ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

খাশোগি সম্ভবত মারা গেছেন : ট্রাম্প

শাহেদ হোসেন || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:০২, ১৯ অক্টোবর ২০১৮   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
খাশোগি সম্ভবত মারা গেছেন : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : কিছুটা রাখঢাকের মধ্য দিয়ে সৌদি আরবদের শাসকদের কট্টোর সমালোচক ও সাংবাদিক জামাল খাশোগির হত্যার বিষয়টি করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বৃহস্পতিবার নিউ ইয়র্ক টাইমসকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেছেন, তার ধারণা সম্ভবত জামাল খাশোগি মারা গেছেন। তবে প্রকৃত ঘটনা কী ছিল তা তিনি এখনো জানতে চান।

খাশোগি ইস্যুতে ইতিমধ্যে  সৌদি আরব ও তুরস্ক সফর করে এসেছেন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। বুধবার এ সফরের ফলাফল নিয়ে পম্পেওর কাছে থেকে একটি প্রতিবেদনও পেয়েছেন ট্রাম্প। এরপরই তিনি খাশোগির মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন তিনি।

খাশোগি মারা গেছেন উল্লেখ করে ট্রাম্প বলেছেন, ‘এটা আমার কাছে তেমনটাই মনে হচ্ছে। এটা অত্যন্ত দুঃখজনক।’

সাক্ষাৎকারে ট্রাম্প গোয়েন্দা প্রতিবেদনে খাশোগি হত্যায় সৌদি আরবের শীর্ষ পর্যায়ের হাত রয়েছে বলেও নিশ্চিত করেছেন। তবে এর পেছনে কে রয়েছে সে ব্যাপারে এখনই সুনির্দিষ্ট সিদ্ধান্তে আসা ‘বেশ তাড়াতাড়ি’ হয়ে যায় বলেও মন্তব্য করেছেন তিনি।

গত ২ অক্টোবর জামাল খাশোগি তার তুর্কি বাগদত্তাকে বাইরে দাঁড় করিয়ে রেখে ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটে প্রবেশ করেন। সৌদি নাগরিক খাশোগি সেখানে তার প্রথম বিয়ের তালাকের কাগজপত্র সংগ্রহ করতে গিয়েছিলেন। ওই দিন বিকেলে তার বাগদত্তা জানান, খাশোগি কনস্যুলেটে প্রবেশের পর আর সেখান থেকে বের হননি। তুরস্কের দাবি, খাশোগিকে কনস্যুলেট ভবনের ভেতরে হত্যার পর তার লাশ সরিয়ে ফেলা হয়েছে। তবে সৌদি আরব তুরস্কের দাবিকে ‘মিথ্যা এবং ভিত্তিহীন অভিযোগ’ বলে উড়িয়ে দিয়েছে। তুরস্ক অবশ্য ইতিমধ্যে সৌদি কনস্যুলেটে তল্লাশি চালিয়েছে। দেশটির কর্মকর্তারা বুধবার জানিয়েছেন, সম্ভবত ইস্তাম্বুলের কাছাকাছি কোনো বনের ভেতরে খাশোগির লাশ পুঁতে ফেলা হয়েছে।




রাইজিংবিডি/ঢাকা/১৯ অক্টোবর ২০১৮/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়