ঢাকা     শুক্রবার   ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ১০ ১৪৩০

সেনাবাহিনীর সঙ্গে ইসির বৈঠক সন্ধ্যায়

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১৫, ১১ ডিসেম্বর ২০২৩  
সেনাবাহিনীর সঙ্গে ইসির বৈঠক সন্ধ্যায়

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনা মোতায়েনের বিষয়ে সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

ইসি সূত্র জানায়, সোমবার (১১ ডিসেম্বর) সন্ধ্যা ৭টার দিকে আগারগাঁও নির্বাচন ভবনে সিইসি কাজী হাবিবুল আওয়ালের নেতৃত্বে এ বৈঠক হবে। 

গত ২০ নভেম্বর ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বে কাজ করবেন আনসার, পুলিশ, র‌্যাব, কোস্টগার্ড ও বিজিবির প্রায় সাড়ে সাত লাখ সদস্য। সেনাবাহিনীর বিষয়ে কমিশন এখনও সিদ্ধান্ত নেয়নি।

তিনি আরও জানিয়েছিলেন, নির্বাচনে দায়িত্বে আনসার থাকবে ৫ লাখ ১৬ হাজার, কোস্টগার্ড ২ হাজার ৩৫০, বিজিবি ৪৬ হাজার ৮৭৬; আর পুলিশ ও র‍্যাব সদস্য থাকবে ১ লাখ ৮২ হাজার ৯১ জন।

এর আগে, গত ৫ ডিসেম্বর ময়মনসিংহে নির্বাচন কমিশনার মো. আলমগীর জানান, নির্বাচনে অন্যান্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে থাকবে সেনাবাহিনীও।

আগামী ৭ জানুয়ারি ভোটের দিন রেখে গত ১৫ নভেম্বর তফসিল ঘোষণা করে ইসি। ইতোমধ্যে নির্বাচনের অনেক কাজ গুছিয়ে নিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। বিএনপি ও সমমনা দলগুলোর বর্জনের ভোটে এবার নির্বাচনে অংশ নিচ্ছে ২৯টি রাজনৈতিক দল। ছোট দলগুলোর ভোটের মাঠের সক্ষমতা নিয়ে প্রশ্ন থাকলেও আওয়ামী লীগের ‘স্বতন্ত্র’ প্রার্থীরা বইয়ে দিচ্ছেন নির্বাচনী হাওয়া।

এবার ইসিতে নির্বাচনের মাঠে সরব থাকতে ২ হাজার ৭১২টি মনোনয়নপত্র জমা পড়ে। গত ১ থেকে ৪ ডিসেম্বর পর্যন্ত এসব মনোনয়ন যাচাই করে ইসি। এতে ১ হাজার ৯৮৫টি বৈধ ও ৭৩১ জনের মনোনয়ন অবৈধ ঘোষণা করা হয়। বৈধতা হারানো মনোনয়নপ্রত্যাশীরা গত ৫ থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত ইসিতে আপিল করেন। সেই আপিল শুনানির কাজ করছে ইসি। আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত এটি চলবে। ১৭ ডিসেম্বর মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন আর ১৮ ডিসেম্বর দেওয়া হবে নির্বাচনী প্রতীক। ওইদিন থেকেই ভোটের মাঠে প্রচারণা শুরু করতে পারবেন প্রার্থীরা।

ঢাকা/হাসান/এনএইচ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়