের সফরে ঢাকায় পৌঁছেছেন বেলজিয়ামের রানি মাথিল্ডে। 

সোমবার (৬ ফেব্রুয়ারি) সকাল ৯টা ২৫ মিনিটে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান বেলজিয়ামের রানি। বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

এর আগে গত বৃহস্পতিবার সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের জনকূটনীতি অনু বিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন জানান, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের জন্য নিয়োজিত ১৭ জন অ্যাডভোকেটের একজন হিসেবে বেলজিয়ামের রানি বাংলাদেশ সফরে আসবেন। বেলজিয়ামের কোনো রানির এটিই প্রথম বাংলাদেশ সফর।

জানা গেছে, এ সফরের সময় বেলজিয়ামের রানি বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন বলে আশা করা যাচ্ছে। এছাড়া, তিনি কক্সবাজারের কুতুপালং রোহিঙ্গা ক্যাম্প, ঢাকা ও খুলনা জেলার একটি পোশাক কারখানা এবং স্থানীয় স্কুল ও বন্যার সঙ্গে সম্পর্কিত প্রকল্প পরিদর্শন করতে পারেন।

এদিকে, গত ৩০ জানুয়ারি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এক প্রজ্ঞাপনে ‘বিশেষ নিরাপত্তা বাহিনী (স্পেশাল সিকিউরিটি ফোর্স) আইন, ২০২১’-এর ধারা ২ এর দফা ক-তে দেওয়া ক্ষমতাবলে বেলজিয়ামের রানিকে অতি গুরুত্বপূর্ণ ব্যক্তি হিসেবে ঘোষণা করেছে।

সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, রানি মাথিল্ডে বাংলাদেশে মেয়েদের শিক্ষা, নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন, পারিবারিক সহিংসতার প্রতিরোধ ও মানসিক স্বাস্থ্যসেবার অগ্রগতি দেখার পাশাপাশি জলবায়ুর নেতিবাচক প্রভাব মোকাবিলা ও রোহিঙ্গা পরিস্থিতি সরেজমিনে দেখবেন।

ঢাকা/হাসান/ইভা 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়