ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দুই চ্যালেঞ্জ নিয়ে এগোচ্ছে আওয়ামী লীগ

এসকে রেজা পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৩৪, ১৮ ডিসেম্বর ২০২৩   আপডেট: ১৭:৪৬, ১৮ ডিসেম্বর ২০২৩
দুই চ্যালেঞ্জ নিয়ে এগোচ্ছে আওয়ামী লীগ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রার্থীদের প্রতীক বরাদ্দের পর আনুষ্ঠানিক প্রচারণায় নামার মাধ্যমে নির্বাচনী কর্মকাণ্ড শুরু করতে যাচ্ছে বিভিন্ন দল। নির্বাচনী প্রক্রিয়া শুরু হওয়ায় অবাধ, নিরপেক্ষ এবং সুষ্ঠু নির্বাচনের প্রতিশ্রুতি পূরণে দুটি চ্যালেঞ্জ এখন আওয়ামী লীগের সামনে। একটি হলো, নৌকা ও স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে ‘সম্ভাব্য সংঘর্ষ-উত্তেজনা’ এড়িয়ে শান্তিপূর্ণ নির্বাচন আয়োজন। আরেকটি, ভোটকেন্দ্রে ব্যাপক সংখ্যক ভোটার উপস্থিতি নিশ্চিত করা। এই দুটি চ্যালেঞ্জ সামনে নিয়েই এগোচ্ছে আওয়ামী লীগ।

দলের দায়িত্বশীল নেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, তারা এই দুটি বিষয়কেই চ্যালেঞ্জ হিসেবে মনে করে কর্মপরিকল্পনা সাজাচ্ছেন। কৌশল হিসেবে স্বতন্ত্র প্রার্থীদের নির্বাচনে বাধা না দিলেও এখন বিভিন্ন জায়গায় নৌকার প্রার্থীদের সঙ্গে তাদের সংঘর্ষিক পরিস্থিতি গুরুত্ব সহকারে নিয়েছে আ.লীগ। পরিস্থিতি শান্তিপূর্ণ রাখতে এরই মধ্যে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে। তবে, নৌকার প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতাকে স্বাগত জানিয়েছেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। তবে, স্বতন্ত্র প্রার্থীদের সতর্ক করে দিয়ে তিনি বলেন, নৌকার সাথে কোনোপ্রকার ‘মল্লযুদ্ধে’ নামা যাবে না।

এদিকে, কৌশল হিসেবে ব্যাপক ভোটার উপস্থিতি নিশ্চিত করতে ভোটের মাঠে স্বতন্ত্র প্রার্থী রাখার বিষয়টি ভাবাচ্ছে ক্ষমতাসীন দলকে। প্রার্থী ঘোষণা থেকে প্রত্যাহার পর্যন্ত বিভিন্ন জায়গা থেকে নৌকা বনাম স্বতন্ত্র প্রার্থীদের মধ্যে সংঘর্ষ-হামলার ঘটনা ঘটছে। এ নিয়েও কাজ করছে দলের কেন্দ্রীয় নির্বাচন মনিটরিং টিম।

মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন রোববারও (১৭ ডিসেম্বর) বিভিন্ন জায়গায় আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে হামলা-সংঘর্ষে বেশ কয়েকজন আহত হয়েছেন। পিরোজপুর-১ আসনে নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর অনুসারীদের মধ্যে সংঘর্ষে অন্তত চার জন আহত হয়েছেন। নাটোর-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী জেলা আওয়ামী লীগের তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক আসিফ আবদুল্লাহ শোভনের সমর্থক জালাল উদ্দিনকে পিটিয়ে জখম করা হয়েছে। গুরুদাসপুর উপজেলার নাজিরপুর ইউনিয়ন পরিষদের সামনে তাকে মারধর করে নৌকার প্রার্থী ও বর্তমান এমপি ডা. সিদ্দিকুর রহমান পাটোয়ারীর কর্মীরা। আহত জালাল উদ্দিন নাজিরপুর ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক। রাজশাহী-৪ আসনের বাগমারা এলাকায় আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী মেয়র আবুল কালাম আজাদ ও স্বতন্ত্র প্রার্থী এনামুল হকের সমর্থকদের মধ্যে ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ ঘটনায় আহত হয়েছেন বেশ কয়েকজন। তাদের বাগমারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। নাটোর-১ (লালপুর-বাগাতিপাড়া) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য শহিদুল ইসলামের সমর্থকদের সঙ্গে দলের স্বতন্ত্র প্রার্থী সাবেক সংসদ সদস্য আবুল কালামের সমর্থকদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। বাগাতিপাড়া উপজেলার ভেতরভাগ বাজারে এই সংঘর্ষের ঘটনায় পাঁচ জন আহত হয়েছেন।

এদিকে, শুক্রবার কুষ্টিয়া-৪ (কুমারখালি-খোকসা) আসনে আওয়ামী লীগ মনোনীত নৌকার প্রার্থী ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষ হয়েছে। এতে উভয় পক্ষের সাত জন আহত হয়েছেন। এ ঘটনায় থানায় পাল্টাপাল্টি মামলা দায়ের হয়েছে। মামলায় দুই পক্ষের তিন জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

আওয়ামী লীগ নেতারা বলছেন, নির্বাচনে বিচ্ছিন্নভাবে কিছু ঘটনা ঘটতে পারে। তবে দিনে দিনে তা কমে আসবে। অনেক জায়গায় স্বতন্ত্র প্রার্থী হয়তো বসেও যেতে পারেন। তবে, নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতা করতে স্বতন্ত্র প্রার্থীকে কোনও চাপ দিতে চাচ্ছে না আওয়ামী লীগ। এর পরিবর্তে নির্বাচন শান্তিপূর্ণ করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কৌশলে রয়েছে তারা।

অন্যদিকে, ভোটকেন্দ্রে ব্যাপক ভোটারের অংশগ্রহণ নিশ্চিত করতে একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন আয়োজনেও নজর রাখছে আওয়ামী লীগ। এজন্য দলের স্বতন্ত্র প্রার্থীদের প্রতি শিগগিরই নির্দেশনা যাচ্ছে কেন্দ্র থেকে। নির্বাচনকে প্রতিদ্বন্দ্বিতামূলক করতে, কিন্তু গোলমাল না করার নির্দেশনা দেওয়া হচ্ছে। দলটি মনে করছে, ভোটের মাঠে স্বতন্ত্র থাকাই ভোটকেন্দ্রে ভোটার উপস্থিতি নিশ্চিতে সবচেয়ে কার্যকর পন্থা। এতে নির্বাচন যেমন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে, তেমনি জমজমাট হবে ভোটের মাঠও।

জানতে চাইলে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কমিটির কো-চেয়ারম্যান কাজী জাফর উল্লাহ রাইজিংবিডিকে বলেন, ‘মানুষ এখন জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ করতে উন্মুখ হয়ে আছেন। আগামী নির্বাচন অবাধ নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করতে সরকারের যে প্রতিশ্রুতি; সেটির ওপর নিশ্চিত করেই কাজ শুরু হয়েছে। স্বতন্ত্র প্রার্থী যারা আছেন, তারা এ ধরনের কর্মকাণ্ড থেকে নিজেদের গুটিয়ে নেবেন’।

ঢাকা/এনএইচ

ঘটনাপ্রবাহ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়