ঢাকা     বুধবার   ১৮ মে ২০২২ ||  জ্যৈষ্ঠ ৪ ১৪২৯ ||  ১৬ শাওয়াল ১৪৪৩

বিপিএল ২০২২: নজর থাকবে যাদের দিকে

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:০৮, ২১ জানুয়ারি ২০২২  
বিপিএল ২০২২: নজর থাকবে যাদের দিকে

ইমন, হৃদয়, জাকির, মিজানুর ও তানবীর (বাঁ থেকে)

বলা হয়, যে কোনো ঘরোয়া আসরই জন্ম দেয় নতুন কোনো তারকার। যারা ধুমকেতু হয়ে আসে, ধ্রুবতারার জায়গা দখল করে নেয়। বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট থেকে অনেক ক্রিকেটার উঠে এসে আন্তর্জাতিক ক্রিকেট রাঙিয়েছেন। বাংলাদেশ ক্রিকেটেও রয়েছে এমন উদাহরণ যারা বিপিএলের হাত ধরেই গিয়েছেন জাতীয় দলে।

অষ্টম বিপিএল শুরু হচ্ছে আজ থেকে। বলার অপেক্ষা রাখে না, বেশ কয়েকজনের ওপরই থাকবে নজর। রাইজিংবিডি খুঁজেছে তাদেরকে…

পারভেজ হোসেন ইমন

টি-টোয়েন্টিতে বাংলাদেশের দ্রুততম সেঞ্চুরিয়ান পারভেজ হোসেন ইমন। তামিম ইকবালের ৫০ বলের সেঞ্চুরির রেকর্ড ভেঙে ইমন বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে ৪২ বলে সেঞ্চুরি করেন। যুব বিশ্বকাপ জয়ী ক্রিকেটার ওই এক ইনিংস দিয়ে নিজের আগমনী বার্তা দিয়েছিলেন। কিন্তু নিষ্প্রভ থেকেছেন বাকি ম্যাচগুলোতে। এমন কি ঢাকা প্রিমিয়ার লিগেও জ্বলে ওঠেনি তার ব্যাট। ঘরোয়া ক্রিকেটের অন্য সব আসরেও তার পারফরম্যান্স ছিল গড়পড়তা। তবে তার সামর্থ্য নিয়ে কোনো প্রশ্ন নেই। প্রথমবার বিপিএল খেলার সুযোগ পেয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সে। হাই প্রোফাইল দলে তার সুযোগ মিলবে কি না সময় বলে দেবে। তবে এক দুই ম্যাচে তাকে নিশ্চিত বাজিয়ে দেখতে পারে টিম ম্যানেজমেন্ট। দুহাত ভরে সেই সুযোগটি নিতে হবে প্রতিশ্রুতিশীল ইমনকে। 

তৌহিদ হৃদয়

ঘরোয়া ক্রিকেটে শেষ এক দুই বছর রানের ফুলঝুরি ছুটিয়ে যাচ্ছেন তৌহিদ হৃদয়। তাকে ধরা হচ্ছে, বাংলাদেশ ক্রিকেটের ভবিষ্যৎ। এর আগে বিপিএলে একবার খেলার সুযোগ পেয়েছিলেন। সেবার তার তিক্ত অভিজ্ঞতা হয়। সেই দুঃস্মৃতি ভুলে নিশ্চয়ই বড় কিছুর অপেক্ষায় আছেন এই তরুণ। যুব বিশ্বকাপজয়ী এই ব্যাটসম্যানকে দলে ভিড়িয়েছে সাকিবের ফরচুন বরিশাল। টিম কম্বিনেশন বিবেচনায় শুরু থেকে খেলার সম্ভাবনা কঠিন। তবে তার শৈশব গুরু খালেদ মাহমুদ সুজন আছেন এই দলে। তৌহিদ সুযোগ পাবেন বলার অপেক্ষা রাখে না। সম্ভাবনাময় ক্রিকেটারকে সেই সুযোগ শতভাগ কাজে লাগাতে হবে। 

