ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

বিরল প্রজাতির বাঘের নতুন সদস্যের সন্ধান

রাসেল পারভেজ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৬:৫৭, ২৯ মার্চ ২০১৭   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
বিরল প্রজাতির বাঘের নতুন সদস্যের সন্ধান

আন্তর্জাতিক ডেস্ক : থাইল্যান্ডের জাতীয় উদ্যানে বিরল প্রজাতির বাঘের নতুন সদস্যের সন্ধান পাওয়া গেছে। গত ১৫ বছরে এ প্রজাতির বাঘের প্রজননের প্রথম প্রমাণ এটি।

সংরক্ষাণবাদীরা জানিয়েছেন, ইন্দো-চীনা প্রজাতির কয়েকটি বাঘকে একসঙ্গে দেখতে পেয়েছেন তারা। জঙ্গলে ছয়টি বাচ্চা বাঘসহ একদল বাঘ তাদের ক্যামেরায় ধরা পড়েছে।

অবৈধভাবে বাঘা শিকার ও বাঘের অভয়ারণ্য উজাড় হওয়ায় এ প্রজাতির বাঘের সংখ্যা এখন বিশ্বে ২৫০টিরও কম। তবে সংরক্ষণবাদীরা মনে করছেন, থাইল্যান্ডে অবৈধভাবে বাঘ শিকার নিষিদ্ধ হওয়ায় জঙ্গলে এগুলোর জন্ম ও বেড়ে ওঠা সম্ভব হয়েছে।

চোরাচালানবিরোধী সংস্থা ফ্রিল্যান্ড ও বন্যবাঘ সংরক্ষণবিষয়ক সংস্থা প্যানথেরা থাইল্যান্ডের উদ্যান কর্তৃপক্ষের সাহায্যে বাঘগুলোর সন্ধান পেয়েছেন। উদ্যানে জরিপ চালাতে সাহায্য করেছে কর্তৃপক্ষ।

নতুন এসব বাঘের সন্ধান পাওয়ার আগ পর্যন্ত সবাই জানত থাইল্যান্ডের জাতীয় উদ্যানে মাত্র একটি ইন্দো-চীনা প্রজাতির বাঘ রয়েছে।

প্যানথেরার টাইগার প্রোগ্রামের পরিচালক জন গুডরিচ বলেছেন, ‘এ ধরনের বাঘ থাইল্যান্ডের পূর্বাঞ্চলে আবার খুঁজে পাওয়া ভৌতিক কিছু নয়।’ থাইল্যান্ডের জাতীয় উদ্যানের পরিচালক সংটাম সুখসাওয়াং বলেন, ‘অবৈধভাবে বাঘ শিকার বন্ধে টহল জোরদার করা এবং ওই অঞ্চলে আইন প্রয়োগে গুরুত্বারোপ করায় বাঘ সংরক্ষণে ভূমিকা রেখেছে। যে কারণে নিরাপদ পরিবেশে নতুন প্রজনন করতে পারছে বাঘ।’

বাঘ সংরক্ষণবিদরা জানিয়েছেন, এক শতক আগে বন্যবাঘের সংখ্যা ছিল ১ লাখের মতো। যে সংখ্যা এখন ৩৯ হাজারের নেমে এসেছে।

 

 

রাইজিংবিডি/ঢাকা/২৯ মার্চ ২০১৭/রাসেল পারভেজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়