ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪২৬, ২০ মে ২০১৯
Risingbd
সর্বশেষ:

শিক্ষা রক্তচাপ কমায়

এস এম গল্প ইকবাল : রাইজিংবিডি ডট কম
     
প্রকাশ: ২০১৯-০৫-০৯ ১১:৪৪:২২ এএম     ||     আপডেট: ২০১৯-০৫-০৯ ১২:১৯:০৯ পিএম
প্রতীকী ছবি

এস এম গল্প ইকবাল : বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি অর্জন করা শুধুমাত্র মনের জন্যই ভালো নয়, একটি নতুন গবেষণা বলছে যে এটি হার্টের জন্যও ভালো। এ গবেষণাটি বিএমসি পাবলিক হেলথে প্রকাশিত হয়। আপনি যত দীর্ঘসময় শিক্ষার জন্য ব্যয় করবেন, আপনার তত বেশি রক্তচাপ হ্রাসের সম্ভাবনা রয়েছে।

যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা ৩,৮৯০ জন লোকের ৩০ বছরের উপাত্ত বিশ্লেষণ করেন এবং এটি ছিল ফ্রেমিংহাম অফস্প্রিং স্টাডির একটি অংশ। এ উপাত্তগুলো ছিল শিক্ষা ও মেডিক্যাল সংক্রান্ত।

গবেষকরা যাদের উপাত্ত বিশ্লেষণ করেছেন তাদেরকে তিনভাগে বিভক্ত করেছেন, যথা- নিম্ন শিক্ষা (যারা ১২ বছর বা এর কম সময় শিক্ষার্জন করেছেন), মাঝারি শিক্ষা (যারা ১৩ থেকে ১৬ বছর শিক্ষার্জন করেছেন) এবং উচ্চ শিক্ষা (যারা ১৭ বছর বা এর বেশি সময় ধরে শিক্ষার্জন করেছেন)। তারপর তারা ৩০ বছরের গড় সিস্টোলিক রক্তচাপ (রক্তচাপের ওপরের সংখ্যা) হিসাব করেন।

নিম্ন শিক্ষার নারীদের রক্তচাপ উচ্চ শিক্ষার নারীদের তুলনায় ৩.২৬ মিলিমিটার অব মার্কারি বেশি ছিল। পুরুষদের ক্ষেত্রে পার্থক্য ছিল ২.২৬ মিলিমিটার অব মার্কারি।

এ গবেষণার প্রধান লেখক এবং ব্রাউন ইউনিভার্সিটির কমিউনিটি হেলথের সহকারী অধ্যাপক এরিক লুকাস বলেন, ‘এ গবেষণাটি উন্নত বিশ্বের দেশগুলোতে শিক্ষা ও হৃদরোগের মধ্যকার যোগূসত্র ভালোভাবে ব্যাখ্যা করতে পারে।’

গবেষকরা বলেন যে অশিক্ষিত লোকদেরকে ডিমান্ডিং জব করতে হয়, যেখানে কাজের কর্তৃত্ব ও নিয়ন্ত্রণ তাদের হাতে থাকে না। এর সঙ্গে উচ্চ রক্তচাপের সংযোগ পাওয়া গেছে। এ প্রতিক্রিয়া নারীদের মধ্যে তুলনামূলক বেশি, বলেন লুকস। এর কারণ হলো- নিম্ন শিক্ষার নারীদের বিষণ্নতায় ভোগার প্রবণতা বেশি, তাদেরকে অনুন্নত পরিবেশে থাকতে হয় এবং তারা দারিদ্রসীমার নিচে বাস করেন।

তথ্যসূত্র : রিডার্স ডাইজেস্ট



রাইজিংবিডি/ঢাকা/৯ মে ২০১৯/ফিরোজ

Walton Laptop
     
Walton AC
Marcel Fridge