ঢাকা     বৃহস্পতিবার   ০৯ মে ২০২৪ ||  বৈশাখ ২৬ ১৪৩১

আলেপ্পোর পুরাতন শহরের দখল ছেড়েছে বিদ্রোহীরা

শাহেদ || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৪, ৭ ডিসেম্বর ২০১৬   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আলেপ্পোর পুরাতন শহরের দখল ছেড়েছে বিদ্রোহীরা

আন্তর্জাতিক ডেস্ক : সিরিয়ার আলেপ্পোর পুরাতন অংশ ওল্ড সিটির  দখল ছেড়ে দিয়েছে বিদ্রোহী বাহিনী। বুধবার সিরিয়ার যুদ্ধ পর্যবেক্ষণকারী সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানিয়েছে।

 

গত চার বছর ধরে আলেপ্পো দখল করে রেখেছিল বিদ্রোহীরা। চলতি বছর রাশিয়ার সহযোগিতায় সরকারি বাহিনী বিদ্রোহীদের ওপর হামলা জোরদার করে। এরপরই বিদ্রোহীরা পিছু হটতে শুরু করে। বর্তমানে পূর্ব আলেপ্পোর ৭৫ শতাংশ সরকারি বাহিনীর দখলে চলে এসেছে।

 

কয়েক সপ্তাহ টানা লড়াইয়ের পর আলেপ্পোর ওল্ড সিটি থেকে বুধবার পিছু হটার ঘোষণা দিয়েছে বিদ্রোহীরা। এক বিবৃতিতে বিদ্রোহীদের কমান্ডার দ্রুত পাঁচদিনের যুদ্ধবিরতির দাবি জানিয়েছেন। এসময়ের মধ্যে হতাহত বেসামরিক নাগরিকদের যাতে সরিয়ে নেয়া যায় এবং বিদ্রোহীসহ যারা ওই এলাকা ছেড়ে চলে যেতে চায় তাদের যাওয়ার সুযোগ করে দেয়ারও আহ্বান জানিয়েছেন তিনি।

 

তবে প্রেসিডেন্ট আসাদ ও তার মিত্ররা যুদ্ধবিরতির এ আহ্বানে এখনো সাড়া দেননি। তারা বিষয়টি বিবেচনায় নেবেন কি না তাও এখনো পরিষ্কার নয়।

 

এদিকে অবরুদ্ধ পূর্ব আলেপ্পোর এক চিকিৎসক জানিয়েছেন, চিকিৎসা উপকরণের অভাবের কারণে  আহত বেসামরিক লোকদের দুর্ভোগ চরমে উঠেছে। ওই চিকিৎসক বলেন, ‘ আমরা পুরোপুরি অচল হয়ে পড়েছি এবং কারো চিকিৎসা করতে পারছি না।’

 

 

রাইজিংবিডি/ঢাকা/৭ ডিসেম্বর ২০১৬/শাহেদ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়