ঢাকা     শনিবার   ২২ জুন ২০২৪ ||  আষাঢ় ৮ ১৪৩১

মেসিদের লিগে নতুন নিয়ম, অভিনয় করলেই ‘মাঠের বাইরে’

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:২৬, ১৮ এপ্রিল ২০২৪   আপডেট: ১২:৩৯, ১৮ এপ্রিল ২০২৪
মেসিদের লিগে নতুন নিয়ম, অভিনয় করলেই ‘মাঠের বাইরে’

ক্রীড়াঙ্গনে ফুটবল মাঠে নিয়মকানুনের বালাই সবচেয়ে বেশি। অবশ্য খেলাটায় সময় বেশ গুরুত্বপুর্ণ বলেই দিনকে দিন নিয়মকানুন আরও জোরালো করা হচ্ছে। এবার যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারে (এমএলএস) যুক্ত হচ্ছে নতুন তিন নিয়ম। তার মধ্যে একটি হলো, মাঠে আঘাতপ্রাপ্ত না হয়েও অভিনয় করলেই চলে যেতে হবে মাঠের বাইরে। 

আগামী শনিবার (২০ এপ্রিল) থেকে চালু করা হবে নতুন তিনটি নিয়ম। তিন নিয়মের দুটিতে অবশ্য মেসি-সুয়ারেজরা সুবিধা পাবেন যদি সেটি প্রতিপক্ষ দলের খেলোয়াড়রা করেন। তাদের নিজেদের দলের খেলোয়াড়রা সেটি করলে উল্টো বিপদ বাড়বে ইন্টার মায়ামির।

তিনটি নিয়মের প্রথমটি হলো, আঘাতপ্রাপ্ত না হয়েও বা সাধারণ ইনজুরিতে ১৫ সেকেন্ডের বেশি সময় মাঠে পড়ে থাকলে সেই খেলোয়াড়রকে দুই মিনিটের জন্য মাঠের বাইরে চলে যেতে হবে। অর্থাৎ তাকে মাঠের বাইরে চিকিৎসার জন্য নেওয়ার পর তাকে ফিরতে হবে দুই মিনিট পর। তবে রেফারি কার্ড দেখালে অথবা বড় ধরনের ইনজুরির ক্ষেত্রে এই নিয়ম কার্যকর হবে না।

দ্বিতীয়টি হলো, ১০ সেকেন্ডের মধ্যে বদলি খেলোয়াড়কে মাঠের বাইরে বের হতে হবে। অনেক সময়েই দেখা যায় বদলি খেলোয়াড় ইচ্ছাকৃতভাবে সময় নষ্ট করেন। এমএলএস-এর নতুন নিয়মে ম্যাচ অফিসিয়াল কারও জার্সি নাম্বার ইলেক্ট্রনিক বোর্ডে দেখানোর ১০ সেকেন্ডের তাকে টাচলাইন দিয়ে বের হয়ে যেতে হবে।

যদি ১০ সেকেন্ডের মধ্যে বদলি খেলোয়াড় টাচ লাইন দিয়ে মাঠের বাইরে বের হতে না পারেন তখন, শাস্তির ব্যবস্থা আছে। শাস্তি হলো, বদলি হিসেবে মাঠে নামা খেলোয়াড়কে অন্তত এক মিনিট বা পরবর্তীতে কোনো কারণে খেলা বন্ধ হওয়ার পর মাঠে প্রবেশ করতে হবে।

তৃতীয় নিয়মটি হলো,  স্টেডিয়ামে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) ঘোষণা।  এই নিয়মটি কাতার বিশ্বকাপে দেখানো হয়েছিল। এই নিয়মে ভিএআর সিদ্ধান্ত কিভাবে নেওয়া হয়েছে বা কিসের ভিত্তিতে নেওয়া হয়েছে, সেটা ম্যাচ চলাকালীন স্টেডিয়ামে দর্শকদের ব্যাখ্যা করা হবে। তবে ভিএআর কর্মকর্তা আর রেফারির মধ্যে মূল আলোচনা গোপনই থাকবে। 

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়