ঢাকা     সোমবার   ২৮ নভেম্বর ২০২২ ||  অগ্রহায়ণ ১৪ ১৪২৯ ||  ০২ জমাদিউল আউয়াল ১৪১৪

বাংলাদেশিদের ৩.৫ মিলিয়ন ভিডিও মুছেছে টিকটক

প্রকাশিত: ১৬:৪০, ১৭ জুলাই ২০২২  
বাংলাদেশিদের ৩.৫ মিলিয়ন ভিডিও মুছেছে টিকটক

বিশ্বের জনপ্রিয় শর্ট ভিডিও শেয়ারিং প্ল্যাটফর্ম টিকটক ২০২২ সালের প্রথম প্রান্তিকে (জানুয়ার-মার্চ ২০২২) বাংলাদেশ থেকে ৩.৫ মিলিয়ন ভিডিও সরিয়ে ফেলেছে। নীতিমালা ভঙ্গের কারণে বাংলাদেশি ব্যবহারকারীদের এই বিপুল সংখ্যক ভিডিও মুছে ফেলা হয়েছে। টিকটক ২০২২ সালের প্রথম প্রান্তিকের সর্বশেষ কমিউনিটি গাইডলাইনস এনফোর্সমেন্ট প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদন অনুসারে, বাংলাদেশ থেকে কেউ দেখার আগেই কনটেন্ট সরিয়ে ফেলার হার ৯৫ দশমিক ৮ শতাংশ, আর ২৪ ঘণ্টার মধ্যে সরিয়ে ফেলা হয়েছে ৯৭ দশমিক ৯ শতাংশ। সুরক্ষা দিতে ভিডিও সরানোর হার ৯৯ দশমিক ২, বাংলাদেশে থেকে সরানো হয়েছে ৩৪ লাখ ৭৫ হাজার ৪৫৬টি ভিডিও। 

প্রথম প্রান্তিকে টিকটকের মোট সরানো ভিডিও এর মধ্যে বিশ্বের মধ্যে বাংলাদেশ ৮ম। ১ কোটি ৪০ লাখ ৪৪ হাজার ২২৪টি ভিডিও সরানো হয়েছে যুক্তরাষ্ট্র থেকে। যা বিশ্বে প্রথম। এছাড়া পাকিস্তান থেকে সরানো হয়েছে ১ কোটি ২৪ লাখ ৯০ হাজার ৩০৯টি ভিডিও। 

এই রিপোর্টে আরো বলা হয়েছে, প্রথম প্রান্তিকে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ নিয়ে ৪১ হাজার ১৯১টি ভিডিও সরিয়েছে যার ৮৭ শতাংশই নীতিমালা লংঘন করে ও মিথ্যা তথ্য ছড়ানোর কাজ করেছে। এছাড়া টিকটক রাশিয়া নিয়ন্ত্রিত ৪৯টি গণমাধ্যমে লেবেল লাগিয়ে দিয়েছে। প্লাটফর্মটি এর পাশপাশি ৬টি নেটওয়ার্ক শনাক্ত করে সেগুলো রিমুভ করেছে এবং ২০৪টি অ্যাকাউন্ট বিশ্বব্যাপী বন্ধ করা হয়েছে বিভিন্ন মতামত এবং ব্যবহারকারীর পরিচিতি ভুল দেয়ার কারণে। 

টিকটক কমিউনিটি গাইডলাইনস বা নীতিমালা এমনভাবে তৈরি করা হয়েছে, যেখানে গ্রাহকদের বিনোদনের অভিজ্ঞতা নেওয়ার সুযোগ বৃদ্ধির ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। তবে তা হতে হবে নিরাপত্তা, সমাজের সব ধরনের মানুষের অন্তর্ভুক্তি ও বস্তুনিষ্ঠতার ভিত্তিতে।

টিকটকের কমিউনিটি গাইডলাইন এনফোর্সমেন্ট রিপোর্ট এখানে পাওয়া যাবে।

/ফিরোজ/

সর্বশেষ

পাঠকপ্রিয়