ঢাকা     রোববার   ০৫ মে ২০২৪ ||  বৈশাখ ২২ ১৪৩১

শূন্য রানে শেষ হলো ফিঞ্চের ১৬ বছরের ক্যারিয়ার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:৫১, ১৪ জানুয়ারি ২০২৪   আপডেট: ১১:০৪, ১৪ জানুয়ারি ২০২৪
শূন্য রানে শেষ হলো ফিঞ্চের ১৬ বছরের ক্যারিয়ার

ক্যারিয়ারে এর আগেও অনেকবার শূন্য রানে আউট হয়েছেন অস্ট্রেলিয়ার ব্যাটসম্যান অ্যারন ফিঞ্চ। তবে বিগ ব্যাশের শেষ ম্যাচের শূন্যটা হয়তো মনে গেঁথে থাকবে তার। কেননা এই ম্যাচ দিয়েই যে দীর্ঘ ১৬ বছরের পেশাদার ক্যারিয়ারের সমাপ্তি টেনেছেন অভিজ্ঞ অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান।

বিদায়ের ঘোষণাটা চলতি জানুয়ারিতেই দিয়েছিলেন ফিঞ্চ। তার দল মেলবোর্ন রেনেগেডসও তাকে বিদায়ের জন্য মেলবোর্ন ডার্বিকেই বেছে নেয়। এই ম্যাচের আগে তার ৫ নম্বর জার্সি অবসরে পাঠানোর সিদ্ধান্তও জানানো হয়। 

প্রতিপক্ষের ‘গার্ড অব অনার’ পাওয়ার মধ্য দিয়ে ব্যাটিংয়ে নামেন ফিঞ্চ। তবে তার শেষ ইনিংস স্থায়ী হলো মাত্র তিন বল। পেসার জোয়েল প্যারিসকে বেরিয়ে এসে খেলতে গিয়ে বল তুলে দিলেন আকাশে। মিড-অফে সহজ ক্যাচে জাতীয় দলের সাবেক সতীর্থকে বিদায়ী উপহার দেন গ্লেন ম্যাক্সওয়েল!

ফিঞ্চ শূন্যতে আউট হলেও মেলবোর্ন স্টার্সের বিপক্ষে শনিবারের ম্যাচটি ৬ উইকেটে জিতেছে ফিঞ্চের দল মেলবোর্ন রেনেগেডস। ১৩৮ রানের লক্ষ্য পেরিয়ে গেছে তারা ১৬ বল হাতে রেখে। ফলে আনন্দ নিয়েই বিদায় নিতে পেরেছেন এই অজি তারকা। 

এর আগে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ফিঞ্চ। এরপর থেকে বিশ্বজুড়ে টি-টোয়েন্টি লিগগুলোতেই খেলছিলেন। বিগ ব্যাশের শুরু থেকে শুধু রেনেগেডসের হয়েই খেলেছেন ফিঞ্চ। ১৩ আসরের সবগুলোতে খেলেছেন তিনি। 

বিগ ব্যাশে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক ফিঞ্চ। তার ৩ হাজার ৩১১ রানের চেয়ে বেশি আছে কেবল ক্রিস লিনের, ৩ হাজার ৭২৫ রান। রেনেগেডসের হয়ে ফিঞ্চ খেলেছেন ১০৭ ম্যাচ। বিগ ব্যাশে কোনো একটি দলের হয়ে তার চেয়ে বেশি ম্যাচ খেলেছেন আর কেবল তিন জন।

বিগ ব্যাশ ছাড়াও আইপিএল, ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্টে ফিঞ্চ ছিলেন নিয়মিত মুখ। বাকি দুই আসরেও রানের বন্যা ছুটিয়েছেন তিনি। বিশ্বের তিনটি বড় টি-টোয়েন্টি লিগে কমপক্ষে ২ হাজার করে রান করা একমাত্র ক্রিকেটার তিনিই। বিদেশি ক্রিকেটার হিসেবেও এই কীর্তি একমাত্র তার। 

ঢাকা/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়