ঢাকা     সোমবার   ২৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৬ ১৪৩১

২৭ ম্যাচ পর কাঙ্খিত বিশ্রামে শরিফুল, হাসানের পথচলা শুরু

ক্রীড়া প্রতিবেদক, চট্টগ্রাম থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৯, ৩০ মার্চ ২০২৪   আপডেট: ১১:১৭, ৩০ মার্চ ২০২৪
২৭ ম্যাচ পর কাঙ্খিত বিশ্রামে শরিফুল, হাসানের পথচলা শুরু

‘বিশ্রাম চাই, বিশ্রাম চাই’ প্ল্যাকার্ড নিয়ে শুধু ‘আন্দোলন’ করা হয়নি শরিফুল ইসলামের! এর বাইরে বাঁহাতি পেসার সম্ভাব্য যা করার প্রয়োজন ছিল সব-ই করেছেন। কিন্তু কাঙ্খিত বিশ্রাম তিনি পাননি। টানা খেলা, অনুশীলন, ভ্রমণের ঝাক্কি সব কিছু শরিফুলকে পোহাতে হয়েছে।

সেটাও কতদিনের জন্য? শুনলে অবাক হতে হবে। গত ২৮ নভেম্বরের পর থেকে টানা খেলার ওপরে রয়েছেন তিনি। এ সময়ে ১৫ আন্তর্জাতিক ম্যাচ এবং ১২ বিপিএল ম্যাচ খেলেছেন। টানা ২৭ ম্যাচ, অজস্র অনুশীলন, এই দেশ-ওই দেশ এবং এই শহর-ওই শহর ভ্রমণের পর চট্টগ্রামে এসে ‘মুক্তি’ মিললো শরিফুলের। শ্রীলঙ্কার বিপক্ষে দ্বিতীয় টেস্টে তাকে ছাড়া মাঠে নেমেছে বাংলাদেশ।

তাকে বিশ্রাম দিয়ে বাংলাদেশ একাদশে নামিয়েছে আরেক পেসার হাসান মাহমুদকে। যার আজ টেস্ট ক্রিকেটে যাত্রা শুরু হলো। বাংলাদেশের পেস আক্রমণের ভরসা হয়ে উঠেছেন শরিফুল। নতুন বলে নিয়মিত উইকেট পেয়ে আসছেন তিনি। তার হাতে বল উঠা মানেই সুযোগ তৈরি এবং সাফল্যের নিশ্চয়তা। মোস্তাফিজুর রহমানকে পেছনে ফেলে ধারাবাহিক সাফল্য পেয়ে থিতু হয়েছেন একাদশে। তাইতো লাগাতার খেলে যাচ্ছিলেন। তবে তার বিশ্রামের প্রয়োজন ছিল। ভারত বিশ্বকাপে পুনেতে অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ ম্যাচে তাকে বিশ্রাম দিয়েছিল। এরপর সিলেটে নিউ জিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজে দুই টেস্ট, অ্যাওয়ে সিরিজে তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলেছেন। নিউ জিল্যান্ড থেকে ফেরার পর বিপিএলে টানা ১২ ম্যাচ খেলেছেন দুর্দান্ত ঢাকার হয়েছে। জাতীয় দলের পাশাপাশি শরিফুলের পারফরম্যান্সের ধারাবাহিকতা ছিল বিপিএলেও। যেখানে ১৫.৮৬ গড়ে উইকেট পেয়েছেন সর্বোচ্চ ২২টি। এরপর শ্রীলঙ্কার বিপক্ষে তিনটি করে টি-টোয়েন্টি ও ওয়ানডে সিরিজে খেলেছেন দ্রুতগতির বোলার।

সিলেট টেস্টের আগে লাল বলে একদমই অনুশীলন করেননি তিনি। ম্যাচের আগে রাতে দলের সঙ্গে যোগ দিয়ে খেলেন টেস্ট। টানা খেলার ওপর থাকায় তার অনুশীলন না লাগলেও তাকে বিশ্রাম দেওয়ার প্রয়োজনীয়তা অনুভব করছিল টিম ম্যানেজমেন্ট। বিসিবি সভাপতি নাজমুল হাসানও কিছুদিন আগে ঢাকায় শরিফুলকে বিশ্রাম দেওয়ার কথা বলেন। তার ওয়ার্কলোড ম্যানেজমেন্ট নিয়ে কথা চলছিল। চট্টগ্রামে সেই আলোচনার প্রতিফলন মিললো। 

মুশফিক হাসানের চোটে চট্টগ্রাম টেস্টে ডাক পড়ে হাসান মাহমুদের। দেশের হয়ে সীমিত পরিসরে ৩৯ ম্যাচ খেলার পর তার ডাক পড়ে টেস্ট দলে। ১৬টি প্রথম শ্রেণির ক্রিকেটে ৪৯ উইকেট পাওয়া হাসানের টেস্ট ক্রিকেটে পথচলা আজ শুরু হলো। বাংলাদেশের ১০৪ নম্বর টেস্ট ক্রিকেটার। দেশের ক্রিকেটের সবচেয়ে বড় তারকা সাকিব আল হাসানের থেকে পেয়েছেন মর্যাদার, গর্বের টেস্ট ক্যাপ

ইয়াসিন/আমিনুল

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়