ঢাকা     বৃহস্পতিবার   ১৮ জুলাই ২০২৪ ||  শ্রাবণ ৩ ১৪৩১

আজ শুরু কোপা আমেরিকা-২০২৪

আর্জেন্টিনার মুখোমুখি প্রথমবার খেলতে আসা কানাডা

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০০:৪৬, ২১ জুন ২০২৪   আপডেট: ০৭:৪৯, ২১ জুন ২০২৪
আর্জেন্টিনার মুখোমুখি প্রথমবার খেলতে আসা কানাডা

আজ (২১ জুন, ২০২৪) থেকে মাঠে গড়াচ্ছে কোপা আমেরিকার ৪৮তম আসর। বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনার ম্যাচ দিয়ে পর্দা উঠছে কোপা আমেরিকা-২০২৪ এর। বাংলাদেশ সময় শুক্রবার সকালে আটালান্টার মার্সিডিজ বেঞ্চ স্টেডিয়ামে ‘এ’ গ্রুপের ম্যাচে কানাডার মুখোমুখি হবে বিশ্ব চ্যাম্পিয়নরা। ২০১৬ সালের পর এবারও কোপার আয়োজক যুক্তরাষ্ট্র।

কানাডা তাদের ফুটবল ইতিহাসে এবারই প্রথম কোপা আমেরিকায় খেলার সুযোগ পেয়েছে। কিন্তু দুর্ভাগ্য তাদের, প্রথম ম্যাচেই মুখোমুখি হতে যাচ্ছে কোপার বর্তমান চ্যাম্পিয়ন ও বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনার। যারা টানা পাঁচ ম্যাচ জিতে আজ মাঠে নামবে শিরোপা ধরে রাখার মিশনে। সবশেষ তারা গেল ২০২১ সালের নভেম্বরে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে উরুগুয়ের কাছে ২-০ গোলে হার মেনেছিল। এরপর তারা ২০২২ বিশ্বকাপ জিতেছে। এ যাত্রায় তারা টানা ১৩ ম্যাচে অপরাজিত। হেরেছি কেবল একটিতে।

কানাডার সঙ্গে আর্জেন্টিনার খুব বেশি ম্যাচ খেলা হয়নি। ২০১০ সালে তারা একটি প্রীতি ম্যাচ খেলেছিল। সেই ম্যাচে কানাডাকে ৫-০ গোলে উড়িয়ে দিয়েছিল আর্জেন্টিনা।

আর্জেন্টিনার সম্পূর্ণ বিপরিতমুখী একটি দল কানাডা। যেখানে আলবিসিলেস্তেদের কোপায় খেলার অভিজ্ঞতার ঝুলি পূর্ণ, শোকেসে আছে রেকর্ড ১৫ শিরোপা। সেখানে কানাডা নামছে প্রথমবার। তারা অভিজ্ঞতায় নিঃসন্দেহে অনেক পিছিয়ে।

ফুটবল জাদুকর লিওনেল মেসির নেতৃত্বাধীন ও লিওনেল স্কালোনির তত্ত্বাবধানাধীন আর্জেন্টিনার বিপক্ষে কানাডা নিঃসন্দেহে আন্ডারডগ। এই ম্যাচে কানাডা যদি কোনোক্রমে ড্র করে তাহলেও সেটা অঘটন হিসেবে ধরে নেওয়া হবে।

তবে কানাডার আশার আলো হতে পারেন বায়ার্ন মিউনিখে খেলা আলফানসো ডাভিস ও লিঁলেতে খেলা জনাথান ডেভিড। এছাড়া ২০১৮ সালের বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সের সঙ্গে গোলশূন্য ড্র করা, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোকে ২-০ গোলে এবং জ্যামাইকাকে ২-১ গোলে হারানোর অভিজ্ঞতা থেকে অনুপ্রেরণা ও আত্মবিশ্বাস পেতে পারে দ্য রেডসরা।

আর্জেন্টিনার সম্ভাব্য শুরুর লাইনআপ:
এমিলিয়ানো মার্টিনেজ, নাহুয়েল মোলিনা, ক্রিশ্চিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্টিনেজ, নিকোলাস তাগলিয়াফিকো, রদ্রিগো ডি পল, লিয়েন্দ্রো পেরেদেস, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্টার/এনজো ফার্নান্দেজ, লিওনেল মেসি, লাউতারো মার্টিনেজ/জুলিয়ান আলভারেজ, অ্যাঞ্জেল ডি মারিয়া/নিকোলাস গঞ্জালেজ।

কানাডার সম্ভাব্য শুরুর লাইনআপ:
ক্রেপিয়াউ, জনস্টন, বোম্বিতো, দেরেক, ডেভিস, বুকানন, ইউস্টাকিও, কোনে, মিলার, ডেভিড ও লারিন।

ঢাকা/আমিনুল

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়