ঢাকা     শনিবার   ১৫ জুন ২০২৪ ||  আষাঢ় ১ ১৪৩১

তাসকিনকে নিয়ে বাংলাদেশের ‘বাজি’ 

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৪২, ১৪ মে ২০২৪   আপডেট: ১৫:৫৭, ১৪ মে ২০২৪
তাসকিনকে নিয়ে বাংলাদেশের ‘বাজি’ 

পঞ্চম ও শেষ টি-টোয়েন্টির সকাল। জিম্বাবুয়ের বিপক্ষে তাসকিন আহমেদের একাদশে না থাকা নিয়ে শুরু। পাঁজরের চোটে ছিটকে পড়েন ডানহাতি এই পেসার। দিনব্যাপী উদ্বেগ, উৎকণ্ঠা। স্ক্যান করানো হয়, এমআরআই করানো হয়। অপেক্ষা শুরু রিপোর্টের। পিছিয়ে যায় বাংলাদেশের বিশ্বকাপ দল ঘোষণা। 

রাত পেরিয়ে সকাল হয়। কিন্তু তাসকিনকে নিয়ে শঙ্কা শেষ হয় না। সোমবার দিন দেশের অধিকাংশ গণমাধ্যম হোম অব ক্রিকেটে আসে তাসকিনের বিষয়ে জানার জন্য। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) মেডিকেল বোর্ড মুখে কুলূপ আঁটে। তাসকিনের রিপোর্ট পাঠানো হয় আমেরিকান বিশেষজ্ঞর কাছে। বিকেলে বৈঠকে বসেন নির্বাচকরা। 

বোর্ড তাসকিনকে বিশ্বকাপের সহ-অধিনায়ক হিসেবে নির্বাচিত করে। জানিয়ে দেওয়া হয় টিম ম্যানেজমেন্টকে। চোটে থাকা তাসকিনকে রেখেই শেষ পর্যন্ত মঙ্গলবার (১৪ মে) দুপুরে দল ঘোষণা করে তিন সদস্যের নির্বাচক প্যানেল। যেহেতু বোর্ড তাসকিনকে সহ-অধিনায়কত্ব দিয়েছে, তাকে না রেখে কোনো উপায় ছিল না নির্বাচকদের। 

প্রধান নির্বাচক গাজী আশরাফ হোসেন লিপু বলেন, ‘এটা একটা গ্লোবাল টুর্নামেন্ট। এটা বিসিবির সিদ্ধান্ত, বাংলাদেশ ক্রিকেট বোর্ড থেকে আমাদের অবহিত করা হয়েছে তারা ভাইস ক্যাপ্টেন হিসেবে তাসকিন আহমেদকে নির্বাচিত করেছে।’

তিন থেকে চার সপ্তাহ সময় লাগতে পারে তাসকিন পুরোপুরি ফিট হতে। জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ টি-টোয়েন্টিতে ফিল্ডিংয়ের সময় ডাইভ দিতে গিয়ে ইনজুরিতে পড়েন এই ডানহাতি পেসার। আইসিসির নিয়ম থাকায় তাকে নিয়ে বাজি ধরেছে বিসিবি। তাকে নিয়েই বিশ্বকাপে লড়বে বাংলাদেশ। যে কোনো সময় ফিট হলে তাকে খেলানো হবে।  

লিপু বলেন, ‘অবশ্যই উনি একজন আরেক জেনারেশনের উদীয়মান একজন খেলোয়াড়। আরেকটা ডিপার্টমেন্টকে লিড করছে এবং দীর্ঘদিন ধরে জাতীয় দলের হয়ে খেলছে বিভিন্ন ফরম্যাটে। সেজন্য হয়ত তাকে ডিজার্ভিং ক্যান্ডিডেট মনে করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড, সে কারণেই তাকে নির্বাচন করা হয়েছে।’ 

‘যা তথ্য আছে সেক্ষেত্রে হয়ত তিনি বিশ্বকাপ চলার কোনো একটা পর্যায়ে সুস্থ হয়ে যাবেন। সে প্রেক্ষিতে তাকে দলভূক্ত করা হয়েছে।’ 

‘আইসিসির পলিসি সম্পর্কে আপনারা হয়তো ওয়াকিবহাল আছেন, যে কোনো ইঞ্জুরড প্লেয়ারকে দলে রাখলে হয়তো পরে সুস্থ না হলে তখনও তাকে আপনি বদলাতে পারবেন। এমন না যে ফিট সবাইকে নিয়ে ২৫ তারিখে ঢুকতে হবে আর পরে ইঞ্জুরি হলে বদলাতে হবে, বিষয়টা এমন না। ইঞ্জুরড প্লেয়ার নিয়েও টুর্নামেন্টে ঢুকতে পারবেন’-বলেছেন প্রধান নির্বাচক। 

আগামীকাল রাতে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে উড়াল দেবে বাংলাদেশ। বিশ্বকাপের আগে ২১ মে থেকে তিন ম্যাচের একটি সিরিজ খেলবে বাংলাদেশ। এই সিরিজে তাসকিনকে পাওয়া যাবে না এক প্রকার নিশ্চিত। বাংলাদেশ বিশ্বকাপে প্রথম ম্যাচে নামবে ৮ জুন, শ্রীলঙ্কার বিপক্কে। ততক্ষণে তাসকিন পুরো ফিট না হলেও কাছাকাছি অবস্থায় থাকবেন। হয়তো গ্রুপ পর্বের শেষ দুই ম্যাচে দেখাও যেতে পারে, তবে নির্ভর করবে চোটের উপর। 

প্রধান নির্বাচক বলেন, ‘যুক্তরাষ্ট্রের সিরিজে আমার মনে হয় না তাসকিন খেলতে পারবেন। তবে রিজার্ভ হিসেবে যারা যাচ্ছেন তারা সেখানে খেলতে পারবেন।’ 

বিশ্বকাপের স্কোয়াডে তাসকিন ছাড়া পেসার হিসেবে আছেন শরিফুল ইসলাম, মোস্তাফিজুর রহমান ও তানজীম হাসান সাকিব। তাসকিনের চোট যদি ঠিকও না হয় তাহলে ট্রাভেল রিজার্ভ হিসেবে থাকা হাসান মাহমুদ তার জায়গায় স্থলাভিষিক্ত হতে পারেন। 

‘যদি না পারে (খেলতে) তাহলে এটা বিসিবি অবশ্যই তাদের নজরে আনবেন। এটা তাদের এখতিয়ার। এখন আমি আপনাকে পরিষ্কার করে বলতে পারছি না তবে অবশ্যই সেখানে যদি তিনি (তাসকিন) না খেলেন অন্য কাউকে সে দায়িত্বটি দেওয়া হবে’-বলেছেন লিপু।

ঢাকা/রিয়াদ/বিজয়

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়