ঢাকা     বৃহস্পতিবার   ২২ ফেব্রুয়ারি ২০২৪ ||  ফাল্গুন ৯ ১৪৩০

জেনে নিন কোন ইমোজির কী মানে

মো. রায়হান কবির || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২১:৪৮, ২১ মার্চ ২০২২   আপডেট: ২১:৫৭, ২১ মার্চ ২০২২
জেনে নিন কোন ইমোজির কী মানে

সোশ্যাল মিডিয়া ব্যবহার করেন অথচ ইমোজি ব্যবহার করে না, এমন মানুষ খুব কমই আছে। আরও নির্দিষ্ট করে বললে, যারা সোশ্যাল মিডিয়ায় বিশেষ করে মেসেজিং অ্যাপে চ্যাট করেন তাদের জন্য ইমোজি বিশেষ কিছু। তবে ইদানিং স্ট্যাটাসেও ইমোজির ব্যবহার দেখা যায়।

সোজা কথা ইমোজি এখন সোশ্যাল মিডিয়ার একটা অপরিহার্য অংশ। কিন্তু আমরা ক’জন ইমোজির অর্থ জেনে ব্যবহার করি? অনেকে ব্যবহার করেন, অন্যে করেছে বলে। কিন্তু ইমোজিগুলো প্রতিটার যেমন আলাদা আলাদা নাম আছে তেমনি আছে তাদের অর্থপূর্ণ ব্যবহার। তবে বিভিন্ন অঞ্চল ভেদে এর অর্থ এবং ব্যবহারও কিন্তু বদলে গেছে মানুষের বোধগোম্যতা বা তাদের নিজস্ব ধরন অনুসারে ব্যবহারের কারণে। তাহলে চলুন জেনে নেওয়া যাক, কোন ইমোজির পোশাকি নাম কী এবং কখন তাদের ব্যবহার করতে হয়। 

মিডল ফিংগার

ঢালিউডের নায়িকা পরীমনি যেদিন কাশিমপুর কারাগার থেকে মুক্তি পেলেন, সেদিন তিনি হাতে মেহেদি দিয়ে এই ইমোজি এঁকেছিলেন। একে মিডল ফিংগার ইমোজি বলা হয়। পশ্চিমা সংস্কৃতিতে অভদ্র বা অপমানজনিত অঙ্গভঙ্গি হিসেবে উলটো হাতের মধ্য আঙুল প্রদর্শন করা হয়। কারো প্রতি অবজ্ঞা প্রকাশের এই ইমোজি অনেকে অশ্লীল্ভাবেও নিয়ে থাকে। ডিটো মিডিও, ফ্লিপিং দ্য বার্ড, রুড ফিংগার ইত্যাদি নামেও এই ইমোজি পরিচিত। 

ফোল্ডেড হ্যান্ড

বাংলাদেশ, ভারতসহ বলা যায় দক্ষিণ এশিয়ায় সবচেয়ে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত এই ইমোজির পোশাকি নাম ফোল্ডেড হ্যান্ড। জাপানের সংস্কৃতি অনুসারে হাইফাইভের আদলে জোরে দুজনে হাত মেলানোর এই ইমোজির নাম ফোলল্ডেড হ্যান্ড। জাপানিরা ধন্যবাদ জ্ঞাপন করতে এমনটা করে থাকে। তবে দেখতে অনেকটা জড়ো করা হাতের মতো হওয়ায় অনেকে এটাকে ‘নমস্তে’, ‘ক্ষমা চাওয়া’, ‘প্রার্থনা করা’ ইত্যাদি ক্ষেত্রেও ব্যবহার করে থাকে। ফলে এর আরও কিছু নাম আছে। যথা: নমস্তে, প্লিজ, প্রেয়ার, থ্যাং ইউ ইত্যাদি। 

ফ্লেক্সেড বাইসেপস

হাতের পেশি প্রদর্শন করা এই ইমোজির পোশাকি নাম ফ্লেক্সেড বাইসেপস। অর্থাৎ হাতের পেশি প্রদর্শন। এটা শক্তি কিংবা কোনো কাজ শেষ করা বোঝাতে ব্যবহার করা হয়। শক্তির বিষয় আসলেই আমরা এই ইমোজি ব্যবহার করে থাকি। এর অন্যান্য নামগুলো হলো: ফিটস অব স্ট্রেন্থ, মাসল, ফ্লেক্সিং আর্ম মাসলস। 

রোলিং অন দ্য ফ্লোর লাফিং

এই ইমোজির অর্থ খুব সোজা, হাসতে হাসতে গড়িয়ে পরা! আমরা অনেকেই হাসির কথায় এটা ব্যবহার করে থাকি। তবে এটা কি মাথায় থাকে, সেই হাসি এতোটাই যে, হাসতে হাসতে মাটিতে গড়িয়ে পরার মতো? এর খুব বেশি বিকল্প নাম নেই। অনেকে শর্টকাট বলে থাকে রফল বা আরওএফএল। 

স্মাইলিং ফেস ইউথ হার্ট আইস 

অন্যতম জনপ্রিয় ইমোজি হচ্ছে স্মাইলিং ফেস উইথ হার্ট আইস। হাসির সঙ্গে ভালোবাসার মিশেল বোঝাতে এই ইমোজি ব্যবহার করা হয়। সাধারণত ভালোবাসা, মোহ, প্রেম বা কারো কিংবা কিছুর প্রতি ভালোবাসা বা মোহ বোঝাতে এর জুড়ি নেই। এটা হার্ট আইস বা হার্ট ফেস নামেও পরিচিত।

/ফিরোজ/

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়