Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৭ মার্চ ২০২১ ||  ফাল্গুন ২২ ১৪২৭ ||  ২২ রজব ১৪৪২

বদলে যাচ্ছে সাকিবের ব্যাটিং পজিশন

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৫, ১৮ জানুয়ারি ২০২১  
বদলে যাচ্ছে সাকিবের ব্যাটিং পজিশন

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ দিয়ে সাকিব আল হাসান ফিরছেন আন্তর্জাতিক ক্রিকেটে। বাংলাদেশের সেরা অলরাউন্ডার শুরু থেকেই চেনা রূপে ফিরবেন এমনটাই প্রত্যাশা ক্রিকেটপ্রেমীদের। তবে শুরুতে একটু হোঁচট খেতে পারেন তারা। কারণ সাকিব থাকবেন না তার পুরোনো ব্যাটিং পজিশনে।

জুয়ারির প্রস্তাব গোপন করায় এক বছর ক্রিকেট থেকে নিষিদ্ধ হওয়ার আগে সাকিব নিয়মিত তিনে ব্যাটিং করে আসছিলেন। এবার তাকে দেখা যাবে চার নম্বর পজিশনে, এ খবর নিশ্চিত করেছেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো।

আজ সোমবার সংবাদমাধ্যমকে ডমিঙ্গো বলেন, ‘সাকিবকে ফিরে পেয়ে ভালো লাগছে। বিশ্বকাপে সে তিন নম্বরে অসাধারণ পারফরম্যান্স করেছিল। তবে এ মুহূর্তে আমি আমার অভিজ্ঞ খেলোয়াড়দের চার, পাঁচ ও ছয় নম্বরে ব্যাটিংয়ে দেখতে চাই। সেক্ষেত্রে সাকিব, মুশফিক ও মাহমুদউল্লাহর নামই আসছে। তারা থাকায় ইনিংসের মধ্যভাগে পরিপক্ক ও অভিজ্ঞ খেলোয়াড় পাচ্ছি। আমরা সবাই জানি, উপমহাদেশে ইনিংসের মধ্যভাগ কতটা গুরুত্বপূর্ণ।’

ওয়ানডে ক্যারিয়ারের শুরুর দিকে চার কিংবা পাঁচ নম্বরে বেশি ব্যাটিং করেছেন সাকিব। প্রথম ১৭০ ইনিংসের মধ্যে তিন নম্বরে নেমেছিলেন মাত্র দুবার। ২০১৮ সালে ঘরের মাঠে জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার সঙ্গে ত্রিদেশীয় সিরিজে তাকে তিনে ফেরানো হয়। টানা ১০ ইনিংস তিনে ব্যাটিং করে ফিফটি করেছিলেন চারটি। তামিম ইকবালের সঙ্গে গড়েছেন একাধিক বড় জুটিও। ওয়েস্ট ইন্ডিজের মাটিতে সিরিজ জিততে বড় ভূমিকা রেখেছিলেন ব্যাটসম্যান সাকিব।

ওই বছরের ডিসেম্বরে তিন ইনিংসে পাঁচ নম্বরে নেমে যেতে হয়েছিল বাঁহাতি ব্যাটসম্যানকে। সেখানেও করেন একটি ফিফটি। বিশ্বকাপের ঠিক আগে আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে আবার তিনে ফেরানো হয়েছিল সাকিবকে। সেই ধারাবাহিকতা ছিল ২০১৯ বিশ্বকাপে। তিনে ব্যাটিং করে ৮ ম্যাচে সাকিব করেছিলেন ৬০৬ রান। দুই সেঞ্চুরি ও পাঁচ ফিফটিতে তিনি নিজেকে নিয়ে যান অন্য উচ্চতায়।

তিনে ব্যাটিংয়ে সিদ্ধান্তটা ছিল সাকিবের নিজের। তখনকার কোচ কোচ স্টিভ রোডস শুরুতে তার সিদ্ধান্তকে সমর্থন করেননি। সতীর্থরাও ছিলেন উদ্বিগ্ন। তবে ওই প্রতিকূলতার মধ্যেও অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা শুরু থেকেই ছিলেন সাকিবের পক্ষে। সেই প্রতিদান বাঁহাতি ব্যাটসম্যান দেন ভালোভাবেই। এক বছরের বিরতি, নতুন টিম ম্যানেজমেন্টের চাওয়ায় সাকিবের ব্যাটিং পজিশনে আসছে পরিবর্তন।

ডমিঙ্গো জানালেন, দলের ক্রিকেটাররা প্রত্যেকে নিজেদের ভূমিকা জেনেছেন। জেনেছেন সাকিবও। তার কোনও আপত্তি নেই চারে ব্যাটিংয়ে। দক্ষিণ আফ্রিকান কোচ জানালেন, ওপেনিংয়ে তামিমের সঙ্গী হবেন লিটন দাশ। তিনে খেলবেন নাজমুল হোসেন শান্ত। এরপর সাকিব, মুশফিক, মাহমুদউল্লাহ।

সাকিবের ব্যাটিং পজিশন নিয়ে কোচের ব্যাখ্যা, ‘সাকিব দীর্ঘদিন ধরে আন্তর্জাতিক ক্রিকেটের বাইরে। চার নম্বরে সাকিবের স্বস্তির জায়গা তৈরি হবে। সাকিব বিশ্বমানের খেলোয়াড়। ব্যাটিং লাইন আপ কখনোই পাথর দিয়ে খোদাই করা না। ২০২৩ বিশ্বকাপ এখনও অনেক দূর। এর আগ পর্যন্ত আমাদের বিভিন্ন বিকল্প পন্থা নিয়ে কাজ করতে হবে।’

তিনে সাকিবের জায়গায় আসা শান্তকে নিয়ে বেশ উচ্ছ্বসিত ডমিঙ্গো, ‘শান্ত অবিশ্বাস্য ফর্মে আছে। আমার মতে দারুণ ছন্দে থাকা একজনকে এ মুহূর্তে সুযোগ দেওয়া জরুরি। জিম্বাবুয়ের বিপক্ষে শেষ সিরিজেও সে ছিল। তাকে আরও ভালো করে গড়ে তুলতে হলে সুযোগ দিতে হবে। উপমহাদেশে ব্যাটিংয়ে উন্নতি করতে হলে অবশ্যই আপনাকে সেরা তিনে নামতে হবে। তাহলে সুযোগ পাওয়া যাবে।’

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সর্বশেষ

পাঠকপ্রিয়