তানবীর ইসলাম

বাঁহাতি স্পিন বরাবরই বাংলাদেশ ক্রিকেটের প্রধানতম অস্ত্র। সীমিত পরিসরে যে দুয়েকজনকে নিয়ে বিসিবি বড় আশায় আছে তাদের মধ্যে অন্যতম তানবীর ইসলাম। এর আগে বিপিএল খেলেছেন। তবে সুযোগগুলো হেলায় নষ্ট করেছেন। কিন্তু সাম্প্রতিক সময়ে খোলস পাল্টে নিজেকে নতুন রূপে ফিরিয়েছেন। বিসিবি এইচপির হয়ে আয়ারল্যান্ড উলভসের বিপক্ষে বল হাতে দারুণ করেছেন তিনি। আলো ছড়িয়েছেন ঢাকা প্রিমিয়ার লিগেও। এছাড়া বড় দৈর্ঘ্যের ক্রিকেটে টুকটাক পারফর্ম করে আলোচনায় ছিলেন। বড় মঞ্চে এবার নিজেকে প্রমাণের পালা। ২৫ বছর বয়সী স্পিনার খেলবেন কুমিল্লার হয়ে। মেহেদী হাসান, সুনীল নারিনের সঙ্গে তানবীরের স্পিন হতে পারে দলের দলটির সাফল্যের চাবিকাঠি।

জাকির হাসান

ঘরোয়া ক্রিকেটে যে কয়েকজন ব্যাটসম্যান সাপ্রতিক সময়ে দ্যুতি ছড়িয়ে যাচ্ছেন তাদের মধ্যে অন্যতম জাকির হাসান। শুধুমাত্র উইকেট রক্ষক ব্যাটসম্যান হিসেবে জাকির আলোচনায় নেই। নয়তো নিশ্চিতভাবেই তাকে নিয়ে নির্বাচকরাও ভাবত। এ নিয়ে তাদের আফসোসও আছে। সবশেষ জাতীয় ক্রিকেট লিগ ও বিসিএলে রানের বন্যা ছিল তার ব্যাটে। জাতীয় লিগের শেষ রাউন্ড ও বিসিএলের তিন রাউন্ড এবং মিলিয়ে পাঁচ ম্যাচে চারটি সেঞ্চুরি ছিল জাকিরের। পারফরম্যান্সের ধারাবাহিকতা ছিল বিসিএল ওয়ানডেতেও। লম্বা সময় ব্যাটিং করতে পারা, উইকেটের চারপাশে শট খেলার দক্ষতা, সাহসিকতা এবং মধ্যভাগে দ্রুত গতিতে রান তোলার প্রবল আত্মবিশ্বাস তাকে আলাদা করেছে। এর আগে বিপিএলে টুকটাক পারফর্ম করেছেন। তবে এবার নিশ্চয়ই চাইবেন চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের জার্সিতে নিজেকে মেলে ধরে নির্বাচকদের দৃষ্টি আকর্ষণ করার।   

মিজানুর রহমান

রাজশাহীর মিজানুরের ক্যারিয়ার দীর্ঘদিনের। তবে ডানহাতি ব্যাটসম্যান সবশেষ ঢাকা লিগ খেলেই মূল আলোচনায় আসেন। তবে ছোট দলে খেলেছিলেন বলে তার পারফরম্যান্স নিয়ে তেমন আগ্রহ দেখায়নি কেউ। অথচ লিগে তিনিই ছিলেন সর্বোচ্চ স্কোরার। ব্রাদার্স ইউনিয়নের এই ক্রিকেটার ঢাকা প্রিমিয়ার টি-টোয়েন্টিতে ১০ ইনিংসে ৫২.২৬ গড়ে, ১৩৩.৯৭ স্ট্রাইক রেটে ৪১৮ রান করেছিলেন। বিকেএসপিতে ১ সেঞ্চুরির সঙ্গে হাঁকিয়েছেন ৩ হাফ সেঞ্চুরি। চার ছক্কার জোয়ার ছিল তার ব্যাটে। ৪৪ চারের সঙ্গে ছক্কা মেরেছিলেন ১৪টি। অথচ এমন পারফরম্যান্সের পর তার হাকডাক শোনা গেছে সামান্যই। নিখুঁত স্ট্রোক মেকিং অ্যাবিলিটি, পাওয়ার হিটিংয়ে তার ব্যাটিংয়ে বড় শক্তি। এবার বিপিএলে তার ঠিকানা সিলেট সানরাইজার্স। শুরু থেকে একাদশে থাকার সম্ভাবনা আছে। ৩০ বছর বয়সী এ ক্রিকেটারের জন্য বিপিএল হতে পারে টার্নিং পয়েন্ট। সুযোগগুলো কাজে লাগিয়ে নিজেকে আরো একবার প্রমাণও করতে পারেন।

ঢাকা/ইয়াসিন/ফাহিম

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়