ঢাকা     রোববার   ১৪ জুলাই ২০২৪ ||  আষাঢ় ৩০ ১৪৩১

কোপা আমেরিকায় যে পাঁচ রেকর্ড ভেঙে দিতে পারেন মেসি

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৬, ১৩ জুন ২০২৪   আপডেট: ১৪:৫৮, ১৩ জুন ২০২৪
কোপা আমেরিকায় যে পাঁচ রেকর্ড ভেঙে দিতে পারেন মেসি

দুয়ারে কড়া নাড়ছে দক্ষিণ আমেরিকান ফুটবলের সর্বোচ্চ আসর কোপা আমেরিকা। মহাদেশীয় শ্রেষ্ঠত্বের এই আসরে যৌথভাবে সর্বোচ্চ শিরোপার মালিক আর্জেন্টিনা। সর্বোচ্চ গোলদাতার তালিকায়ও রয়েছেন তাদের অধিনায়ক লিওনেল মেসি। 

যুক্তরাষ্ট্রের মাটিতে অনুষ্ঠিত এবারের আসরে মেসির সামনে উঁকি দিচ্ছে কয়েকটি রেকর্ড।  এর মধ্যে উল্লেখযোগ্য পাঁচটি রেকর্ড রয়েছে যা এবারের আসরেই ছুঁয়ে ফেলতে পারেন আর্জেন্টাইন তারকা। টপকে যেতে পারেন অনেক তারকা-মহাতারকাকে।

কোপা আমেরিকার ইতিহাসে সর্বোচ্চ গোলদাতার তালিকায় সপ্তম স্থানে অবস্থান করেছেন মেসি। তার গোলসংখ্যা ১৩টি। সর্বোচ্চ গোলদাতা হতে আর ৫ গোল প্রয়োজন বিশ্বকাপ জয়ী তারকার। বর্তমানে ১৭ গোল নিয়ে সবার উপরে আছেন মেসির স্বদেশী তারকা নরবার্তো মেন্ডেজ ও ব্রাজিলের জিজিনহো।

কোপা আমেরিকার ইতিহাসে সর্বোচ্চ ম্যাচ খেলার দিকে দিয়ে যৌথভাবে শীর্ষে আছেন মেসি। আর মাত্র একটি ম্যাচ খেললেই এককভাবে শীর্ষস্থান দখল করবেন। টপকে যাবেন সার্জিও লিভিংস্টোনকে। এখন পর্যন্ত দুজনই ৩৪টি করে ম্যাচ খেলেছেন।

সব ঠিকঠাক থাকলে এবারের আসর হতে যাচ্ছে মেসির সপ্তম কোপা আমেরিকা। যদি মাঠে নামেন, তবে মেসিই হবেন প্রথম আর্জেন্টাইন খেলোয়াড় যিনি কোপার সাতটি আসরে খেলেছেন।

এই আসরে আর একটি হ্যাটট্রিক করলেই তিনি ১০ জন খেলোয়াড়ের অভিজাত ক্লাবে যোগ দিবেন, যারা কোপা আমেরিকায় অন্তত দুটি হ্যাটট্রিক করেছেন। এই প্রতিযোগিতায় ২০১৬ সালে পানামার সঙ্গে হ্যাটট্রিক করেছেন মেসি। 

মেসি যদি এবার টুর্নামেন্টের সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেন, তাহলে মেসিই হবেন কোপা আমেরিকার ইতিহাসে টানা দুটি আসরে সেরা খেলোয়াড়ের পুরস্কার জেতা প্রথম খেলোয়াড়।

ঢাকা/বিজয়

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