ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পানি পান যখন মৃত্যুর কারণ

দেহঘড়ি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:০৬, ৩১ আগস্ট ২০২২   আপডেট: ১৯:১৩, ১ সেপ্টেম্বর ২০২২
পানি পান যখন মৃত্যুর কারণ

আমরা সবাই জানি- ‘পানির অপর নাম জীবন’। জীবন বাঁচানোর পাশাপাশি রোগ প্রতিরোধ, এমনকি ত্বকের যত্নেও পর্যাপ্ত পানি পানের উপকারিতা অপরিসীম। পানি পান তখনই উপকারী, যখন আপনি নিয়ম মেনে বিশুদ্ধ পানি পান করবেন। অন্যথায় এই পানি পান-ই আপনার মৃত্যুর কারণ হতে পারে। 

সবকিছুরই নিয়ম রয়েছে। পানিও ব্যতিক্রম নয়। পানি যেকোনো সময় পান করা গেলেও, খাবারের সময় পানি পানের ক্ষেত্রে নিয়ম পালন করাটা জরুরি। অন্যথায় জীবন রক্ষাকারী এই পানি শরীরে নেতিবাচক প্রভাব ফেলতে পারে।

* খাবার খেতে খেতে কখনও বেশি পানি পান করবেন না। এ অভ্যাস থাকলে দ্রুত ত্যাগ করুন। এটি  শরীরের জন্য ক্ষতিকারক।

* ভাত বা ভারী কিছু খাওয়ার ঠিক আগ মুহূর্তে পানি পান উচিত নয়। এ সময় পানি পান করলে হজমে সমস্যা হয়। খাবার অন্তত ৩০ মিনিট আগে পানি পান করা যেতে পারে।

* খাবার শেষ করার পর অন্তত ৩০ মিনিট অপেক্ষা করুন। এরপর পানি পান করুন। খাবারের ঠিক আগে যেমন পানি পান উচিত নয়, তেমনি ঠিক পরে পানি পান করলে বদহজম থেকে শুরু করে পেটে গ্যাস হওয়া, ঢেকুর ওঠার আশঙ্কা থাকে।

* দাঁড়িয়ে পানি পার করা উচিত নয়। এ অভ্যাস স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। দাঁড়িয়ে পান পান করলে কিডনির ক্ষতিসহ নানা ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হয়।

পানি পান করার ক্ষেত্রে আরো কিছু সতর্কতা জেনে রাখুন।

* তাড়াহুড়া করে কখনও পানি পান করবেন না। জোর করে বেশি পানি পান করারও প্রয়োজন নেই। আপনার পিপাসাই জানিয়ে দেবে কখন কতটুকু পানি আপনার দরকার।

* বরফ ঠাণ্ডা পানি পান যতটা সম্ভব এড়িয়ে চলুন। স্বাভাবিক তাপমাত্রার পানি পান করুন।

* অতিরিক্ত পানি পান করবেন না। এ অভ্যাসও স্বাস্থ্যের জন্য ভালো নয়।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়